ডেথ নোট (Death Note) একটি চমকপ্রদ টুইস্ট নয় কিন্তু চরমচাল!

ডেথ নোট সিরিজটি গভীরভাবে দেখলে দেখা যায় যে, সিরিজটি ক্ষমতা এবং ক্ষমতার নেশার গল্প ও আছে। উভয় চরিত্রই ন্যায়বিচারের অভিভাবক বলে দাবি করে। লাইট যে একজন সাধারণ ছাত্র সে ডেট নোট পাওয়ার পরে ধীরে ধীরে অপরাধীতে পরিণত হয় তার পরিণামকে ন্যায্যতা দিতে। ক্লাসিক জাপানি অ্যানিমে ডিজাইন, ইভেন্টে শিনিগামির প্রেরণা এবং ইচ্ছাগুলি বিশদভাবে দেখানো হয়েছে। যা শুধু জাপানি অ্যানিমে গুলোই দেখাতে পারে।

Feb 8, 2024 - 10:30
Feb 8, 2024 - 16:44
 0  39
ডেথ নোট (Death Note) একটি চমকপ্রদ টুইস্ট নয় কিন্তু চরমচাল!
ডেথ নোট (Death Note) একটি চমকপ্রদ টুইস্ট নয় কিন্তু চরমচাল!

ডেথ নোট - হলো একটি জাপানি মাঙ্গা সিরিজ যা সুগুমি ওহবা রচিত এবং তাকেশি ওবাটা দ্বারা চিত্রিত। এটি শুয়েশার শোনেন মাঙ্গা ম্যাগাজিন সাপ্তাহিক শোনেন জাম্প এ ডিসেম্বর ২০০৩ থেকে মে ২০০৬ পর্যন্ত ক্রমিকভাবে প্রকাশ করা হয়েছিল, এর অধ্যায়গুলি ১২টি ট্যাঙ্কবোন ভলিউমে সংগৃহীত হয়েছিল।


গল্পটি লাইট ইয়াগামিকে অনুসরণ করে
, একজন প্রতিভাবান উচ্চ বিদ্যালয়ের ছাত্র, যে একটি রহস্যময় নোটবুক আবিষ্কার করে: ডেথ নোট, যা শিনিগামি রিউকের অন্তর্গত, এবং ব্যবহারকারীকে এর পাতায় যার নাম লেখা আছে তাকে হত্যা করার অতিপ্রাকৃত ক্ষমতা প্রদান করে।


সিরিজটি লাইটের পরবর্তী প্রচেষ্টাকে কেন্দ্র করে ডেথ নোট ব্যবহার করে এমন ব্যক্তিদের বিশ্বব্যাপী গণহত্যা চালানোর জন্য যাকে তিনি অনৈতিক বলে মনে করেন এবং একটি অপরাধ-মুক্ত সমাজ তৈরি করতে
কিরা নামে একজন দেব-সদৃশ সতর্কতার উপনাম ব্যবহার করে এবং পরবর্তীতে  তাকে ধরার জন্য একটি অভিজাত জাপানি পুলিশ টাস্ক ফোর্সের প্রচেষ্টা, যার নেতৃত্বে রহস্যময় গোয়েন্দা এল


একটি ৩৭ পর্বের অ্যানিমে টেলিভিশন সিরিজ অভিযোজন, ম্যাডহাউস দ্বারা প্রযোজিত এবং তেতসুরা আরাকি পরিচালিত, নিপ্পন টেলিভিশনে অক্টোবর ২০০৬ থেকে জুন ২০০৭ পর্যন্ত সম্প্রচারিত হয়েছিল। এই সিরিজের উপর ভিত্তি করে একটি হালকা উপন্যাস, নিসিও ইসিন ২০০ তে অতিরিক্ত প্রকাশিত হয়েছিল।


Nintendo DS-
এর জন্য Konami এর দ্বারা বিভিন্ন ভিডিও গেম প্রকাশিত হয়েছে। সিরিজটি জাপানে জুন, নভেম্বর ২০০৬ এবং ফেব্রুয়ারী ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত তিনটি লাইভ-অ্যাকশন ছবিতে এবং ২০১৫ সালে একটি টেলিভিশন নাটকে রূপান্তরিত হয়েছিল। ডেথ নোট: নিউ জেনারেশন নামে একটি মিনি সিরিজ এবং একটি চতুর্থ ফিল্ম ২০ এ ৬ এ মুক্তি পায়। অভিযোজন একচেটিয়াভাবে Netflix এ আগস্ট ২০১৭ এ প্রকাশ করা হয়েছিল এবং একটি সিরিজ কাজ চলছে বলে জানা গেছে


ভিডিও গেম এবং সাউন্ডট্র্যাক ব্যতীত ডেথ নোট মিডিয়া, উত্তর আমেরিকায় ভিজ মিডিয়া লাইসেন্সপ্রাপ্ত এবং প্রকাশ করে। ভিজ মিডিয়া লাইসেন্স দেওয়ার আগে অ্যানিমের পর্বগুলি প্রথম উত্তর আমেরিকায় IGN থেকে ডাউনলোড করা যায়। সিরিজটি কানাডায় YTV-এর বায়োনিক্স প্রোগ্রামিং ব্লকে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাডাল্ট সাঁতারে একটি ডিভিডি রিলিজ সহ প্রচারিত হয়েছিল।


২০০৮ সালে
, হোম ভিডিও রিলিজ পাওয়ার আগে লাইভ-অ্যাকশন ফিল্মগুলি সংক্ষিপ্তভাবে উত্তর আমেরিকার কিছু থিয়েটারে চালানো হয়েছিল। এপ্রিল ২০১৫ সাল নাগাদ, ডেথ নোট মাঙ্গার ৩০ মিলিয়নেরও বেশি কপি প্রচলন ছিল, যা এটিকে সর্বাধিক বিক্রিত মাঙ্গা সিরিজগুলির মধ্যে একটি করে তুলেছে


ডেট নোট জাপানি অ্যানিমে ছাড়াও, নেটফ্লিক্সের অন্যান্য প্রাপ্তবয়স্কদের জন্য অ্যানিমেটেড সিরিজ রয়েছে কিন্তু ডেট নোট সিরিজে এমন কি রয়েছে যে চায়নাতে কিছু স্কুল গুলোতে ডেট নোটের সাথে সম্পর্কিত পণ্য নিষিদ্ধ করে দিল? সিরিজের কনসেপ্টের সাথে সাথে গল্পটিও খুব ইউনিক। গল্পটির কিছু এলিমেন্ট যেমন সেনেগামী যা শুধু ডেটনোটের ওনারই দেখতে পাবে।


গভীরভাবে দেখলে দেখা যায় যে, সিরিজটি ক্ষমতা এবং ক্ষমতার নেশার গল্প ও আছে। উভয় চরিত্র-ই ন্যায়বিচারের অভিভাবক বলে দাবি করে। লাইট যে একজন সাধারণ ছাত্র সে ডেট নোট পাওয়ার পরে ধীরে ধীরে অপরাধীতে পরিণত হয় তার পরিণামকে ন্যায্যতা দিতে। ক্লাসিক জাপানি অ্যানিমে ডিজাইন
, ইভেন্টে শিনিগামির প্রেরণা এবং ইচ্ছাগুলি বিশদভাবে দেখানো হয়েছে। যা শুধু জাপানি অ্যানিমে গুলোই দেখাতে পারে। তারা এমনকি সমস্ত জিনিসকে একটি খুব জটিল এবং সমৃদ্ধ অতীতের গল্প দেয়।


সিরিজে সমস্ত মোচড় এবং বাঁক আগে সেট করা নিয়মের উপর ভিত্তি করে। তার বুদ্ধিমত্তা ব্যবহার করে লাইট নিয়ম ব্যবহার করে জিনিস পরিকল্পনা করে। লাইটের কিরা হওয়া শুরু হয় ডেথ নোট পাওয়ার পর থেকে এগিয়ে যেতে যেতে লাইট তার ঘড়িতেও ডেথ নোট
একটি পৃষ্ঠা লুকিয়ে রাখে।


এগুলি চমকপ্রদ টুইস্ট নয় কিন্তু চরমচাল। 
যা মন ফুঁকছে, যদিও আপনি সূত্র জানেন, সামনে কী ঘটবে তা সোজাসাপ্টা নয়। ডেথ নোটের প্রধান চরিত্র দুটিই আবেশী। লাইট এবং এল উভয়ই বিশ্বের থেকে আলাদা ভাবে মনে করেন। আর শেষ পর্বে যে অল্প একটু ভুলের জন্য লাইট ধরা খায়। সেইটা সিরিজটিকে আরো অতুলনীয় করে তলে


টোকিওতে, লাইট ইয়াগামি নামে একজন অসন্তুষ্ট উচ্চ বিদ্যালয়ের ছাত্র ডেথ নোট, একটি রহস্যময় কালো নোটবুক খুঁজে পায় যা লেখক যতক্ষণ না লক্ষ্যের আসল নাম এবং চেহারা উভয়ই জানেন ততক্ষণ পর্যন্ত যে কারও জীবন শেষ করতে পারে।


প্রাথমিকভাবে অবিশ্বাসী
, লাইট দ্রুত তার নিষ্পত্তিতে এই ধরনের ক্ষমতার পুনর্নবীকরণ সম্ভাবনা বিবেচনা করে এবং উচ্চ-প্রোফাইল জাপানি অপরাধীদের ধ্বংস করে তারপর আন্তর্জাতিক অপরাধীদের লক্ষ্য করে। নোটবুকটি আবিষ্কার করার পাঁচ দিন পর, লাইট রিউক, একজন শিনিগামি এবং ডেথ নোটের আগের মালিকের সাথে দেখা করে। রিউক যে কেউ নোটবুক স্পর্শ করেনি তাদের কাছে অদৃশ্য, প্রকাশ করে যে তিনি একঘেয়েমি থেকে নোটবুকটিকে মানব জগতে ফেলেছিলেন এবং লাইটের ক্রিয়াকলাপে আনন্দিত হন


যেহেতু বিশ্বজুড়ে অপরাধীরা অবর্ণনীয় দুর্ঘটনা এবং হার্ট অ্যাটাকের কারণে মারা যায়
, বিশ্বব্যাপী মিডিয়া পরামর্শ দেয় যে, রহস্যময় হত্যাকাণ্ডের জন্য একজন একক মাস্টারমাইন্ড দায়ী এবং তাদের নাম কিরা (হত্যাকারী শব্দের জাপানি প্রতিবর্ণীকরণ)। কিরাকে গ্রেপ্তারের আশায়, ইন্টারপোল তাদের তদন্তে সহায়তা করার জন্য এল নামে পরিচিত একজন রহস্যময় পরামর্শক গোয়েন্দার সহায়তার জন্য অনুরোধ করে।


কিরা জাপানে অবস্থিত তা অনুমান করে
, এল লাইটকে প্রকাশ করে যে সে জাপানের কান্টো অঞ্চলে রয়েছে একটি ছলনাকে হত্যা করার জন্য তাকে কৌশলে। ক্রুদ্ধ, হালকা এলকে হত্যা করার প্রতিশ্রুতি দেয়, যাকে সে তার পরিকল্পনায় বাধা হিসেবে দেখে। লাইটের বাবা সোইচিরো ইয়াগামির নেতৃত্বে জাপানি পুলিশ তদন্ত সম্পর্কে কিরার অভ্যন্তরীণ জ্ঞান রয়েছে বলে অনুমান করে।


কিরা তদন্তের সদস্যদের সাথে কিরা এর পারিবারিক সম্পর্ক থাকতে পারে এমন সন্দেহের অধীনে
, তদন্তের সাথে যুক্ত ব্যক্তিদের পরিবার পর্যবেক্ষণ করার জন্য এল এফবিআই এজেন্টদের একটি দলকে নিয়োগ দেয় এবং এল লাইটকে প্রধান সন্দেহভাজন হিসাবে মনোনীত করতে যথেষ্ট শিখেছে। এই সময়ের কাছাকাছি, হাই-স্কুল থেকে কলেজে হালকা স্নাতক। এল লাইট কে কিরা টাস্ক ফোর্স-এ নিয়োগ করে, প্রত্যেকে অপরকে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করার চেষ্টা করে


অভিনেত্রী-মডেল মিসা আমনে, রেম নামের একটি শিনিগামির কাছ থেকে একটি দ্বিতীয় ডেথ নোট পেয়ে, রেমের সাথে শিনিগামি চোখের জন্য একটি চুক্তি করেন, যা তার অর্ধেক জীবন ব্যয়ে যার মুখ দেখেন তার নাম প্রকাশ করে। লাইটকে তার বয়ফ্রেন্ড হতে চাওয়ায়, মিসা আসল কিরা হিসাবে লাইটের পরিচয় উন্মোচন করে, কিন্তু লাইটের আরেকটি উদ্দেশ্য রয়েছে। সে এল-এর আসল নাম বুঝতে মিসার শিনিগামি চোখ ব্যবহার করতে চায়।


এল অনুমান করে যে মিসা সম্ভবত দ্বিতীয় কিরা এবং তাকে আটক করেছে।
 মিসাকে বাঁচানোর উপায় না পেলে রিম লাইটকে হত্যার হুমকি দেয়। লাইট একটি পরিকল্পনার ব্যবস্থা করে যাতে সে এবং মিসা সাময়িকভাবে তাদের ডেথ নোটের স্মৃতি হারিয়ে ফেলে এবং রেমকে ডেথ নোটটি কম নৈতিকভাবে চালিত ব্যক্তি, ইয়োসুবা গ্রুপের কিয়োসুকে হিগুচিকে দিয়ে দেয়।


ডেথ নোটের স্মৃতি মুছে ফেলার সাথে
, লাইট তদন্তে যোগ দেয় এবং এলের সাথে একসাথে হিগুচির পরিচয় বের করে এবং তাকে গ্রেপ্তার করে। লাইট তার স্মৃতি ফিরে পায় এবং বইটির দখল পুনরুদ্ধার করে হিগুচিকে হত্যা করার জন্য ডেথ নোট ব্যবহার করে। মিসার স্মৃতি পুনরুদ্ধার করার পরে, লাইট তাকে কিরা হিসাবে হত্যা শুরু করার নির্দেশ দেয়, যার ফলে এল মিসার উপর সন্দেহ পোষণ করে।


লাইটের ইঙ্গিত দিয়ে তদন্তটি মিসাকে ধরা এবং মৃত্যুদণ্ডের দিকে নিয়ে যাবে
, রেম বুঝতে পারে যে লাইটের পরিকল্পনা ছিল এলকে হত্যা করার জন্য তার নিজেকে আত্মত্যাগ করা, কারণ একজন শিনিগামি একজন মানুষের মৃত্যু রোধ করতে অন্যদের হত্যা করতে পারে না।


রেম এলকে হত্যা করার পর
, সে বিচ্ছিন্ন হয়ে যায় এবং লাইট তার ডেথ নোট পায়। টাস্ক ফোর্স এল-এর মৃত্যু ঘোষণা করে না এবং লাইটকে নতুন এল হিসেবে কাজ করতে সম্মত হয়। লাইট এল এবং কিরা উভয়ের ভূমিকায় কাজ করার সাথে সাথে, তদন্ত বন্ধ হয়ে যায় কিন্তু অপরাধের হার কমতে থাকে কারণ তাকে আর ধরার হুমকি নেই।


চার বছর পরে
, কিরাকে উপাসনা করে এমন কাল্ট বেড়েছে। এল-এর সম্ভাব্য উত্তরসূরি হিসেবে উত্থাপিত দুই যুবক প্রকাশ পেয়েছে: কাছে এবং মেলো। মেলো মাফিয়াতে যোগ দেয় যখন নিয়ার মার্কিন সরকারের সাথে বাহিনীতে যোগ দেয়। মেলো ডিরেক্টর তাকিমুরাকে অপহরণ করে, যাকে লাইট তারপর হত্যা করে, তাই মেলো, লাইটের বোনকে অপহরণ করে এবং তাকে ডেথ নোটের জন্য বিনিময় করে, এটি ব্যবহার করে নিয়ারের প্রায় সমস্ত দলকে হত্যা করে।


সিডোহ নামে একজন শিনিগামি তার নোটবুক পুনরুদ্ধার করতে পৃথিবীতে যায় এবং মেলোকে দেখা করে এবং সাহায্য করে। লাইট মেলোর আস্তানা খুঁজে পেতে নোটবুক ব্যবহার করে
, কিন্তু সোইচিরো মিশনে নিহত হয়। মেলো এবং কাছাকাছি তথ্য বিনিময় করে এবং মেলো মোগিকে অপহরণ করে এবং তাকে কাছের কাছে দেয়।


কিরার সমর্থকরা নিয়ারের দলকে আক্রমণ করে
, কিন্তু তারা পালিয়ে যায়। আইজাওয়া লাইটের প্রতি সন্দেহজনক হয়ে ওঠে এবং কাছের সাথে দেখা করে। মিসার উপর আবার সন্দেহ দেখা দিলে, লাইট মিসার ডেথ নোট কিরা, তেরু মিকামির উগ্র সমর্থককে দিয়ে দেয়। তিনি নিউজকাস্টার কিয়োমি তাকাদাকে কিরার পাবলিক স্পাপার হিসেবে নিযুক্ত করেন।


আইজাওয়ার সন্দেহ নিশ্চিত হওয়ার সময় কাছাকাছি মিকামি অনুসরণ করেছে।
 তাকাদা কিরার সাথে সংযুক্ত তা বুঝতে পেরে মেলো তাকে অপহরণ করে।  তাকাদা মেলোকে হত্যা করে কিন্তু লাইটের হাতে নিহত হয়। কাছাকাছি লাইট এবং বর্তমান কিরা টাস্ক ফোর্স সদস্যদের মধ্যে একটি বৈঠকের ব্যবস্থা করে।


লাইট মিকামি নিয়ারের পাশাপাশি টাস্ক ফোর্সের সমস্ত সদস্যকে হত্যা করার চেষ্টা করে
, কিন্তু মিকামির ডেথ নোটটি কাজ করতে ব্যর্থ হয়, একটি ডিকয় দিয়ে প্রতিস্থাপিত হয়। মিকামি যে নামগুলি লিখেছিলেন তা অনুধাবন করে, শুধুমাত্র লাইট অনুপস্থিত, যা প্রমাণ করে যে লাইট কিরা। হাতাহাতিতে লাইট গুরুতরভাবে আহত হয় এবং উপস্থিত সকলের নাম লিখতে রিউককে অনুরোধ করে। রিউক পরিবর্তে তার ডেথ নোটে লাইটের নাম লিখে দেয়, যেদিন সে তাদের দেখা করার প্রতিশ্রুতি দিয়েছিল, এবং লাইট মারা যায়


এক বছর পরে
, বিশ্ব স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে এবং কিরা টাস্কফোর্স সদস্যরা সঠিক সিদ্ধান্ত নিয়েছে কিনা তা নিয়ে বিরোধিতা করছে। ইতিমধ্যে, কিরার উপাসনাকারী সম্প্রদায়গুলি উত্থিত হয়েছে, যার নেতৃত্বে মিসার মতো একজন মহিলা। তিন বছর পরে, নিয়ার, এখন নতুন এল হিসাবে কাজ করছে, একটি নতুন কিরা আবির্ভূত হয়েছে বলে শব্দ পেয়েছে।


নতুন কিরা এলোমেলোভাবে মানুষকে হত্যা করছে শুনে
, নিয়ার এই সিদ্ধান্তে উপনীত হোন যে, নতুন কিরা একজন মনোযোগ-সন্ধানী এবং নতুন কিরাকে বিরক্তিকর এবং মূল্যহীন বলে নিন্দা করেন মিডোরা নামের একটি শিনিগামি রিউকের কাছে আসে এবং তাকে মানব রাজ্য থেকে একটি আপেল দেয়।


একজন এলোমেলো মানুষ নতুন কিরা হয়ে উঠতে পারে কিনা তা দেখার জন্য একটি বাজি
, কিন্তু মিডোরা বাজি হারায় যখন মানুষ নিয়ারের ঘোষণা শুনে ডেথ নোটে নিজের নাম লেখে। রিউক মিডোরাকে বলে যে কোনও মানুষ কখনই নতুন কিরার মতো লাইটকে ছাড়িয়ে যাবে না।


ডেট নোট সিরিজের গল্পটি শেষ। আর শেষ কথা আাপনারা সিরিজটি দেখবেন না কারণ আপনি যদি প্রথম পর্ব দেখেন তখন থেকেই এই সিরিজটি আপনাকে তার সাথে কানেক্ট করে নেবে এবং তখন থেকেই আপনি এই সিরিজটি শেষ পর্যন্ত দেখার জন্য শুধু বাধ্যই হবেন না  অ্যানিমে ফ্যান হয়ে যাবেন। আর আপনারা যারা অ্যানিমে ফ্যান ডেথ নোট দেখেননি মনে হয় না এমন কেউ আছেন। আজকে এই পর্যন্তই।  খোদা হাফেজ

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow