ব্যবসা ও বাণিজ্য

ফ্রান্সের বীমা শিল্পে শীর্ষ ৫ কোম্পানির গভীর বিশ্লেষণ

ইতিহাস, বৃদ্ধি এবং বাজারে তাদের প্রভাব

- Advertisement -

ফ্রান্সে সাধারণ মানুষের অসংখ্য প্রিমিয়াম সংগ্রহ করে কয়েকটি কোম্পানি বৃহৎ ভাবে প্রতিষ্ঠিত হয়েছে। আজ ফ্রান্সের সবচেয়ে বড় ও বিখ্যাত ৫টি বীমা কোম্পানি নিয়ে আলোচনা করা হবে।

১. সিএনপি অ্যাসুরেন্স – CNP Assurances

ফ্রান্সের সবচেয়ে পুরাতন একটি বীমা প্রতিষ্ঠান হলো সিএনপি অ্যাসুরেন্স। কোম্পানিটির বর্তমান প্রধান সিইও ফ্রেডেরিক ল্যাভেনির ও চেয়্যারম্যান হলেন জিন-পল ফগার। এটির সদর দপ্তর প্যারিসে। যাদের রাজস্বের পরিমাণ ৩১.৬৩৪ বিলিয়ন ও মোট ইকুইটি ১০.২ বিলিয়ন ডলার। তাদের বর্তমান কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যা প্রায় পাঁচ হাজার।

কোম্পানিটি ১৯৫৯ সাল থেকে ‘Deposit and consignment fund-Deposit and consignment fund’ এর একটি সহায়ক সংস্থা হিসাবে গঠিত হয়েছিল। পরে বিশ্বব্যাপী এর একটি সহায়ক সংস্থা হিসাবে গঠিত হয়েছিল। পরে বিশ্বব্যাপী ব্যক্তিগত ঝুঁকি এবং সুরক্ষা নীতির অধীনে ২৭ মিলিয়ন বীমাকৃত এবং কোম্পানির ১৪ মিলিয়ন সঞ্চয়ধারীকে নিজেদের করে রেখেছে। ফ্রান্সে, CNP Assurances তার স্বতন্ত্র বীমা পণ্যগুলি লা ব্যাঙ্ক পোস্টালে এবং ‘Savings Banks’।

এর পাশাপাশি নিজস্ব CNP Tresor নেটওয়ার্কের মাধ্যমে বিতরণ করে। ব্রাজিলে, এর দ্বিতীয় বৃহত্তম বাজার, গ্রুপের অংশীদার হল Caixa Economica Federal, দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্ক। কোম্পানির সহযোগী শাখাগুলো হলো – লা ব্যাঙ্ক পোস্টাল, ক্যাসে ডেস ডিপোটস এবং কনসাইনেশন।

২. গ্রুপ বিপিসিই – BPCE Group

BPCE Group হল একটি ফরাসি ব্যাংকিং গ্রুপ। এটি ফ্রান্সের চতুর্থ বৃহত্তম ব্যাংক, ইউরোপের সপ্তম বৃহত্তম এবং মোট সম্পদের দিক থেকে বিশ্বের উনিশতম। যারা ২০০৯ সালে CNCE (National savings bank) Ges BFBP (Federal bank of popular banks) এর একীভূতকরণের মাধ্যমে গঠিত হয়।

- Advertisement -

এটি প্রায় ৭০ মিলিয়ন গ্রাহকদের তাদের নিজ নিজ ব্র্যান্ড নামের অধীনে দেশব্যাপী ৮২ হাজারের বেশি শাখা রয়েছে। এটি ফ্রান্সে এবং আন্তর্জাতিকভাবে ব্যক্তি, পেশাদার, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, বড় উদ্যোগ এবং প্রতিষ্ঠানকে ব্যাঙ্কিং, আর্থিক এবং রিয়েল এস্টেট অর্থায়ন পরিষেবা প্রদান করে।

এটি আর্থিক স্থিতিশীলতা বোর্ড দ্বারা পদ্ধতিগতভাবে গুরুত্বপূর্ণ ব্যাংক হিসাবে বিবেচিত হয়। এটি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, কারিগর, ফ্র্যাঞ্চাইজি এবং ফ্র্যাঞ্চাইজারদের বিভিন্ন আমানত এবং ঋণ পণ্য সরবরাহ করে।

এছাড়া সঞ্চয় সংগ্রহ এবং ব্যবস্থাপনা, ক্রেডিট, অর্থপ্রদান, এবং সম্পদ ব্যবস্থাপনা সেবা প্রদান করে। কোম্পানিটি ব্যাঙ্কাসুরেন্স পণ্যও অফার করে, যার মধ্যে রয়েছে জীবন নিশ্চয়তা এবং পেনশন যা অটোমোবাইল এবং গৃহ বীমা।

এছাড়াও আইনী সুরক্ষা, জীবন দুর্ঘটনার গ্যারান্টি, সম্পূরক স্বাস্থ্যসেবা বীমা, কল্যাণ পেশাদার এবং যৌথ অবসরকালীন পেনশন এবং স্বাস্থ্য, পাশাপাশি ব্যক্তি, পেশাদার, রিয়েল এস্টেট পেশাদাদের জন্য ক্রেডিট বীমা এবং গ্যারান্টি প্রদান করে।

৩. অ্যাক্সা – Axa S.A.

Axa S.A. (AXA নামে স্টাইল করা) একটি ফরাসি বহুজাতিক বীমা কোম্পানি। ফ্রান্সের পুরোনো সব বীমা কোম্পানির মধ্যে এটি অন্যতম একটি। এটির প্রধান কার্যালয় প্যারিসের ৮ম অ্যারন্ডিসমেন্টে অবস্থিত। এটি বিনিয়োগ ব্যবস্থাপনা এবং অন্যান্য আর্থিক পরিষেবা প্রদান করে।

- Advertisement -

অ্যাক্সা গ্রুপ মূলত পশ্চিম ইউরোপ, উত্তর আমেরিকা, ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং মধ্যপ্রাচ্যে কাজ করে, আফ্রিকাতেও তাদের উপস্থিতি রয়েছে। এটি স্বাধীনভাবে পরিচালিত ব্যবসার একটি সমষ্টি গ্রুপের মতো। যা দেশের আইন ও বিধান অনুযায়ী পরিচালিত হয়। এটি ইউরো স্টক এক্সচেঞ্জ মার্কেটের প্রায় অর্ধেক সম্পদেও একটি কোম্পানি।

৪. মিউচুয়াল ডে ইনস্যুরেন্স কোম্পানি – Fire Insurance Mutual

Fire Insurance Mutual (Former Mutual) হিসাবে ১৮১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ১৯৭৮ সালে Parisian United Mutual Guarantee Company হয়ে ওঠে। পরে বিভিন্ন চড়াই-উতরায়ের মধ্যে দিয়ে ১৯৯৯ সালে গার্ডিয়ান রয়্যাল এক্সচেঞ্জ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করে।

পরে ২০০০ সালের সান লাইফ এবং প্রাদেশিক হোল্ডিং-এর মালিকানাধীন সমস্ত শেয়ার অধিগ্রহণ কওে একটি বহুজাতিক বীমা কোম্পানিতে পরিণত হয়। ২০০৬ সালে প্রায় ৯ বিলিয়ন ক্রেডিট সুইস থেকে উইন্টারথার গ্রুপকে অধিগ্রহণ করে। ২০১১ সালের হিসাবে, বিশ্বব্যাপী আর্থিক স্থিতিশীলতার উপর কর্পোরেট নিয়ন্ত্রণের ক্ষেত্রে অীধ ছিল এই কোম্পনির।

পরবর্তীতে ২০১৬ সালে তারা তামাক শেয়ার এবং বন্ডগুলিতে বিনিয়োগ করা বন্ধ করবে বলে ঘোষণা দেয়। তারপর বারমুডা-ভিত্তিক সম্পত্তি এবং হতাহতের বাণিজ্যিক লাইন বীমাকারী এবং পুনর্বীমাকারী ১৫.৩ বিলিয়ন ডলারে অধিগ্রহণ করে। সবশেষে মানুষের ব্যক্তিগত বীমা সহায়ক, ফ্রান্সের জীবন ও ব্যক্তিগত সুরক্ষা বীমা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে নিজেদের অবস্থান শক্ত করে।

এটি মূলত অভ্যন্তরীণ বাজারে প্রধান খেলোয়াড়, সুরভেনির জীবন বীমা পলিসি (ব্যক্তিগত এবং গোষ্ঠী জীবন বীমা), ব্যক্তিগত সুরক্ষা পলিসি (ঋণগ্রহীতার বীমা, মৃত্যুতে অস্থায়ী বীমা) এবং কোম্পানির অবসরকালীন সঞ্চয় পরিকল্পনার নকশা, উৎপাদন এবং ব্যবস্থাপনায় বিশেষজ্ঞ।

- Advertisement -

৫. ক্রেডিট মিউচুয়েল – Credit Mutuel Insurance Group

ক্রেডিট মিউচুয়েল হলো একটি ফরাসি সমবায় ব্যাংক। যার সদর দপ্তর স্ট্রাসবার্গ। এটি বর্তমানে নিকোলাস থেরি দ্বারা পরিচালিত। বর্তমানে এই কোম্পানির গ্রাহক সংখ্যা ৩০ মিলিয়নের বেশি। ফরাসি পারস্পরিক বীমা কোম্পানি যা প্যারিসে সদর দফতরে সম্পত্তি, দায় এবং পুনর্বীমা ব্যবসা কভার করে।

এটি তিনটি পৃথক ফ্রেঞ্চ মিউচুয়াল ইন্স্যুরেন্স কোম্পানি গ্যারান্টি হিসেবে দায়িত্ব পালন করে। এটি ইন্টারন্যাশনাল রাইফেইসেন ইউনিয়ন (আইআরইউ) এর সদস্য, যা ফ্রেডরিখ উইলহেম রাইফেইসেনের ধারণার উপর ভিত্তি করে সমবায়ের একটি সমিতি। ২০১০ সালে ফরাসি সরকারের কয়েকটি কারণে কোম্পানিটির বড় ধরনের জরিমানা করে।

কারণগুলো হলোড় – চেক প্রক্রিয়াকরণের উপর অন্যায্য ফি নেওয়ার জন্য, বিশেষত থেকে স্থানান্তরের সময় চার্জ করা অতিরিক্ত ফিগুলির জন্য ইত্যাদি। ২০০২ সালে একটি পারস্পরিক বীমা গ্রুপ কোম্পানি বিশেষ ফরাসি আইনি মর্যাদা হয়ে ওঠে। ফলে ফ্রান্স এবং অন্যান্য দেশে বিভিন্ন ব্র্যান্ড পরিচালনা করে। ২০১৪ সালে ফ্রান্সের মানুষের সম্পত্তি এবং দায় বীমার জন্য এক নম্বর ছিল। এসময় ১১ মিলিয়নেরও বেশি পলিসি হোল্ডারকে সেবা দিয়েছে তারা।

পরিশেষ

সার্বিকভাবে কোম্পানিগুলো ফ্রান্সের সাধারণ মানুষের বিভিন্ন বিপর্যয়ে দীর্ঘ দিন থেকে সেবা দিয়ে আসছে। ফলে ফ্রান্সের বিখ্যাত বীমা কোম্পানিগুলোর নাম বলতে হলে তাদের নাম সবার আগে আসে।

ছবি: Image by Freepik

- Advertisement -

- Advertisement -
- Advertisement -

আব্দুস সবুর (লোটাস)

ক্ষণস্থায়ী পৃথিবীতে প্রতিনিয়ত নতুন কিছু জানার চেষ্টায় রয়েছি। নিজের অভিজ্ঞতা, চিন্তা ও ভাবনাগুলো লিখতে ভালোবাসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button