রেস্টুরেন্টের স্বাদে ঘরেই ক্রিসপি চিকেন ফ্রাই

অল্প কিছু উপকরণ দিয়েই তৈরি করা যায় এই সুস্বাদু খাবার। মেরিনেট করা মুরগির মাংস ময়দার মিশ্রণে গড়িয়ে ভেজে তৈরি করা হয় এই ক্রিসপি চিকেন ফ্রাই। টিফিনের জন্যও এটি একটি দারুণ বিকল্প।

Apr 22, 2024 - 20:00
Apr 22, 2024 - 16:01
 0  21
রেস্টুরেন্টের স্বাদে ঘরেই ক্রিসপি চিকেন ফ্রাই
রেস্টুরেন্টের স্বাদে ঘরেই ক্রিসপি চিকেন ফ্রাই

আসসালামু আলাইকুম

আজকের রেসিপিতে আপনাদের জন্য থাকছে কিভাবে ঘরে বসে রেস্টুরেন্ট টাইপের ক্রিসপি চিকেন ফ্রাই তৈরি করা যায় তার সহজ উপায়। অল্প কিছু উপকরণ নিয়ে ঘরে বসে সহজেই কিন্তু এই রেসিপিটা তৈরি করা যায়।


চিকেন ফ্রাইটি তৈরি করতে যেসব উপকরণ লাগবে 

১. মুরগির মাংস

২. আদা রসুন বাটা 

৩. লাল মরিচের গুড়া

৪. গোল মরিচ গুঁড়া

৫. গরম মসলা গুড়া

৬. টেস্টিং সল্ট

৭. সয়া সস

৮. লবণ 

৯. ফিস সস 

গরম মসলা গুঁড়া কারো কাছে না থাকলে সেক্ষেত্রে হাফ চা চামচ পরিমাণ জিরা গুড়া এবং হাফ চা চামচ পরিমাণ ধনিয়া গুড়া দিতে পারেন এবার মূল রান্নায় চলে আসি। প্রথমে আমাদের একটি বোল নিতে হবে, আর সেখানে মুরগির পিসগুলো নিতে হবে। আপনারা আপনাদের পছন্দমত মুরগির যে কোন অংশ নিতে পারবেন।


উপরে চামড়া সহ নিতে পারবেন, এই রেসিপিতে কিন্তু চামড়া সহ চিকেনটা ফ্রাই করা হয় এতে করে চিকেনের ভিতরে জুসি নেসটা বজায় থাকে এবং উপরে ক্রিস্টি হয়। তারপরও কেউ পছন্দ না করলে চামড়া ছাড়া নিতে পারবেন মাংসগুলো নেওয়ার পরে প্রথমে আদা রসুন বাটা, এক চামচ লাল মরিচের গুঁড়া, এক চা চামচ গোল মরিচের গুড়া, এরপর দিতে হবে একটা চামচ পরিমাণ গরম মসলার গুড়া এটা বাজারে কিনতে পাওয়া যায়।


কারো হাতের কাছে না থাকলে সে ক্ষেত্রে আপনারা হাফ  চা চামচ ধনিয়া গুড়া এবং হাফ চা চামচ জিরা গুড়া দিতে পারবেন এখন এর মধ্যে দিতে হবে সামান্য পরিমাণ টেস্টিং সল্ট, এই টেস্টিং সল্ট এর কারনে স্বাদ বেড়ে যায়, কেউ চাইলে এটা বাদও দিতে পারেন। এখন এর সাথে দের চামচ পরিমাণ ফিশ সস দিতে হবে, অবশ্য এটা দেওয়ার চেষ্টা করবেন।  হাতের কাছে না থাকলে সে ক্ষেত্রে না দিলেও চলবে। 


এরপর দের টেবিল চামচ পরিমাণ সয়া সস, এবারের মধ্যে এক চিমটি পরিমাণ লবণ দিতে হবে, লবণের পরিমাণ অল্প দিতে হবে কারণ সয়াসসে লবণ থাকে এবার সবকিছু ভালোভাবে হাত দিয়ে মেখে নিতে হবে। মেরিনেট করা হয়ে গেলে এটা ৪ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। কারো হাতে সময় না থাকলে সাথে সাথেও পারবেন। এবার আসি উপরের কোটিং করার জন্য যা লাগছে- দুই কাপ ময়দা নিতে হবে


ময়দার সাথে এক চা চামচ পরিমাণ লাল মরিচের গুলা এক চা চামচ পরিমাণ লবণ, এরপর হাফ চা চামচ পরিমাণ গোলমরিচের গুড়া। এরপর ভালোভাবে মিক্স করে নিতে হবে সবকিছু।
এবার চিকেনটা ভাজার জন্য একটি প্যানে তেল গরম করে নিতে হবে, এই চিকেন গুলো কিন্তু ডুবো তেলে ভাজতে হবে


এবার চিকেনটা ফ্রিজ থেকে বের করে নিয়ে ময়দার যে মিশ্রণটি ছিল তার মধ্যে ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে যাতে চিকেনের গায়ে ময়দা গুলো লেগে যায়। তারপরে একটু ঝেড়ে গুলো ফেলতে হবে। এখন এই চিকেনের টুকরোকে পানিতে ডুবাতে হবে এভাবে প্রত্যেকটি চিকেন ময়দার সাথে মিশিয়ে পানিতে ডুবাতে হবে। এবার রাখা চিকেনগুলো সাথে ভালোভাবে কোট করে নিতে হবে। 


এভাবে সবগুলো চিকেন ময়দার সাথে কোট করে নিতে হবে। আর অতিরিক্ত লেগে থাকা ময়দা ঝেড়ে ফেলে দিতে হবে। এখন চুলায় তেল গরম করে নিতে হবে তারপর একে একে চিকেনের টুকরোগুলো দিতে হবে। ভালোভাবে বুঝে নিতে হবে যে উপরের দিকটা লাল লাল হয়ে গেলে তুলে নিতে হবে


এভাবেই হয়ে যাবে রেস্টুরেন্টের মত ক্রিসপি চিকেন ফ্রাই। এটা ছোট  বড় সকলেই খুব পছন্দ করে। বাচ্চাদের টিফিনের জন্য খুবই ভালো হয় এই রেসিপিটি।আপনারা বাসায় অবশ্যই করে খাবেন, আশা করি সকলের অনেক ভালো লাগবে। ঘরে বসেই রেস্টুরেন্টের স্বাদ পাবেন
ধন্যবাদ।

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow