কোরবানির পশু পর্যাপ্ত হলেও দাম বেশি

মুসলিমের অন্যতম বড় একটি ধর্মীয় উৎসব হলো কুরবানির ঈদ। এতে মুসলিমরা সাধ্য মতো পশু উৎস্বর্গ করে আল্লাহ’র নামে তবে দেশের সব কিছুর দাম বৃদ্ধি পেয়েছে। সেদিক থেকে আগের তুলনায় এবার ঈদে পশুর দামও বৃদ্ধি পাবে বলে আভাস করা যাচ্ছিলো।

Mar 4, 2024 - 10:00
Mar 4, 2024 - 06:03
 0  15
কোরবানির পশু পর্যাপ্ত হলেও দাম বেশি
কোরবানির পশু পর্যাপ্ত হলেও দাম বেশি

প্রথম প্রকাশ: ২৭ জুন, ২০২৩

পশুর দাম যাতে অযৌক্তিক ভাবে বৃদ্ধি না পায় সেদিক নজরদারিতে রেখেছে সরকার। তবে দেশের প্রতিটি অঞ্চলে পশুর সরবরাহ ঠিক থাকলে বিক্রি হচ্ছে না সেভাবে পশু। এছাড়া দেশে কুরবানির পর্যাপ্ত পশু আছে বলে জানা যায়।


দেশে কুরবানির পশুর চাহিদা

গত বছর সারা দেশে পশুর চাহিদা ছিলো ১ কোটি ২১ লাখ। এর বিপরীতে কোরবানি হয়েছে ৯৯ লাখ। আগের বছরের তুলনায় পশুর চাহিদা বাড়বে এটিই স্বাভাবিক। সে হিসেব অনুসারে কোরবানির জন্য পশু প্রস্তুত আছে ১ কোটি ২৫ লাখের বেশি। এই অনুপাতে সম্ভাব্য চাহিদা হবে প্রায় ১ কোটি ৩ লাখ ৯৬ হাজার। সম্ভব্য সব কিছু ঠিক থাকলেও প্রায় ২০ লাখ পশু উদ্ধৃত থাকবে।


প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, কুরবানির জন্য ৪৮ লাখের বেশি হচ্ছে গরু এবং মহিষ। আরো জানা যায়, চলতি বছরে ছোট ও মাঝারি আকৃতির গরু (৩ থেকে ৫ মন) মনপ্রতি ২৭ থেকে ৩০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বড় গরু (৫ মনের বেশি) বিক্রি হচ্ছে মনপ্রতি ২৪ থেকে ২৮ হাজার টাকায়। এছাড়া আরো বড় সাইজের গরু ২৪ হাজার টাকা মণ প্রতি বিক্রি হচ্ছে।


প্রতি বছর দেশের কুরবানির ১০ শতাংশেরও বেশি পশু সরবরাহ করে পাবনা ও সিরাজগঞ্জের খামারিরা। তারা জানান, গো-খাদ্য, পশু পালনের সব জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে। কিন্তু সেভাবে গরুর দাম বৃদ্ধি হয়নি। তাই অন্য সব বছরের তুলনায় এবার লাভ কম হচ্ছে। এছাড়া কুরবানির জন্য প্রস্তুত করা ৩০ শতাংশ পশু এখনো বিক্রি হয়নি। এসব পশুর বিক্রি নিয়ে চিন্তায় রয়েছে তারা।


দেশের সবচেয়ে বেশি পশু বিক্রি হয় ঢাকার অস্থায়ী বিভিন্ন হাটে। যেগুলা দেশের বিশিষ্ট ব্যক্তিরা
ক্রেতা হিসেবে থাকেন। ঢাকার ক্রেতারা জানান, হাটে পর্যাপ্ত পশু রয়েছে তবে দাম বেশি চাওয়া হচ্ছে। তাই পশু ক্রয় করতে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে।

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow

আব্দুস সবুর (লোটাস) ক্ষণস্থায়ী পৃথিবীতে প্রতিনিয়ত নতুন কিছু জানার চেষ্টায় রয়েছি। নিজের অভিজ্ঞতা, চিন্তা ও ভাবনাগুলো লিখতে ভালোবাসি।