স্বপ্নহীন মৃত্যু-নিদ্রায়

এই ঘুম শান্তির ঘুম না, এই ঘুম হল পার্ট-টাইম মৃত্যু। এই ঘুমে ক্লান্তি যায় না বরং আসে। এই প্রজন্ম ‘ডিপ স্যাডনেসের’ একটা কমন ফিচার এমন স্বপ্নহীন মরণ-ঘুমগুলো…

Mar 7, 2024 - 14:00
Mar 7, 2024 - 06:03
 0  16
স্বপ্নহীন মৃত্যু-নিদ্রায়
স্বপ্নহীন মৃত্যু-নিদ্রায়

কেউ কেউ শুধু ঘুমাচ্ছে আর ঘুমাচ্ছে সারাদিন ধরে ঘুমাচ্ছে। এর অর্থ এই না যে, ওরা অসম্ভব ক্লান্ত, আসলে ওরা দুঃখ ভারাক্রান্ত। বাস্তবতা ওদের ভালো লাগছে না, মানুষের সাথে ওদের ঠিকমত যাচ্ছে না। বাস্তবতাকে এড়িয়ে যাবার রাস্তা এই একটাই পালিয়ে যাওয়া।


কিভাবে পালাবে? কই পালাবে? বাস্তবতা তো ঠিকই ওদের হন্ট করবে মাদক? ক্ষতিই বেশি আত্মহত্যা? অনিশ্চিত তাহলে? একটাই সহজ রাস্তা আছে, শুধু ঘুমিয়ে যাওয়া। আমাদের প্রজন্ম যে ঘুম বিষয়টাকে রোমান্টিসাইজ করে, ঘুমের সাথে এলিটিজম লাগায়। আসলে সেটা কিছুই নিয়, মূল বিষয়টা হল পালানো। যেভাবেই হোক, নিজের অস্তিত্ব ভুলে থাকা, বাস্তবতা থেকে অদৃশ্য হয়ে যাওয়া।


কাল ! সারাদিন ঘুমাবো কাল পূজো! সারাদিন ঘুমাবো বিষয়টি সবসময় চলমান স্রোতে গা ভাসানো না। বিষয়টি হল যখনই সময় পাওয়া, চোখদুটো বন্ধ করা। ক্লান্তি আসবে, বিরক্তি আসবে তবুও বালিশে মাথা গুঁজে পড়ে থাকতে হবে। এই ঘুমের এটাই নিয়ম।


এই ঘুম শান্তির ঘুম না, এই ঘুম হল পার্ট-টাইম মৃত্যু। এই ঘুমে ক্লান্তি যায় না বরং আসে। এই প্রজন্ম ডিপ স্যাডনেসের একটা কমন ফিচার এমন স্বপ্নহীন মরণ-ঘুমগুলো

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow