ছেলেরা পারে, মেয়েরা পারবে না কেন?

প্রশ্নটা ওপার বাংলার লেখিকা শ্রীমতী স্মৃতি দত্ত (দিদি) কে করেছিলাম, তিনি বলেছে, ছেলেদের ধর্ম-ই মেয়েদের অভিমান-রাগ-ভাঙ্গানো এটাই হয়ে আসছে সেই আদিম যুগ থেকে, মেয়েরা হচ্ছে ঘরের লক্ষ্মী। রাগ অভিমান মেয়েরা করবে এটা অস্বাভাবিক কিছু নয়।

Dec 26, 2023 - 12:30
Dec 26, 2023 - 18:00
 0  102
ছেলেরা পারে, মেয়েরা পারবে না কেন?
ছেলেরা পারে, মেয়েরা পারবে না কেন?

ছেলেরা সব করতে পারে। প্রিয়তমার রাগ-অভিমান নিঃশেষ করে দিতে পারে, হোক ভালোবাসা দিয়ে নতোবা সরি দিয়ে। আমার প্রশ্ন হলো, ছেলে-মেয়ে তো সমান অধিকার, ছেলেরা মেয়েদের অভিমান-রাগ ভাঙ্গাতে পারে কিন্তু মেয়েরা পারে না কেনো?


প্রশ্নটা ওপার বাংলার লেখিকা শ্রীমতী স্মৃতি দত্ত (দিদি) কে করেছিলাম, তিনি বলেছে, ছেলেদের ধর্ম-ই মেয়েদের অভিমান-রাগ-ভাঙ্গানো এটাই হয়ে আসছে সেই আদিম যুগ থেকে, মেয়েরা হচ্ছে ঘরের লক্ষ্মী। রাগ অভিমান মেয়েরা করবে এটা অস্বাভাবিক কিছু নয়


ছেলেরা পারে মেয়েরা কেনো পারে না? কোনোদিন কোনো টিভি, সিরিয়াল, মুভি, নাটক, অথবা বাস্তব জীবনে আমি দেখিনি মেয়েদের ভুল স্বীকার করতে, তাহলে কি মেয়েরা কোনো ভুল করে না? সব সময় ছেলেরাই ভুল করে সরি বলবে এটা কেমন রীতি?


ছেলে-মেয়ে সমান অধিকার, ঠিক আছে বিষয়টা আমি মানি এবং জানি। এই সমান অধিকার থেকেও তো তারা কখনো নিজের ভুল স্বীকার করে না। মেয়েদের কাছে আমার একটাই বিনীত প্রশ্ন, কেন আপনারা নিজের ভুল স্বীকার করতে পারেন না? কেন আপনারা সামান্য সরি বলতে পারেন না?


যাইহোক, মেয়েরা যদি মনে করে কবির সিং মুভির মতো আমরা সব সময় তাদের আশায় বসে থাকবো তাহলে আপনি ভুল ভাবছেন ম্যাডাম আমরা কবির সিং না যে আপনাকে না পাওয়ার আশায় কবির সিং এর মত দেবদাস হয়ে যাবো। আমাদের জীবন আছে, একটা মেয়ের নেকামির পিছু নিয়ে জীবন বিসর্জন দিতে কেউ রাজী না; সব শুধু মুভিতেই সম্ভব।


আচ্ছা কবির সিং মুভির কথা-ই বলি, প্রীতি তার বাবা-মায়ের কথাই বিয়ে করে নিলো ঠিক আছে, বিয়ের পর জামাইয়ের সাথে থাকলো না, কবিরকে ভালোবাসে বলে তাও ঠিক আছে। কবির যে এত ডিপ্রেশনে ছিলো সেটা প্রীতি জানতো না? প্রীতি এসে কবিরকে কে সরি বলতে পারতো কারণ প্রীতি কে না পেয়ে কাবির ডিপ্রেশনে ছিলো।


কিন্তু কবির গেলো প্রীতির কাছে প্রীতি কে সরি বলতে। কারণ কবিরও জানতো মেয়েরা কোনোদিন আগে থেকে আসবে না, সরি-ও’ বলবে না।


তাই আমার এই প্রশ্নটা রয়েই গেলো


ছবি: Image by Freepik

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow

মোঃ কাদের আলী কন্টেন্ট রাইটার, ম্যানেজার: কাদের এন্টারপ্রাইজ