স্বাস্থ্য

বাড়িতে তৈরি সুস্বাদু সমুচা

ধাপে ধাপে বাড়িতে তৈরি সমুচার রেসিপি

- Advertisement -

আসসালামু আলাইকুম, আজকের রেসিপি মজার সুস্বাদু নাস্তা সমুচা। সমুচা তৈরি করতে প্রথমে লাগবে ময়দা। প্রথমে ময়দার টি ডো তৈরি করতে হবে। আপনার কীভাবে ডো তৈরি করবেন? সেটা হলো ময়দার সঙ্গে সয়াবিন মিশাবো এরপর সামান্য পরিমাণ লবণ দেবেন তারপর ভালোভাবে মেশাবো। ময়দাটি যখন ভালোভাবে মেশানো হয়ে যাবে তখন সাদা পানি দিয়ে আমরা ডো তৈরি করবো।

ডোটা এমন ভাবে তৈরি করতে হবে যাতে করে নরম না হয় আবার শক্ত না হয় একদম মিডিয়াম যেন হয়। এরপর আমরা ছোট ছোট করে রুটি তৈরি করে নেবো। তারপর তিনটা রুটি একসঙ্গে একটা উপর একটা রুটি দেওয়ার আগে আমরা তেল দিয়ে ভালো করে মেখে নেবো। খুব বেশি তেল প্রয়োজন নেই হালকা করে রুটির উপরে তেল দিয়ে নেবো।

এভাবে একটার উপর একটা সাজাবো মোট তিনটা রুটি। আপনারা চাইলে বেশিও দিতে পারেন। আবার বেশি দিলে ঝামেলা হয়ে যায় রুটিগুলো। পরবর্তীতে আলাদা করতে সমস্যা হয়ে যায়। এজন্য আমি তিনটার বেশি দেইনা আপনারাও তিনটায় দিতে পারেন এতে আপনাদের অনেক সুবিধা হবে। তারপর তিনটা রুটি একসঙ্গে ভালোভাবে পাতলা করে একটা রুটি তৈয়ার করে নেবো। এরপর রুটি টা হালকা তাপে ২০ সেকেন্ড হতে ২২ সেকেন্ড এর মত সময় ছেঁকে নেবেন।

দেখবেন তিনটা লেয়ারের রুটি খুব ভালোভাবে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে। তখন আপনারা গরম গরম তিনটা রুটি আলাদা করে নিবেন এই কাজটি অনেক সাবধানে করবেন। তারপর রুটিগুলো চারদিকে সাইজ মত কেটে নেবেন যেন রুটিগুলো চারকোণা হয়। এরপর রুটিগুলো আপনারা একটি স্কেল এর সাহায্যে লম্বাই ছয় ইঞ্চি, প্রস্থে ২ ইঞ্চি করে কেটে নেবেন।

আর সাইট থেকে যেগুলো টুকরা বের হইছে তার সুন্দর করে ভেজে পাপড়ের মত হবে সেগুলো দিয়ে সমুচা পুর বানাবো। এগুলো আপনারা পাপড়ের মত সাইজ করে কেটে পাপড় হিসাবে ও খেতে পারবেন খেতে অনেক মজা। পাপড় গুলো ভেজে নিব তারপর আমরা পেয়াজ কুচি নিয়ে বেরেস্তা করবো। এরপর ম্যাজিক মসলা বা নুডুলসের মসলা বা আপনাদের হাতের তৈরি যে কোন মসলা দিবেন তার সঙ্গে একটু চিনি মিশাবেন চিনিটা আপনাদের পছন্দমত দিবেন।

- Advertisement -

যদি কেউ ঝাল ঝাল খেতে চাই তাহলে চিনি দেওয়ার প্রয়োজন নেই। কিন্তু চিনি দিলে আলাদা টেস্ট আসে। এরপর একটি বাটিতে সামান্য কিছু ময়দা গুলে নিব আঠা আঠা করে। এরপর সমুচাটি কনা করে মুড়ে নিতে হবে দেখবেন পকেটের মত তৈরি হয়েছে তখন এর ভিতর আমাদের রেডি করা পুর টি দিয়ে এত ভালো করে গোলা আটা দিয়ে সুন্দরভাবে সমুচা শেপ তৈরি করতে হবে।

এরপর একটি পাত্রে তেল গরম করতে হবে তেলের পরিমাণ সমুচা ডুবে যেন যায় এই পরিমাণ তেল দিতে হবে। এরপর ভালোভাবে আস্তে আস্তে হালকা তাপে ভেজে নিতে হবে। এভাবে আমাদের মজাদার নাস্তা সামুচা একদম রেডি হয়ে যাবে। আপনারা চেষ্টা করলে অনেক সুন্দর করে সমুচা তৈরি করতে পারবেন। ধন্যবাদ

ছবি: Image by Freepik

- Advertisement -
- Advertisement -

আশরাফুন নেছা

কন্টেন্ট রাইটার, টিম দ্য ব্যাকস্পেস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button