কীভাবে কাপড়ে ব্লক প্রিন্ট করবেন?

আজকের লেখা গুলো যারা নতুন ব্লক এর কাজ করার ইচ্ছে তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রথমে যারা কাজ করার জন্য ইচ্ছুক তারা প্রথমে যেকোনো কিছুতে করতে পারেন। আজকে আমি জানাবো কিভাবে কাজ করবেন?

Dec 26, 2023 - 11:30
Dec 26, 2023 - 17:03
 0  117
কীভাবে কাপড়ে ব্লক প্রিন্ট করবেন?
কীভাবে কাপড়ে ব্লক প্রিন্ট করবেন?

প্রথমে আপনি একটা জামা নিবেন। সেটা বানানো হোক কিংবা কাপড়। যদি কাপড় হয় তাহলে জামার শেপ হিসাবে আপনারা এঁকে নিবেন। আর যদি আপনারা জামা তৈরি করতে না পারেন সেক্ষেত্রে আপনাদের ব্যবহারের জামা ফেলে সেটায় কাজ করতে পারেন তারপর আপনাদের পছন্দমত আর্ট করে নেবেন।


এবার আসি রঙ ব্যাপারে
, আপনারা যেহেতু নতুন সেজন্য রঙ এর পুরো বক্স কিনতে হবে না কারণ সব রঙ ব্যবহার করার দরকার পড়ে না। আপনাদের পছন্দ অনুযায়ী রঙ কিনে নেবেন। আগে দেখবেন আপনার জামার সঙ্গে কোন র দিবেন সে অনুযায়ী রঙ কিনবেন। দুইটা করে রঙ একসঙ্গে মিশলে অন্য আর একটি রঙ তৈরি হয়।


এক্ষেত্রে সাদা 
রঙটি প্রতিটা কালারের সঙ্গে মিশালে অন্য আরেকটি কালার তৈরি হয়। এভাবে আপনারা তিন চারটা রঙ দিয়ে অনেক ধরনের কালার করতে পারবেন। এবার বলি রঙ টা কিনবেন কোথা থেকে? বা কোন ধরণের দোকান থেকে?


এপ্রিস র
গুলো বা ব্লক এর কাজ করার জন্য যে রঙ ব্যবহার করা হয় সেগুলো পাওয়া যাবে সুচ, সূতা, লেজ, এসব দোকানে যে (Fevicryl) ব্লকের রঙগুলো পাবেন। এরপর বলি তুলির কথা, এক প্যাকে অনেকগুলো তুলি থাকে কিন্তু এতগুলো তুলির প্রয়োজন হয় না আপনি তিনটা নিতে পারেন এতে আপনার খরচ কমে যাবে আর ব্যবহারও হবে।


তুলির সাইজগুলো হল জিরো সাইজ
, এক নাম্বার সাই, দুই নাম্বার সাইজ, তারপরে যদি আপনার কাজের ক্ষেত্রে আরও তুলি বা রঙ প্রয়োজন হয় তাহলে আপনি তুলির পুরো প্যাক আর রঙ্গের পুরো বক্স নিতে পারেন।


এতে আপনার সাশ্রয় হবে। তারপর আপনার পছন্দমত জামাতে র
করবেন। এখন বলি আপনি যে জায়গায় ফুল আর্ট করেছেন সে জায়গা ছাড়া ভুল বশত অন্য জায়গাতে রঙ লাগলো তাহলে কিভাবে উঠাবেন সেটা হল হাইস্পিড নামক এক ধরনের তেল পাওয়া যায় সেটা নিতে হবে।


সেটা পাবেন যেখান থেকে আপনি র
কিনছেন সেসব দোকানে। এরপর যে জায়গায় র উঠাবেন সেখানে অল্প করে হাইস্পিড ধরে নিয়ে হাত দিয়ে হালকা করে খসে পানিতে ধুয়ে ফেলবেন তাহলে দেখবেন আপনার রটি উঠে গেছে।


এরপর কাজগুলো শেষ করার পর আপনি র
য়ের মুখগুলো ভালোভাবে লাগিয়ে রাখবেন আর তুলিগুলো পানিতে ভিজিয়ে কিছুক্ষণ রেখে হাত দিয়ে আস্তে করে ঘষা দিলে তুলি গুলো পরিষ্কার হয়ে যাবে এভাবে আপনারা এগুলো তুলি অনেকদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।


আর সবাই চেষ্টা করলেই এগুলো তুলি র
দিয়ে কাজ করতে পারবেন। শুধু ইচ্ছাটুকু থাকতে হবে তাহলে পারবেন, ইনশাল্লাহ।


ছবি: Image by Freepik

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow