‘ওয়ান পাঞ্চ ম্যান (One-Punch Man)’ সিরিজ রিভিউ

এই সিরিজের মেন চরিত্র সাইতাম্মা যেকিনা যেকোনো ভিলেনকে এক ঘুষিতেই শেষ করে দেয়।এবং প্রথমবার দেখে বুঝতেই পারবেন না যে এই টাকলা লোকটি এতটা শক্তিশালী তার এই জীবনটা ভালো লাগছিল না কারণ তার চেয়ে শক্তিশালী কেউ এই পৃথিবীতে নেই। সে কারো সাথে লড়াই করে আনন্দ পায়না সকলে এক ঘুষিতেই মরে যায় এবং সেই সুপারহিরোকে নিয়েই এই সিরিজটি।

Feb 8, 2024 - 14:00
Feb 8, 2024 - 18:40
 0  57
‘ওয়ান পাঞ্চ ম্যান (One-Punch Man)’ সিরিজ রিভিউ
‘ওয়ান পাঞ্চ ম্যান (One-Punch Man)’ সিরিজ রিভিউ

এই সিরিজের মেন চরিত্র সাইতাম্মা যেকিনা যেকোনো ভিলেনকে এক ঘুষিতেই শেষ করে দেয়।এবং প্রথমবার দেখে বুঝতেই পারবেন না যে এই টাকলা লোকটি এতটা শক্তিশালী তার এই জীবনটা ভালো লাগছিল না কারণ তার চেয়ে শক্তিশালী কেউ এই পৃথিবীতে নেই। সে কারো সাথে লড়াই করে আনন্দ পায়না সকলে এক ঘুষিতেই  মরে যায় এবং সেই সুপারহিরোকে নিয়েই এই সিরিজটি।


ওয়ান-পাঞ্চ ম্যান হল একটি জাপানি অ্যানিমে সিরিজ যা ওয়ানের ওয়েবকমিক এবং ইউসুকে মুরাতার মাঙ্গা অভিযোজনের উপর ভিত্তি করে তৈরি। সিরিজটি পরিচালনা করেছিলেন শিঙ্গো নাটসুম এবং লিখেছেন তোমোহিরো সুজুকি। সিরিজটিতে চিকাশি কুবোতার চরিত্রের নকশাও ছিল, যিনি প্রধান অ্যানিমেশন পরিচালক হিসেবেও কাজ করেছিলেন এবং মাকোতো মিয়াজাকির সঙ্গীত। সিরিজটি ৫ অক্টোবর থেকে ২১ ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত সম্প্রচারিত হয়েছিল এবং ডাইসুকি এবং হুলু দ্বারা অনুকরণ করা হয়েছিল।


ওয়ান-পাঞ্চ ম্যান অ্যানিমে সিরিজের দ্বিতীয় সিজনটি J.C. স্টাফ দ্বারা অ্যানিমেট করা হয়েছে, যেখানে চিকারা সাকুরাই শিঙ্গো নাটসুমে পরিচালক হিসেবে এবং ইয়োশিকাজু ইওয়ানামি শব্দ পরিচালক হিসেবে শোজি হাতার স্থলাভিষিক্ত হয়েছেন। তমহিরো  শুযুকি, ছিকাশি  কুবতা  এবং মাকত মিয়াযাকি যথাক্রমে সিরিজ কম্পোজার, ক্যারেক্টার ডিজাইনার এবং মিউজিক কম্পোজার হিসেবে তাদের ভূমিকা পুনঃপ্রতিষ্ঠা করেছেন।


দ্বিতীয় সিজনটি ১০
এপ্রিল থেকে ৩ জুলাই, ২০১৯ এর মধ্যে সম্প্রচারিত হয়, যেখানে ৩ এপ্রিল, ২০১৯ এ সম্প্রচারের এক সপ্তাহ আগে সম্প্রচারিত প্রথম সিজনের বিশেষ কভার রিক্যাপ। দ্বিতীয় সিজনটি মার্কিন যুক্তরাষ্ট্রের হুলুতে, কানাডার টুবিতে, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের আনিমেলাব- এ, এবং ইউরোপের Crunchyroll-


উদ্বোধনী থিম গানটি হলো, দ্য হিরো! ইকারেরু কেন নি হনো ও সুকেরো এর দ্বারা এবং শেষের থিমটি হলো, হোশি ইয়োরি সাকি নি মিৎসুকেতে এগেরু (আমি তোমার জন্য তারার আগে এটি খুঁজে নেব) হিরোকো মরিগুচির দ্বারা। পর্ব ১২ এর শেষ থিম হল "কানাশিমি-তাচি ও দাকিশিমেতে" (আলিঙ্গন যারা দুঃখ বোধ করছেন) মরিগুচির দ্বারা।


জেএএম প্রজেক্টের উদ্বোধনী থিম গানটি হল "আনক্রাউনড গ্রেটেস্ট হিরো" 
এবং সমাপনী থিম হল "ছিযু গা নাকুতেম মদরু কারা (এমনকি একটি মানচিত্র ছাড়া, আমি ফিরে আসব মাকোতো ফুরুকাওয়া দ্বারা)।


অ্যানিমের প্রথম সিজন সমালোচকদের প্রশংসা পেয়েছে, এর অনন্যতা, অ্যানিমেশন, হাস্যরস, চরিত্র এবং লড়াইয়ের দৃশ্যের জন্য প্রশংসা পেয়েছে। সাইটের সমালোচকদের ঐক্যমত্য পড়েএর অত্যাধুনিক অ্যানিমেশন, অপ্রচলিত নায়ক, এবং শোনেন জেনারে অন্ত্র-উচ্ছ্বাসপূর্ণ মজার জ্যাবস সহ, ওয়ান-পাঞ্চ ম্যান কেবল একটি নকআউট


দ্বিতীয় সিজন মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। যদিও হাস্যরস
, চরিত্র এবং গল্প এখনও প্রশংসিত হয়েছিল, সমালোচকরা সর্বসম্মতভাবে স্টুডিওগুলির পরিবর্তনের পরে অ্যানিমেশনের গুণমান হ্রাসের সমালোচনা করেছিলেন। দিকনির্দেশনা, পেসিং, এবং মারামারিও সমালোচিত হয়েছিল, যেমনটি একটি অনুপযুক্ত সিজনের সমাপ্তির মত অনুভব করার জন্য শেষ পর্ব ছিল।


স্ক্রিন রান্ট উল্লেখ করেছেন যে সিজননে ভক্তদের প্রতিক্রিয়া বিভক্ত ছিল
, নতুন অ্যানিমেশনে তাদের প্রতিক্রিয়া উল্লেখযোগ্যভাবে নেতিবাচক। তারা অ্যানিমেশনের গুণমান হ্রাসের পাশাপাশি পরিচালকের পরিবর্তনের সমালোচনা করে বলেছেওয়ান-পাঞ্চ ম্যান আগে ক্রিস্প, ডিটেইলড এবং ফ্লুইড ছিল, কিন্তু অনেক ভক্ত দাবি করেন যে, সর্বশেষ সিজনটি স্থির, মসৃণ এবং অনুপ্রেরণাদায়ক মনে হয়েছে। এটি প্রায় নিশ্চিতভাবেই।


পরিচালকের পরিবর্তনের জন্য।
 যাইহোক, তারা বিশ্বাস করেছিল যে সিজনটি, গল্প, চরিত্র এবং বিশ্ব-গঠনের পরিপ্রেক্ষিতে উন্নতি করে। তারা সিজন সমাপ্তির খুব সমালোচিত ছিল, উল্লেখ করে যে কীভাবে অ্যানিমে আরও একটি চূড়ান্ত সমাপ্তি অফার করার জন্য এক বা দুটি অতিরিক্ত মাঙ্গা অধ্যায়কে অভিযোজিত করতে পারে এবং তৃতীয় সিজনের দিকে উত্তেজনা তৈরি করতে পারে


আই এন জি সিজন টু কে দশটির মধ্যে পাঁচটি রেটিং দিয়েছে, এটিকে "মাঝারি" বলে অভিহিত করেছে। যদিও তারা অনুভব করেছিল যে হাস্যরস এবং চরিত্রগুলি প্রথম সিজনের সাথে সমান ছিলো, তারা অ্যানিমেশন এবং গতির খুব সমালোচনা করেছিল, বলেছিল: অ্যানিমেশনটি ছিল মারামারি করার জন্য ভয়ঙ্কর শর্টকাট নেওয়া এবং যতটা সম্ভব সহজ উপায়ে ধূলিসাৎ করা।


ডায়নামিক স্লো মোশন এবং ক্রমাগত পরিবর্তনশীল ক্যামেরাওয়ার্ক সহ জটিলভাবে বিশদ চরিত্রের অ্যাকশন শটগুলি চলে গেছে৷ পরিবর্তে
, আমাদের কাছে ফ্ল্যাশ, কাট থেকে কালো এবং মেশিনগানের পাঞ্চ রয়েছে যা আরও অনেক কিছু থেকে ড্রাগন বল জেডের টানা-আউট লড়াইয়ের দৃশ্যের স্মরণ করিয়ে দেয়  বিশ বছর আগের চেয়ে।"


তারা এই বলে উপসংহারে এসেছিলেন: ওয়ান-পাঞ্চ ম্যান-এর সিজন ২
 হলো দরিদ্র এবং অলস অ্যানিমেশনের একটি অর্ধ-বেকড জম্বল যা এর আগে আসা সিজনের যোগ্য কিছুতে তৈরি হওয়ার চেয়ে প্রাসঙ্গিক থাকার সাথে অনেক বেশি উদ্বিগ্ন৷ যদি আপনি শুধুমাত্র  প্লটের অগ্রগতির জন্য এটি এখানে সবই রয়েছে।


তারা বলেছিল: ওয়ান-পাঞ্চ ম্যান-এর দ্বিতীয় সিজন হল নিম্ন-মানের এবং অসতর্ক অ্যানিমেশনের একটি খারাপ মিশ্রণ যা আগের সিজনের মতো ভালো কিছু করার চেয়ে জনপ্রিয় থাকার বিষয়ে বেশি যত্নশীল। এতে আপনার প্রয়োজনীয় সবকিছুই আছে যদি আপনি শুধুমাত্র কী দেখতে চান। পরের ঘটনা ঘটবে।" তবে এটি সবই মাঙ্গায়
, এবং এটি এই মরসুমের চেয়ে ভয়ঙ্কর অনেক ভাল দেখায়


২০১৯
সালে, ওয়ান-পাঞ্চ ম্যান দ্বিতীয় গ্লোবাল টিভি ডিমান্ড অ্যাওয়ার্ডে এশিয়া থেকে সবচেয়ে বেশি চাহিদা রপ্তানি জিতেছে


পৃথিবীর একটি সুপারমহাদেশীয় সংস্করণে যেখানে চারটি চাঁদ রয়েছে, শক্তিশালী দানব এবং সুপারভিলেন ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। কোটিপতি অ্যাগোনি হিরো অ্যাসোসিয়েশন তৈরি করে, যা মন্দের বিরুদ্ধে লড়াই করার জন্য সুপারহিরোদের নিয়োগ করে। সাইতামা, একজন অসংলগ্ন নায়ক, সিটি জেড থেকে এসেছেন এবং শখ হিসাবে বীরত্বপূর্ণ কাজগুলি করেন।


তিন বছর ধরে
, তিনি একটি একক ঘুষি দিয়ে যে কোনও শত্রুকে পরাস্ত করতে যথেষ্ট প্রশিক্ষণ দিয়েছেন, তার অতুলনীয় শক্তি তাকে বিরক্ত করেছে। সে জেনোসের অনিচ্ছুক পরামর্শদাতা হয়ে ওঠে, সাইতামা জেনোসকে পরাজিত করে এমন একটি দানবকে পরাজিত করার পরে, সাইবার্গ অন্য সাইবোর্গের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চায় যে তার পরিবারকে হত্যা করেছিল এবং তার নিজের শহরকে ধ্বংস করেছিল


সাইতামা এবং জেনোস হিরো অ্যাসোসিয়েশনে যোগ দেয়, উল্লেখযোগ্যতা অর্জনের আশায়, কিন্তু জেনোস তাৎক্ষণিকভাবে একটি এস-ক্লাস পদমর্যাদা লাভ করে; এদিকে, শারীরিক পরীক্ষায় নিখুঁত স্কোর থাকা সত্ত্বেও লিখিত পরীক্ষায় কম স্কোর করার কারণে, সাইতামা শুধুমাত্র সি-ক্লাস হিরো হয়ে ওঠে। একটি গ্রহাণু এবং তারপরে একটি সামুদ্রিক দানব থেকে মানুষকে বাঁচানোর পরেও তার কীর্তিগুলি অলক্ষিত থেকে যায়, সবেমাত্র নিজেকে বি-ক্লাসে উন্নীত করা হয়।


পরবর্তীতে
, তার মৃত্যুর কিছুক্ষণ আগে, দ্রষ্টা শিবাবাবা ভবিষ্যদ্বাণী করেন যে এলিয়েন বোরোস গ্রহে আক্রণ করায় পৃথিবী মহাবিপদে পড়েছে। বীররা আক্রমণকারীদের হত্যা করে এবং বোরোসের জাহাজ ধ্বংস করে কারণ সাইতামা একক যুদ্ধে বোরোসকে পরাজিত করে


দানবগুলি দ্রুত উপস্থিত হতে শুরু করে যখন দুর্বৃত্ত মার্শাল আর্টিস্ট গারো, হিরো ব্যাং-এর প্রাক্তন শিক্ষানবিশ এবং স্ব-ডাব করা "হিরো হান্টার" নায়কদের ভয় দেখানো শুরু করে।  শৈশবের ধমকানোর কারণে, তিনি "বীরত্বপূর্ণ" সবকিছুর বিরুদ্ধে ক্ষোভ পোষণ করেন।  নায়করা শিখেছে যে দানব ইনফ্লাক্স মনস্টার অ্যাসোসিয়েশন থেকে এসেছে, সিটি জেডের অধীনে দানবদের একটি সংগঠন হিরো অ্যাসোসিয়েশনকে ধ্বংস করার উদ্দেশ্যে।


তারা বিভিন্ন শহর আক্রমণ করে
, যোদ্ধাদের নিয়োগ করে তাদের "দানব কোষ" অফার করে যা মানুষকে দানব হিসাবে রূপান্তরিত করে এবং হিরো অ্যাসোসিয়েশনের একজন নির্বাহীর ছেলেকে অপহরণ করে। গারো তারেও সাথে বন্ধন করে, একটি শিশু যে নায়কদের প্রতিমা করে, সে যখন আরও নায়কদের খুঁজে বেড়ায়, তখন তার যুদ্ধের ক্ষমতা ধীরে ধীরে বাড়তে থাকে। মনস্টার অ্যাসোসিয়েশন তাকে নিয়োগের চেষ্টা করে এবং গারো অস্বীকার করলে শিশুটিকে অপহরণ করে। তিনি শিশুটিকে উদ্ধার করার চেষ্টা করে মনস্টার অ্যাসোসিয়েশনের সদর দফতরে ঝড় তোলে কিন্তু শেষ পর্যন্ত বন্দী হন


হিরো অ্যাসোসিয়েশন দুটি শিশুকে উদ্ধার করার জন্য সদর দফতরে আক্রমণ করে, একটি যুদ্ধের ফলে সিটি জেডকে ধ্বংস করে এবং প্রায় প্রতিটি দানবকে হত্যা করে। সাইতামা অভিযানের সময় সর্বোচ্চ র‍্যাঙ্কড হিরো ব্লাস্টের সাথে দেখা করেন যখন তিনি নিদর্শন সংগ্রহ করতে আসেন, যিনি তাকে "ঈশ্বর" নামে পরিচিত একটি হুমকির বিষয়ে সতর্ক করেন।


গারো যখন যুদ্ধ থেকে দৈত্যে রূপান্তরিত হয় তখন অনেক বীর গুরুতরভাবে আহত হয়। 
 সাইতামার শক্তির সাথে মিল রাখতে অক্ষম, গারো একটি দর্শনে এটির সাথে দেখা করার সময় "ঈশ্বরের" শক্তির কিছু গ্রহণ করে, যার ফলে সে বিকিরণ নির্গত করে যা জেনোস সহ সমস্ত নায়ককে হত্যা করে, সাইতামাকে গুরুতরভাবে তার সাথে লড়াই করার জন্য তার কোরটি ছিঁড়ে ফেলে।


তিনি সংক্ষিপ্তভাবে সাইতামাকে একটি নৃশংস যুদ্ধে মেলে যা তাদের সৌরজগত জুড়ে পাঠায়। 
 সাইতামা তাকে পরাজিত করার পর, গারো তারেওর মৃত্যুতে বিচলিত হয়ে পড়ে এবং "ঈশ্বর" তাকে হত্যা করার আগে সাইতামাকে সময় ভ্রমণ করতে শেখায়।


সাইতামা সময়মতো ফিরে যায় এবং গারোকে বশীভূত করার আগে সে বীরদের হত্যা করে
, তার দানব রূপান্তর এবং মহাজাগতিক শক্তিকে ধ্বংস করে। অন্যান্য নায়কদের আপত্তি সত্ত্বেও, সাইতামা গারোকে রেহাই দেয় এবং তারও তাদের থামানোর পরে তাকে পালিয়ে যেতে দেয়।


শুধুমাত্র জেনোস
, যিনি সাইতামার কেনা আসল টাইমলাইন থেকে তার মূলের সাথে পুনঃসংযোগ করেছিলেন (যিনি আসল গারোর সাথে তার যুদ্ধ এবং সময় ভ্রমণের কিছুই মনে রাখেননি), গারো দ্বারা সৃষ্ট আসল অশুভ ভবিষ্যতের পুরো ঘটনাগুলি মনে রেখেছেন


মনস্টার অ্যাসোসিয়েশন ধ্বংস হয়ে গেলে
, গারোকে পরাজিত করার জন্য সাইতামা এ-ক্লাসে উন্নীত হয়। যুদ্ধে তার অ্যাপার্টমেন্ট ধ্বংস হওয়ার সাথে সাথে তিনি এ-সিটিতে হিরো অ্যাসোসিয়েশনের সদর দপ্তরে স্থানান্তরিত হন। হিরো অ্যাসোসিয়েশনের দুর্বল পারফরম্যান্স তাদের সম্পর্কে জনমতকে হ্রাস করে।


বেশ কিছু নায়ক এবং কর্মকর্তারা নিও হিরোস থেকে অবসর নেওয়ার বা ত্রুটিপূর্ণ হওয়ার সিদ্ধান্ত নেয়
, একটি প্রতিদ্বন্দ্বী দল ক্রমবর্ধমান দানব হুমকি মোকাবেলায় আরও কার্যকর বলে মনে হচ্ছে।  এতে নেতৃত্ব দিচ্ছেন নায়ক নীল, যে নিজেকে ব্লাস্টের ছেলে বলে দাবি করে


সিরিজ সবকিছু মিলিয়ে এক কথায় অসাধারণ। সিরাজের এমন কিছু আছে যা অন্য কোন সিরিজে পাবেন না। বুঝতেই তো পারতেছেন এক ঘোষিতেই খেলা শেষ। অন্যান্য সিরিজ দেখতে পাবেন ভিলেন অনেক শক্তিশালী কিন্তু এই সিরিজে পুরোটাই ভিন্ন। আর এই বিষয়টায় সিরিজটিকে অত্যান্ত ইউনিক করে তোলে

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow