পাঙ্গাস মাছের পাতুরি রেসিপি

আস-সালামু আলাইকুম, আজকের রেসিপি পাঙ্গাস মাছের পাতুরি। এই মাছ অনেকের ভীষণ ফেভারেট কারণ যাদের মাছের কাঁটা নিয়ে অনেক সমস্যা, যারা কাঁটা বাছাই করতে পারে না তাদের এই মাছ অনেক পছন্দের।

Nov 26, 2023 - 18:00
Dec 25, 2023 - 23:22
 0  145
পাঙ্গাস মাছের পাতুরি রেসিপি
পাঙ্গাস মাছের পাতুরি রেসিপি

আস-সালামু আলাইকুম, আজকের রেসিপি পাঙ্গাস মাছের পাতুরি। এই মাছ অনেকের ভীষণ ফেভারেট কারণ যাদের মাছের কাঁটা নিয়ে অনেক সমস্যা, যারা কাঁটা বাছাই করতে পারে না তাদের এই মাছ অনেক পছন্দের।


কারণ এই মাছে কাঁটা একেবারেই নাই বললেই চলে। আর যেগুলো কাঁটা আছে সেগুলো বড় বড় তাই বাছাইয়ে অত টা সমস্যা হয় না। এক কথায়, কাঁটা ছাড়া মাছের মধ্যে পাঙ্গাস একটি। পাঙ্গাস মাছ পরিষ্কার করা একটু সমস্যা হলেও কিছু কিছু টিপস মানলে এ মাছ অনেক তাড়াতাড়ি পরিষ্কার করা যায়।


পাঙ্গাস মাছের উপর লবণ ছিটিয়ে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে এর পিচ্ছিল গুলো অনেক পরিষ্কার হয়ে যায়। এরপর মাজনি দিয়ে ঘষাঘষি করলে একদম পরিষ্কার অল্প সময়ে পাঙ্গাস মাছ পরিষ্কার করার এটাই একদম সহজ উপায়ে।


প্রথমে আমরা পাঙ্গাস মাছ পরিষ্কার করে নেবো। এরপর পিচ পিচ করে কেটে নেবো। এরপর পিচগুলো ভালোভাবে পরিষ্কার করে নেবো। এইবার ফাইনালি রান্নায় চলে যাবো। পাঙ্গাস মাছের পিচগুলো ভালোভাবে ধুয়ে নেওয়ার পর এবার হলুদ
, লবণ, সামান্য পরিমাণ লেবু দিয়ে মেখে নেবো। এরপর এরকম করে ২/৩ বার মেখে মেখে ভালোভাবে ধুয়ে নেবো।


এরপর
হলুদ আর লবণ দিয়ে মাছটি মেখে নেবো। এরপর একটি পাত্রে নেবো তাতে দিয়ে দেবো সরিষার তেল, সরিষার তেল হালকা গরম হলে তার মধ্যে দিয়ে দিব পেঁয়াজ কুচি, এরপর দিয়ে দেবো গোটা জিরে, ১০ থেকে ১২টা রসুনের কোয়া, দুই চাকা আদা, চার থেকে পাঁচটা শুকনা মরিচ।


এগুলো ভালোভাবে ভেজে নেবো। পেঁয়াজগুলো একবারে ভাজা যাবে না একটু কালার আসতে হবে। পেঁয়াজগুলোর গায়ে যখন একটু কালার চলে এসেছে তখন আমি মসলাগুলো উঠে নেবো। এরপরে এগুলো ভাজা মসলাগুলো ভালোভাবে পাটাই বেটে নেবো। আপনারা চাইলে ব্লেন্ডারেও দিতে পারেন।


এগুলো মসলা ভালো করে মাছের সঙ্গে মেখে নিব তার আগে মসলাগুলোতে দিয়ে দেবো সামান্য পরিমাণ হলুদ গুঁড়া
, এরপর দেবো গুড়া মরিচ। আপনার মত লবণ দিয়ে নিবেন, এরপরে সব একত্রিত করে মাছের গায়ে ভালোভাবে মসলাগুলো মাখিয়ে নিব।


এ পর্যায়ে আমাদের নিতে হবে বড় বড় পুঁই পাতা। এরপর পুঁই পাতা গুলো ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে
প্রথমে আমি ২টা পুঁইপাতা পাশাপাশি দিয়ে নেবো। আর এই পাঙ্গাস পাতুরির জন্য অবশ্যই বড় বড় পুঁই পাতা নিলে ভালো হবে।
দুই টিপুর পাতা পাশাপাশি নেওয়ার পর মাছের একটি পিচ নেবো এবং তা ভালোভাবে মসলা সহ নেবো। এরপর পুঁই পাতার উপর মাছের পৃষ্টে রাখবো এবং তার উপরে আরেকটি পুঁইপাতা দিয়ে ঢেকে দেবো।


এরপর পাতাগুলো ডুমরিয়ে দেবো যেন মাছের চারিদিক থেকে ঢেকে আসে এরপর টুথপিক দিয়ে পাতাগুলোর মুখ ভালোভাবে আটকে দিব। এরপর সূতা দিয়ে ভালোভাবে পেচে পেচে বেঁধে দেবো। এরপর
 সবগুলো মাছের পিচ এরকম করে রেডি করে নেবো।


এরপর যে পাত্রে মসলা ভেজে নিয়েছিলাম সে পাত্রেই সামান্য পরিমাণ সরিষার তেল দিয়ে দেবো। এরপর রেডি করা মাছগুলো একে একে পাত্রে 
 সেজে দিতে হবে এবং ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।
এরপর একদম লো হিটে ১০ মিনিট রান্না করতে হবে।


আপনাদের পীর যদি বড় হয় তাহলে আরো সময় লাগতে পারে আর যদি ছোট হয় তাহলে আরো কম সময় লাগতে পারে। ১০ মিনিট রান্না করার পর ঢাকনা খুলে আবার উল্টিয়ে দিতে হবে, উল্টিয়ে দিয়ে আবার দশ মিনিট রান্না করতে হবে।


এবার আমাদের পাঙ্গাস পাতুরি একদম রেডি। আমরা যে পুঁইশাক দিয়ে মুড়িয়ে দিয়েছিলাম সেই পুঁইশাকও কিন্তু খাওয়া যাবে। এটা কিন্তু অনেক টেস্টি খাবার।


আশা করি আপনারা আপনাদের বাসায় এরকম করে রান্না করবেন। আপনাদের খেতে অনেক ভালো লাগবে। ধন্যবাদ


Image Credit: Image by KamranAydinov on Freepik 

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow