‘অ্যালিস ইন বর্ডারল্যান্ড - Alice in Borderland (Season 01)’ – রিভিউ

সিরিজে আরিছু নামের এক বাচ্চাকে নিয়ে যে কিনা গেম খেলা খুব পছন্দ করে। আর আর দুই বন্ধু একটি বর্ডার ল্যান্ডে আটকা পড়ে যায় এবং সেখান থেকে আসল দুনিয়ায় ফেরত আসার জন্য তাদেরকে গেম খেলতে হবে বিপজ্জনক গেমে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধ্য করা একটি পরিত্যক্ত টোকিওতে আটকে পড়া মিত্রদের মতো, কার্ড খেলার ধরন এবং অসুবিধা, "ভিসা" বাড়ানোর জন্য যার মেয়াদ শেষ হয়ে গেলে, লেজার দিয়ে গুলি করে খেলোয়াড়ের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। গল্পটি ভালো লাগলে আর্টিকেলটি পড়ুন।

Feb 8, 2024 - 12:30
Feb 8, 2024 - 18:12
 0  37
‘অ্যালিস ইন বর্ডারল্যান্ড - Alice in Borderland (Season 01)’ – রিভিউ
‘অ্যালিস ইন বর্ডারল্যান্ড - Alice in Borderland (TV Series 2020)’ – রিভিউ

অ্যালিস ইন বর্ডারল্যান্ড হল একটি ২০২০ সালের জাপানি সায়েন্স ফিকশন থ্রিলার ড্রামা স্ট্রিমিং টেলিভিশন সিরিজ হারো অ্যাসো-এর মাঙ্গা-এর উপর ভিত্তি করে। সিরিজে আরিছু নামের এক বাচ্চাকে নিয়ে যে কিনা গেম খেলা খুব পছন্দ করে। আর আর দুই বন্ধু একটি বর্ডার ল্যান্ডে আটকা পড়ে যায় এবং সেখান থেকে আসল দুনিয়ায় ফেরত আসার জন্য তাদেরকে গেম খেলতে হবে বিপজ্জনক গেমে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধ্য করা একটি পরিত্যক্ত টোকিওতে আটকে পড়া মিত্রদের মতো, কার্ড খেলার ধরন এবং অসুবিধা, "ভিসা" বাড়ানোর জন্য যার মেয়াদ শেষ হয়ে গেলে, লেজার দিয়ে গুলি করে খেলোয়াড়ের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।


রাতে, তারা একটি বিলবোর্ডের নির্দেশাবলী অনুসরণ করে একটি "খেলার ক্ষেত্র" একটু গেম খেলার পরে বুঝতে পারে মরন গেম যেটার নিয়ম একটাই জয়ী হলে বাঁচ হারলে মর। আর গেম গুলো স্কুইট গেম এর মত বাচ্চাদের  গেম না এটা বড়দের গেম যেটাতে অনেক বুদ্ধি খাটিয়ে খেলতে হয়। এই সিরিজে খুবই  অসাধারণ সিনেমাটিক আর  অপার্থিব বাস্তবতার অসাধারণ  মিশ্রণ দেখতে পাবেন।


এই সিরিজের সর্বমোট ১৬ পর্ব আছে এবং লাস্ট পর্বটি দেখে আপনারা পুরাই অবাক হয়ে যাবেন
 এই কারণেই যে পুরো সিরিটাই বাস্তব  জীবনের এক মিনিটেই ঘটে যায়। পুরো সিরিজটাই রহস্যজনক ভাবে প্রদর্শন করানো হয় আর সকল রহস্যরহস্য গুলো শেষ পর্বে উদঘাটন করে যা আপনাকে তাক লাগিয়ে দিবে। সিরিসটি এমন ভাবে তৈরি করা যে প্রথম পর্ব পর আপনার এতটা ভালো লাগবে যে পুরো সিরিজ শেষ করে দেবেন।


সিরিজের প্রথম সিজন জুলাই ২০১৯
এ ঘোষণা করা হয়েছিল এবং আগস্ট থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত চিত্রায়িত হয়েছিল। সেট লোকেশনের মধ্যে রয়েছে শিবুয়া ডিস্ট্রিক্ট এবং শিবুয়া ক্রসিং-এর একটি গ্রিন স্ক্রিন স্টুডিও রেপ্লিকা। জাপানের ডিজিটাল ফ্রন্টিয়ার এবং সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের দলগুলির মধ্যে একটি আন্তর্জাতিক সহযোগিতায় শোটির ভিজ্যুয়াল ইফেক্ট তৈরি করা হয়েছিল। মিউজিক্যাল স্কোরটি কম্পোজ করেছেন ইয়ুতাকা ইয়ামাদা, যিনি সাটোর সাথে সহযোগিতা করেছিলেন।


১০ ডিসেম্বর, ২০২০ এ নেটফ্লিক্স  স্ট্রিমিং পরিষেবায় প্রথম সিজনের প্রিমিয়ার করা হয়েছিল এবং সমালোচকদের কাছ থেকে ইতিবাচক রিভিউ পেয়েছিল, যারা অ্যাকশন সিকোয়েন্স, নির্দেশনা এবং অভিনয়ের প্রশংসা করেছিল। তারা ব্যাটল রয়্যাল (২০০০এবং কিউব (১৯৯৭ফিল্ম সহ সারভাইভাল জেনারের অনেক এন্ট্রির সাথে শোটিকে তুলনা করেছে। প্রথম সিজনের শক্তিশালী পারফরম্যান্স এবং অনেক দেশে উচ্চ দর্শকসংখ্যার ফলে নেটফ্লিক্স প্রিমিয়ারের দুই সপ্তাহ পর সিরিজটি পুনর্নবীকরণ করেছে; দ্বিতীয় সিজনটি ২২ ডিসেম্বর, ২০২২ এ মুক্তি পায়।


টোকিওতে
, ভিডিও-গেম-আবিষ্ট আরিসু তার বন্ধু ছোটা এবং কারুবের সাথে আড্ডা দিচ্ছে।  শিবুয়া ক্রসিং-এ ঝগড়া করার পরে, তিনজন পুলিশ থেকে স্টেশনের বাথরুমে লুকিয়ে থাকে কিন্তু শহরটি খালি দেখে ফিরে আসে।  রাতে, তারা একটি বিলবোর্ডের নির্দেশাবলী অনুসরণ করে একটি "খেলার ক্ষেত্র"। তারা ফোনের একটি স্তুপ খুঁজে পায়, যা গেমের অসুবিধার স্তর প্রদর্শন করে, একটি প্লেয়িং কার্ড দ্বারা চিত্রিত। এই দলে একজন হাইস্কুলের মেয়ে এবং শিবুকি নামে অন্য একজন মহিলা যোগ দেয়, যারা তাদের জানায় যে, একবার একজন খেলোয়াড় একটি অঙ্গনে প্রবেশ করলে তারা চলে যেতে পারবে না, কারণ তারা চেষ্টা করলে লেজার তাদের গুলি করে মেরে ফেলবে।


এই গেমটিতে
, "ডেড অর অ্যালাইভ" শিরোনামের একটি "থ্রি অফ ক্লাব" অসুবিধা-স্তর, দলটিকে একটি সময়সীমার মধ্যে দুটি দরজার মধ্যে বেছে নিতে বাধ্য করা হয়: একটিতে একই পছন্দের সাথে অন্য ঘরে প্রবেশদ্বার রয়েছে এবং অন্যটি,  নিশ্চিত মৃত্যু.  মূল ত্রয়ী এবং শিবুকি এটিকে জীবিত করে তোলে, ছোটা গুরুতর আহত হয়।  বাইরে, দলটিকে পৃথক "ভিসা" দেওয়া হয়, যা তারা যত বেশি খেলে তত বাড়ানো হয় এবং মেয়াদ শেষ হয়ে গেলে তা কার্যকর করা হয়।


পরিত্যক্ত শহর থেকে পালানোর কোন উপায় না থাকায়
, আরিসু এবং কারুবে তাদের ভিসা বাড়ানোর জন্য অন্য একটি খেলা খেলার সিদ্ধান্ত নেয়, শিবুকিকে আহত চোতার দিকে ঝোঁক দেওয়ার জন্য ছেড়ে দেয়। অ্যারিসু এবং কারুবে একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে আরেকটি খেলার ক্ষেত্র খুঁজে পান এবং বেশ কিছু নতুন খেলোয়াড়ের মুখোমুখি হন, যেমন রহস্যময় উসাগি, বন্ধুত্বপূর্ণ তাট্টা, শক্তিশালী আগুনি এবং ধূর্ত, শান্ত চিশিয়া।


আরিসু প্রতিটি তাসের অর্থও শিখেছে: কোদালগুলি শারীরিক গেমগুলির প্রতিনিধিত্ব করে
, ক্লাবগুলি হল দলগত কাজের উপর ভিত্তি করে খেলা, হীরা হল বুদ্ধি এবং বুদ্ধির লড়াই, এবং হৃদয় বিশ্বাস এবং বিশ্বাসঘাতকতার খেলাগুলির সাথে সম্পর্কযুক্ত।


"ট্যাগ" শিরোনামের একটি "ফাইভ অফ স্পেডস" অসুবিধা-লেভেলের এই গেমটি খেলোয়াড়দের দুই সশস্ত্র আক্রমণকারীর কাছ থেকে বিল্ডিংয়ে লুকিয়ে থাকতে বাধ্য করে এবং একই সাথে বোমা থামানোর জন্য দুটি বোতাম সহ একটি ঘরের সন্ধান করে।
তাদের সবাইকে হত্যা করা থেকে।


আরিসু
, চিশিয়া এবং উসাগি একসাথে কাজ করে ঘর খুঁজে পেতে এবং জেতার জন্য, যদিও পরে আক্রমণকারীদের মৃত্যুদন্ড কার্যকর হতে দেখে আরিসু নিজেকে দোষী মনে করে।  কারুবে একটি রেডিও খুঁজে পায় যা তাদের বলছে "সৈকতে ফিরে যাও।" কারুবে তার দলকে রেডিও সম্পর্কে বলে।


শিবুকি এবং ছোটার ভিসা বাড়ানোর জন্য, তারা একসাথে একটি বোটানিক্যাল গার্ডেনের একটি খেলার মাঠে যায়।  সেখানে, তারা একমাত্র অংশগ্রহণকারী হিসাবে "লুকান-অনুসন্ধান" শিরোনামের একটি "সেভেন অফ হার্টস" অসুবিধা-স্তরে প্রবেশ করে কিন্তু শীঘ্রই শিখে যে তাদের মধ্যে কেবল একজনই বেঁচে থাকতে পারে।  তাদের ফেসিয়াল রিকগনিশন হেডসেট এবং নির্ধারিত প্রাণী দেওয়া হয়, তাদের মধ্যে তিনটি "ভেড়া" এবং চতুর্থটি "নেকড়ে"।


খেলার জন্য
, একজন খেলোয়াড় যখনই অন্য প্রাণীর সাথে চোখ বন্ধ করে তখনই প্রাণী পরিবর্তন করে, শেষে নেকড়েটি গেমটি জিতে যায় এবং ভেড়া মারা যায়।  আরিসু শেষ পর্যন্ত নেকড়ে হয়ে যায় এবং খেলার বাকি সময়টা তার বন্ধুদের খোঁজে কাটায়, যারা তার জন্য আত্মত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে।


তারা হেডসেটের মাধ্যমে যোগাযোগ করে এবং বিদায় জানিয়ে তাদের শেষ মিনিট একসাথে কাটায়
;  আরিসু ব্যথায় চিৎকার করে যখন সে কারুবের রক্তে ঢেকে যায়। উসাগি একজন হতাশাগ্রস্ত আরিসুকে খুঁজে পায় এবং তাকে সাহায্য করার সিদ্ধান্ত নেয়।


তারা একটি বাসের ভিতরে একটি খেলার ক্ষেত্র পরিদর্শন করে
, একটি আন্ডারপাসে অবস্থিত, এবং আরও তিনজন খেলোয়াড়ের সাথে খেলায় প্রবেশ করে।  "দূরত্ব" শিরোনামের "ক্লাবের চারটি" অসুবিধা-স্তরে, তাদের "লক্ষ্যে পৌঁছাতে" বলা হয়। লক্ষ্যটি অবশ্যই টানেলের শেষে হতে হবে বলে অনুমান করে, আরিসু, উসাগি এবং অন্য দুইজন খেলোয়াড় এটির দিকে ছুটে যান, একটি পা মচকে যাওয়া অন্য একজন খেলোয়াড়কে রেখে।


সেখানে অর্ধেক পথ
, চার খেলোয়াড় একটি প্যান্থার দ্বারা আক্রান্ত হয়, যে একজনকে হত্যা করে। টানেলের শেষে, আরিসু একটি মোটরবাইকে ডিজেল জ্বালানি খুঁজে পায় এবং অন্য খেলোয়াড়ের জন্য ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। একবার তিনি ফিরে গেলেও, তিনি জানতে পারেন বাসটিতে "লক্ষ্য" লেখা আছে এবং তারা লক্ষ্য থেকে পালিয়ে যাচ্ছিল। টানেলের শেষ দিক থেকে পানির স্ফুরণ হয়, এবং অন্য খেলোয়াড় নিহত হওয়ার সময়, উসাগি এটিকে বাসে ফিরিয়ে আনতে এবং আরিসু এবং আহত খেলোয়াড়ের সাথে জয়ী হতে পরিচালনা করে।


আরিসু এবং উসাগি
, "সৈকত" খুঁজছেন, গোপনে অনুরূপ কব্জি ট্যাগযুক্ত খেলোয়াড়দের একটি হোটেলে অনুসরণ করছেন যেখানে অনেক খেলোয়াড় রয়েছে।  তাদের খুঁজে পাওয়া যায় এবং স্থানের নেতা, হ্যাটারের কাছে নিয়ে যাওয়া হয়, যিনি নিশ্চিত করেন যে তারা এটি তৈরি করেছে।  হ্যাটার বলেছেন যে, বিচের লক্ষ্য হল সমস্ত কার্ড সংগ্রহ করা, যা তারা বিশ্বাস করে যে তারা শহর ছেড়ে যেতে দেবে, কিন্তু ফেস কার্ডগুলি এখনও দেখা যায়নি।


আরিসু এবং উসাগিকে বাকি কার্ড সংগ্রহ করার জন্য খেলোয়াড়দের দলে যোগদানের দায়িত্ব দেওয়া হয়েছে। 
 পরে, হ্যাটার "এক্সিকিউটিভ সদস্যদের" একটি গ্রুপের কাছে প্রকাশ করে, যার মধ্যে অ্যান থেকে "পরীক্ষা" হিসাবে একটি গেমে অংশ নিয়েছিল, যে সংগ্রহ করার জন্য একমাত্র অবশিষ্ট নম্বর কার্ডটি হল "টেন অফ হার্টস"। তার ভিসার মেয়াদ বাড়াতে হবে।


হ্যাটার একটি খেলায় অংশগ্রহণের জন্য চলে যায়
, কিন্তু তার অনুগামীরা তাকে বিচে মৃত অবস্থায় ফিরিয়ে আনে, এই বলে যে সে খেলা চলাকালীন মারা গেছে।  একজন দুষ্ট জঙ্গি, নিরাগী, নির্বাহী সদস্যদেরকে সৈকতের নতুন নেতা হিসেবে আগুনিকে ভোট দিতে বাধ্য করে এবং সে হ্যাটারের কার্ডের ডেক সম্বলিত একটি নিরাপদে কোডটি পায়।


চিশিয়া কোড তৈরি করে এবং আরিসুকে ডেক চুরি করতে রাজি করায়। 
 আরিসু জানে না যে তাকে ব্যয়যোগ্য প্যান হিসাবে ব্যবহার করা হচ্ছে।  যখন কোডটি সেফ খুলতে ব্যর্থ হয় এবং একটি অ্যালার্ম বন্ধ হয়ে যায়, তখন চিশিয়া নিজেকে রক্ষা করার জন্য তাকে আগুনির কাছে বিশ্বাসঘাতকতা করে। মধ্যরাতে তার ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে সে মারা যাবে তা নিশ্চিত করতে নিরাগি আরিসুকে তালাবদ্ধ করে রাখে এবং তাকে ধর্ষণ করার ইচ্ছা করে উসাগিকে নির্যাতন করে।


চিশিয়া আসল নিরাপদ কোথায় তা নির্ধারণ করে এবং কার্ডগুলি পায়। 
 তিনি এবং তার সঙ্গী কুইনা চুরি করা ডেকটি নিয়ে চলে যাওয়ার চেষ্টা করেন, প্রায় মারা যায় যখন লেজারের একটি প্রাচীর সৈকতের চারপাশে উঠে যায় যাতে কেউ যেতে না পারে। একটি ঘোষণা লবিতে ৫৮ জন বাসিন্দাকে ডেকে পাঠায়।  দ্য বিচকে "উইচ হান্ট" শিরোনামের একটি খেলার আখড়া হিসাবে প্রকাশ করা হয়েছে, যার একটি অসুবিধার স্তর "টেন অফ হার্টস" দ্বারা চিত্রিত হয়েছে।


মোমোকা নামের একটি মেয়েকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে
, এবং গেমের নিয়মগুলি বলা হয়েছে: খেলোয়াড়দের অবশ্যই  "ডাইনি" কে খুঁজে বের করতে একসাথে কাজ করুন যে মোমোকাকে খুন করেছিল, সন্দেহভাজন ব্যক্তিকে জয়ের জন্য আগুনে ফেলেছিল। হত্যাকারীর সন্ধানের জন্য মাত্র দুই ঘন্টার মধ্যে, "জঙ্গি" হিসাবে পরিচিত আগুনি এবং তার অনুসারীরা চূড়ান্ত কার্ড সংগ্রহ করতে সবাইকে আগুনে নিক্ষেপ করার সিদ্ধান্ত নেয়।


ডজন ডজন খুন হওয়ার সাথে সাথে উসাগি একদল খেলোয়াড়ের সাথে দল বেঁধে আরিসুকে উদ্ধার করে।
অ্যান খুঁজে বের করেন যে হ্যাটারকে খুন করা হয়েছে এবং মোমোকার শরীরে আঙুলের ছাপ খুঁজছেন। বিল্ডিংটি আগুনে জ্বলছে, কুইনা লাস্ট বস নামে পরিচিত একজন বিপজ্জনক জঙ্গিকে হত্যা করে এবং চিশিয়া নিরাগীকে গুরুতরভাবে আহত করে।


খেলার রসদ সম্পর্কে চিন্তা করার পরে
, আরিসু গ্রুপকে বলে যে সে লুকানো ডাইনির পরিচয় জানে।  অ্যান খুনিটির পরিচয় জানতে পারে, অজ্ঞান হওয়ার আগে। একটি ফ্ল্যাশব্যাকে, মোমোকা তার বন্ধু আশাহির সাথে খালি শহরে ঘুরে বেড়ায়, সেলফোন দিয়ে ভিডিও রেকর্ড করে।  বর্তমানে, আরিসু আগুনির মুখোমুখি হন যিনি বিশ্বাস করেন যে তিনি "ডাইনি", আত্মরক্ষায় তার সেরা বন্ধু হ্যাটারকে গুলি করার কথা স্বীকার করেন।  আসল ডাইনি হল মোমোকা, যে নিজেকে হত্যা করেছে।


আগুনি যখন নিরাগিকে হত্যা করার চেষ্টা করে
, যিনি এখনও উপস্থিত সবাইকে হত্যা করার অভিপ্রায়ে রয়েছেন, বাকি খেলোয়াড়রা মোমোকাকে বনফায়ারে ফেলে দেয় এবং গেমটি জিতে নেয়।  চিশিয়া চূড়ান্ত কার্ড সংগ্রহ করে। পরের দিন, আরিসু এবং উসাগি আসাহির রেকর্ড করা ভিডিওগুলি দেখেন, যিনি খেলা চলাকালীন নিজেকে উৎসর্গ করেছিলেন।


তাদের মধ্যে
, আসাহি এবং মমকা  প্রকাশ করে যে তারা "ডিলার", খেলোয়াড় যারা তাদের ভিসা বাড়ানোর জন্য গেম আয়োজন করে।  একটি ভিডিওতে, এই জুটি "গেমমাস্টার" দিয়ে ভরা একটি ভূগর্ভস্থ লেয়ার পরিদর্শন করে।


আরিসু এবং উসাগি লেয়ার সনাক্ত করতে পরিচালনা করে কিন্তু "গেমমাস্টারদের" মৃত খুঁজে পায়। 
 চিশিয়া এবং কুইনা উপস্থিত হয় এবং শেখে "গেমমাস্টার" আসলে খেলোয়াড় ছিল।  মীরা, যিনি বিচের নির্বাহী সদস্যদের একজন ছিলেন, শহরের চারপাশে পর্দায় উপস্থিত হন এবং ফেস কার্ড সংগ্রহের জন্য একটি নতুন গেমের সেট প্রবর্তন করেন।


এভাবেই রহস্যজনকভাবে প্রথম সিজন এর আটটি পর্ব শেষ হয় দ্বিতীয় সিজন এর জন্য আমাদের 
সাথেই থাকুন। আজ এই পর্যন্তই। খোদা হাফেজ!

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow