ব্যক্তিত্বসম্পন্ন ব্যক্তির ৫টি বৈশিষ্ট্য

একজন ভালো মানুষের ব্যক্তিত্বের কিছু কিছু বৈশিষ্ট্য থাকে। যেই বৈশিষ্ট্যগুলো অনুকরণীয় এবং অনুসরণীয়। যে বৈশিষ্ট্যগুলো একজন ভালো মানুষকে একজন মন্দ মানুষ থেকে আলাদা রাখে। আজকে আমরা জানবো সেই সকল বৈশিষ্ট্য সম্পর্কে যেগুলো একজন ভালো মানুষকে রিপ্রেজেন্ট করে।

Dec 26, 2023 - 12:00
Dec 26, 2023 - 17:13
 0  144
ব্যক্তিত্বসম্পন্ন ব্যক্তির ৫টি বৈশিষ্ট্য
ব্যক্তিত্বসম্পন্ন ব্যক্তির ৫টি বৈশিষ্ট্য

ব্যক্তিত্ব হল একজন মানুষের জীবনের গুরুত্বপূর্ণ বিষয়। যা ছাড়া একজন মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না। ব্যক্তিত্বের মাধ্যমে মানুষের চিন্তা ভাবনা, অনুভূতি খুব সহজে বোঝা যায়। বলা যায় এটি আচরণের বৈশিষ্ট্যগত নিদর্শন যা একজন মানুষ কে অন্য মানুষ থেকে যে আলাদা এবং সুন্দর ভাবে ফুটিয়ে তোলে।


একজন মানুষের ব্যক্তিত্ব জৈবিক এবং পরিবেশগত এই দুই কারণের
 জন্য হয়ে থাকে। একজন মানুষের সারাজীবনের ব্যক্তিত্বকে বিভিন্ন বৈশিষ্ট্য দিয়ে বর্ণনা করা যেতে পারে যা নির্দেশ করে যে, একজন মানুষ কিভাবে চিন্তা ভাবনা করে, তা অনুভব করে এবং সেই অনুযায়ী বিভিন্ন অবস্থায় কাজ করে।


ব্যক্তিত্বের
 বৈশিষ্ট্যগুলোকে চিহ্নিত করার অনেক উপায় আছে, তবে সবচেয়ে বেশি ব্যবহৃত একটি হল বিগ ফাইভ মডেল, এটি পাঁচটি বিস্তৃত কারণ  নিয়ে গঠিত। যেমন: উন্মুক্ততা, বিবেক, বহিঃপ্রকাশ, সম্মতি এবং স্নায়বিকতা। নিচে এই সকল বিষয় সম্পর্কে কিছু কথা তুলে ধরা হয়েছে।



১. উন্মুক্ততা

বিষয়টি হল কোন বিষয়ে কৌতূহলী হওয়া, কল্পনাপ্রবণ হওয়া। এই ধরনের  মানুষেরা সৃজনশীল হয়ে থাকে। তারা নতুন  কিছু শিখতে চায়। তারা নতুনের  সন্ধান করে। তারা নতুন কোন কিছুর অভিজ্ঞতা উপভোগ করার চেষ্টা করে। তারা শিল্প, সংস্কৃতির প্রশংসা করে এবং তারা  খোলামেলা স্বভাবের হয়ে থাকে। তবে যারা কম খোলামেলা স্বভাবের হয়ে থাকে তারা আবার সম্পূর্ণ উল্টো হয়ে থাকে। তারা নিয়ম কানুনের মাঝে চলে। তারা সাধারণত রক্ষণশীল হয়ে থাকে।



২. বিবেক

এটি ব্যক্তিকে দায়িত্বশীল এবং কঠোর  পরিশ্রমী করে। বিবেকবান  ব্যক্তি সবসময় সতর্ক থাকে। সে নির্ভরযোগ্য এবং স্ব-শৃঙ্খলাবদ্ধ হয়ে থাকে। তারা নিয়ম অনুসরণ করে সময়সীমার আগে কাজ  শেষ করে। তারা বড় বড় স্বপ্ন দেখে। এক কথায় তারা জীবনে সর্বোচ্চ সাফল্যে পৌঁছাতে চায়। আর যাদের বিবেক কম তারা অলস প্রকৃতির এবং সহজ সরল হয়ে থাকে। তারা অতটা দায়িত্ববান হয় না।



৩. বহিঃপ্রকাশ

বহিঃপ্রকাশ হলো বহির্মুখী এবং মিশুক স্বভাবের এরা দুরন্ত প্রকৃতির হয়ে থাকে। এরা অন্যদের সাথে মেলামেশা করা পছন্দ করে। অন্যদের সাথে কথা বলে এবং তাদের  মাঝে নিজেকে উপস্থাপন করা পছন্দ করে। এরা সর্বদা খোশমেজাজের হয়ে থাকে।


তবে যারা অন্তর্মুখী হয় তারা সাধারণত
শান্ত স্বভাবের হয়। তারা সহজে বাহিরের অন্যদের সাথে মিশতে পারে না। আর নিজেকে তাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করতে পারে না। তারা সাধারণত লাজুক স্বভাবের হয়ে থাকে।



৪. সম্মতি

সম্মতি হল বন্ধুত্বপূর্ণ, সহযোগিতামূলক এবং  সহানুভূতিশীল। এই ধরনের ব্যক্তিরা দয়ালু এবং বিশ্বাসী হয়ে থাকে। তারা অন্যের বিপদে সর্বদা পাশে  থাকে। অন্যকে সাহায্য করে। আর যারা সম্মতিতে কম তারা ঝগড়া ঝামেলায় বেশি থাকে। তারা বিশ্বাসী হয় না বলা যায় তারা সন্দেহ প্রবণ বেশি। এই ব্যক্তিরা স্বার্থপর হয়। তারা অন্যকে সাহায্য করে না।



৫. স্নায়বিকতা

স্নায়বিকতা হল নেতিবাচক আবেগ যেমন উদ্বেগ, রাগ এবং দুঃখ। যাদের স্নায়বিকতা বেশি তারা সংবেদনশীল হয়ে  থাকে। তারা আবেগপ্রবণ এবং দুর্বল প্রকৃতির হয়ে থাকে। তারা অল্পতেই তাদের প্রতিক্রিয়া অন্যের মাঝে প্রকাশ করে।


তারা সহজেই
 তাদের মেজাজ পরিবর্তন করে থাকে। তাদের আত্মসম্মান কম। যাদের স্নায়বিকতা কম তারা অসুবিধা, বাধা, বিপত্তি সকল পরিস্থিতিতে নিজেকে সামলাতে পারে। তাদের নিজেদের প্রতি আত্মবিশ্বাস থাকে। তারা সকল প্রতিকূল পরিবেশে নিজেদের টিকিয়ে রাখার চেষ্টা করে।


এই পাঁচটি বৈশিষ্ট্য
 ব্যক্তি জীবনের ঘটনা বা ব্যক্তিগত বৃদ্ধির কারণে সময়ের সাথে পরিবর্তন হতে পারে। বিভিন্ন ব্যক্তিত্বের ধর বা প্রোফাইল তৈরি করতে একে অপরের  সাথে যোগাযোগ করতে পারে। উদাহরণ নিচে,


কোন ব্যক্তি খোলামেলা কিন্তু বিবেক কম সেই ব্যক্তি সৃজনশীল হতে পারে তবে আবার অসংগঠিত হতে পারে।

যে ব্যক্তির বিবেক বেশি কিন্তু বহির্মুখী কম সেই ব্যক্তি পরিশ্রমী তবে আবার সেই ব্যক্তি সংরক্ষিত ব্যক্তি হতে পারে।

কোন ব্যক্তি আবার যদি বহির্মুখী ও সম্মতিতে কম হয় তবে  সে একজন ক্যারিশম্যাটিক কিন্তু বিপদজনক হতে পারে।

সম্মতি বেশি আবার স্নায়বিকতা কম এই রকম হলে সেই ব্যক্তি শান্তিপূর্ণ ও আশাবাদী হতে পারে।

যে কোন ব্যক্তি স্নায়বিকতা বেশি খোলামেলা কম সেই ব্যক্তি চিন্তিত কিন্তু রক্ষণশীল ব্যক্তি হতে পারে।


বিগ ফাইভ ছাড়াও আরও অনেক ব্যক্তিত্বে
র পাঁচটি বৈশিষ্ট্য আছে যা একজন ব্যক্তিকে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারে মানে বর্ণনা করতে পারে। কিছু উদাহরণ হলো সততা, নম্রতা, দৃঢ়তা, কৌতূহল, হাস্যরস, স্থিতিস্থাপকতা ইত্যাদি।


ব্যক্তিত্ব ব্যক্তি জীবনের সকল দিক গুলো সুন্দর ভাবে তুলে ধরে। যা ব্যক্তি জীবনের সকল কিছুকেই
প্রভাবিত করে।


ছবি: Image by cookie_studio on Freepik

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow

সেলিনা আকতার অভিযাত্রী তে আমি একজন কন্টেন্ট রাইটার।