ব্যবসা ও বাণিজ্য

ব্রিটিশ শিল্প বিপ্লবের সাক্ষী: ৫টি প্রাচীন বীমা জায়ান্ট

শিল্প বিপ্লব থেকে আধুনিক যুগ পর্যন্ত

- Advertisement -

এক সময় পৃথিবীর অর্ধেক জুড়ে যারা শাসন করেছে তারা হলো ব্রিটিশ জাতি। যাদের দেশের প্রথম শিল্প বিপ্লবের শুরু হয়। যেটির মাধ্যমে খুব অল্প সময়ে পৃথিবীর সব কিছুতে আমূল পরিবর্তন আসে। অর্থনীতিতে নতুক করে জোয়ার শুরু হয়। তবে সবাই যে নিজেদের উন্নতি করতে পেরেছে তা নয়।

কারণ তৎকালীন অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান বিভিন্ন ভাবে অর্থনৈকিত বিপর্যয়ে পড়েছে। যাদের সর্বোচ্চ আর্থিক সাহায্যকারী হিসেবে পাশে ছিল বীমা কোম্পানি। আজ যুক্তরাজ্যের ৫ বীমা কোম্পানি নিয়ে আলাপ করবো।

১. অ্যাডমিরাল গ্রুপ পিএলসি – Admiral Group plc

অ্যাডমিরাল গ্রুপ পিএলসি হল একটি ব্রিটিশ আর্থিক পরিষেবা সংস্থা। যার সদর দপ্তর কার্ডিফ, ওয়েলসে। এই কোম্পানি যুক্তরাজ্যের অন্যতম প্রাচীন একটি বীমা কোম্পানি। যাদের রাজস্ব বৃদ্ধি ১৫ হাজার ৫০ মিলিয়ন ও নিট আয় বৃদ্ধি ৯৯৬.৭ মিলিয়ন।

এটি লন্ডন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত একটি বড় অর্থনৈতিক প্রতিষ্ঠান। এই কোম্পানি ১৯৯১ সালে প্রথম UGC pls গ্রুপের একটি বিভাগ হিসাবে শুরু করে। পরে ২০০৪ সালে অ্যাডমিরাল গ্রুপ পিএলসি তার প্রারম্ভিক পাবলিক অফারের মূল্য ঘোষণা করে, বর্তমান সাধারণ শেয়ার প্রতি ২৭৫ পেন্সের অফার মূল্যে।

বিভিন্ন কারণে কোম্পানির সিইও পদ থেকে পদত্যাগ করেন ডেভিড স্টিভেনস। যার স্থলাভিষিক্ত হন মিলেনা মন্ডিনি ডি ফোকাটিস। যিনি কোম্পনিকে নতুনভাবে আবার বাজারে শ্রেষ্ঠ বলে প্রতিষ্ঠা করে।

- Advertisement -

২. আরাধ পিএলসি – UK Insurance Limited

আরাধ পিএলসি হল একটি ব্রিটিশ বহুজাতিক বীমা কোম্পানি। যার সদর দপ্তর লন্ডনে। যাদের যুক্তরাজ্যে, আয়ারল্যান্ড এবং কানাডার মূল বাজার জুড়ে এটির প্রায় ১৮ মিলিয়ন গ্রাহক রয়েছে। এটি দ্বিতীয় বৃহত্তম সাধারণ বীমাকারী এবং একটি নেতৃস্থানীয় জীবন ও পেনশন প্রদানকারী। অন্যান্য ফার্মের সাথে বিনিয়োগ এবং যৌথ উদ্যোগের মাধ্যমে আভিভা চীন এবং দক্ষিণ পূর্ব এশিয়ার বৃদ্ধির বাজারের দিকেও মনোযোগ দিয়েছে। লন্ডন স্টক এক্সচেঞ্জে আভিভার একটি প্রাথমিক তালিকা রয়েছে।

আরাধ একটি উদ্ভাবিত প্যালিনড্রোম শব্দ যা ‘আরাধ’ থেকে উদ্ভূত হয়েছে, ল্যাটিন ‘জীবিত’ এবং সংক্ষিপ্ত, স্মরণীয় এবং বিশ্বব্যাপী কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। যুক্তরাজ্যের দীর্ঘমেয়াদী সঞ্চয় এবং সাধারণ বীমা ব্যবসার জন্য বজায় রাখা হয়েছিল।

এছাড়া ২০০৮ সালে আভিভা ঘোষণা করেছিল যে এটি আভিভা নামটিকে তার বিশ্বব্যাপী ভোক্তামুখী ব্র্যান্ড হিসাবে গ্রহণ করবে এবং নরউইচ ইউনিয়ন ব্র্যান্ডটি যুক্তরাজ্য থেকে পর্যায়ক্রমে বন্ধ হয়ে যাবে।

শুরুতে ব্রিটিশ বীমা সংস্থা, নরউইচ ইউনিয়ন নিজেই ১৯৯৮ এর বাণিজ্যিক ইউনিয়ন এবং জেনারেল অ্যাক্সিডেন্ট এর একীভূতকরণের মাধ্যমে তৈরি হয়েছিল। পরে ২০০২ সালে, আভিভা একটি ফরাসি জীবন বীমা কোম্পানি ক্রয় করেন।

এছাড়া ২০০৫ সালে, আভিভা প্রায় ১.১ বিলিয়ন পাউন্ডের জন্য ব্রেকডাউন রিকভারি অপারেশন অধিগ্রহণ করে। ২০০৯ সালে কোম্পানিটি তার বাণিজ্যিক বীমা খাতে ফোকাস করার সিদ্ধান্ত নিয়েছে এবং ব্রিটিশ ইন্স্যুরেন্স ব্রোকারস অ্যাসোসিয়েশন সার্চ ইঞ্জিন ব্যবহার করে তাদের ‘দালাল খুঁজুন’ সুবিধা চালু করে দালালদের প্রতি তার প্রতিশ্রুতি প্রদর্শন করবে।

- Advertisement -

এই প্রয়াসে তাদের সাহায্য করার জন্য, পল হোয়াইটহাউসকে তিনটি সেলুন চালানো একজন সফল হেয়ারড্রেসারের ভূমিকা পালন করার জন্য নিয়োগ করা হয়েছিল। প্রচারাভিযানের বার্তা বীমা দালালদের মাধ্যমে ব্যবসা বীমা উপর দৃষ্টি নিবদ্ধ করে।

৩. চার্চিল ইন্স্যুরেন্স কোম্পানি – Churchill Insurance

চার্চিল ইন্স্যুরেন্স হল ব্রমলি, লন্ডনে অবস্থিত একটি ব্রিটিশ বীমা কোম্পানি। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত, দেশের প্রথম গ্রাহকদের গাড়ি বীমা কোম্পানিগুলির মধ্যে একটি হিসাবে, কোম্পানিটি সাধারণ বীমা পণ্যগুলির একটি পরিসর অফার করার জন্য প্রসারিত হয়েছে। ফেব্রুয়ারী ২০১২ থেকে, চার্চিল ডাইরেক্ট লাইন গ্রুপের অংশ; নীতিগুলি মূল ইউনাইটেড কিংডম ইন্স্যুরেন্স লিমিটেড দ্বারা আন্ডাররাইট করা হয়।

চার্চিল ইন্স্যুরেন্স কোম্পানি ১৯৮৯ সালে একটি সরাসরি গাড়ি বীমা প্রদানকারী হিসাবে চালু হয়। প্রতিষ্ঠাতা মার্টিন লং জুন একটি ক্রেডিট সুইস সহায়ক সংস্থা। এক বছর পরে চার্চিল পণ্য পরিসরে হোম বীমা যোগ করা হয়েছিল।

১৯৯৪ সালে, কোম্পানিটি তার মাসকট হিসাবে একটি বুলডগ ব্যবহার করতে শুরু করে। ১৯৯৫ সালে, চার্চিল তার প্রথম ওয়েবসাইট এবং একটি ক্রেডিট কার্ড চালু করেন। এটি ইন্টারেক্টিভ মিডিয়া কিয়স্কের মাধ্যমে মোটর বীমা অনুমান অফার করার জন্য প্রথম যুক্তরাজ্যের বীমাকারীও হয়ে উঠেছে। ১৯৯৬ সালে, চার্চিল ইনভেস্টর ইন পিপল এবং স্বীকৃতি অর্জন করেন।

একই বছর, নডিং ডগ এর বিজ্ঞাপনে চালু করা হয়েছিল এবং পণ্যের পরিসরে ব্রেকডাউন কভার যুক্ত করা হয়েছিল। কুকুরের মাসকটটির নাম উইনস্টন চার্চিল, একই নামের প্রাক্তন প্রধানমন্ত্রীর নামে।

- Advertisement -

১৯৯৭ সালে, চার্চিল ইন্স্যুরেন্স প্রথমবারের মতো ব্রিটেনের সেরা নিয়োগকর্তাদের তালিকায় নামকরণ করা হয়েছিল, যে বছর কোম্পানিটি তার বর্তমান সদর দফতর, চার্চিল কোর্টে স্থানান্তরিত হয়েছিল।

ভ্রমণ বীমা এবং পোষা বীমা পণ্য চালু করা হয় অক্টোবর ১৯৯৯ সালে, মোটরসাইকেল বীমা ব্রোকার ডেভিট ইন্স্যুরেন্স অধিগ্রহণ করা হয়েছিল। কোম্পানিটি তার প্রথম ই-কমার্স সুবিধা চালু করেছে, অনলাইন গাড়ি এবং বাড়ির বীমা কোট সক্ষম করে।

৪. টেসকো কোম্পানি – Tesco PLC

টেসকো ব্যাংক ক্রেডিট কার্ড, ঋণ, সঞ্চয় অ্যাকাউন্ট, বীমা এবং বৈদেশিক মুদ্রা বিনিময় সহ ব্যক্তিগত অ্যাকাউন্টের একটি পরিসীমা প্রদান করে। ২০০৪ সালে ফার্স্ট অ্যাক্টিভ দ্বারা সরবরাহিত পণ্যগুলি সংক্ষিপ্তভাবে অফার করার পরে আগস্ট ২০১২ সালে বন্ধক যুক্ত করা হয়েছিল।

ব্যাংকটি ডিসেম্বর ২০১৩ সালে নিশ্চিত করে যে এটি একটি চলতি অ্যাকাউন্ট চালু করার পরিকল্পনা করেছে এবং প্রথম অ্যাকাউন্টটি ২০১৪ সালে চালু করা হয়েছিল। টেসকো ব্যাংক ২০১৪ সালে তার প্রথম মোবাইল অ্যাপ চালু করে, যার মূল লেনদেন পণ্যগুলি (কারেন্ট এবং সেভিংস অ্যাকাউন্টের পাশাপাশি ক্রেডিট কার্ড) সমর্থন করে।

পরবর্তী বছরগুলিতে এটি ২০১৫ সালে ‘ব্যালেন্স পিক’ সহ বেশ কয়েকটি উদ্ভাবনী বৈশিষ্ট্য চালু করে এবং ২০১৫ সালে চালু হওয়ার সময় অ্যাপল ওয়াচের জন্য একটি অ্যাপ স্থাপনকারী বিশ্বের প্রথম ব্যাংক ছিল। ২০২১-এ, টেসকো ব্যাংক ঘোষণা করেছে যে এটি ‘সীমিত কার্যকলাপ’ উল্লেখ করে তার গ্রাহকদের দ্বারা ধারণ করা সমস্ত চলতি অ্যাকাউন্ট বন্ধ করে দেবে।

- Advertisement -

৫. দ্য ন্যাশনাল ফার্মার্স ইউনিয়ন মিউচুয়াল ইন্স্যুরেন্স সোসাইটি – NFU Mutual

দ্য ন্যাশনাল ফার্মার্স ইউনিয়ন মিউচুয়াল ইন্স্যুরেন্স সোসাইটি লিমিটেড, এনএফইউ মিউচুয়াল হিসাবে ব্যবসা করে, একটি ইউকে নিবন্ধিত পারস্পরিক বীমা যৌগ। এটি টক-এর মধ্যে গ্রামীণ সম্প্রদায়ের জন্য জীবনের বার্ষিক প্রিমিয়াম এবং সাধারণ বীমা লাইনে ১.৫ বিলিয়ন (২০১৮) এর বেশি আন্ডাররাইট করে।

এটি ১৯১০ সালে প্রথম স্ট্র্যাটফোর্ড-আপন-অ্যাভন এলাকার সাতজন কৃষক মিডল্যান্ডস ফার্মার্স মিউচুয়াল ইন্স্যুরেন্স সোসাইটি লিমিটেড হিসাবে গঠিত হয়েছিল এবং ১৯১৯ সালে ইংল্যান্ড এবং ওয়েলসের জাতীয় কৃষক ইউনিয়নের বীমা করার জন্য একটি বিড জিতেছিল, যা ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

সাম্প্রতিক বছরগুলিতে, লিন্ডসে সিনক্লেয়ার এবং তারপরে নিক টার্নারের নেতৃত্বে ধারাবাহিক সিইও হিসাবে, কোম্পানিটি তার গ্রামীণ ভিত্তি থেকে দূরে সরে গেছে এবং ব্যবসাকে কেন্দ্রীভূত করতে চলে গেছে – একটি পদক্ষেপ যা তার এজেন্টদের নেটওয়ার্কগুলির মধ্যে কিছু অসন্তোষের সাথে পরিচিত হয়েছে।

পরিশেষ

যুক্তরাজ্যের ক্লাসিক্যাল অর্থনীতির মূলের একটি অংশ হলো এই বীমা কোম্পানিগুলো। যারা বিভিন্ন সময় মানুষের পাশে থেকে নানা ভাবে সাহায্য করেছে।

ছবি: Image by rawpixel.com on Freepik

- Advertisement -

- Advertisement -
- Advertisement -

আব্দুস সবুর (লোটাস)

ক্ষণস্থায়ী পৃথিবীতে প্রতিনিয়ত নতুন কিছু জানার চেষ্টায় রয়েছি। নিজের অভিজ্ঞতা, চিন্তা ও ভাবনাগুলো লিখতে ভালোবাসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button