স্বাস্থ্য

প্লাস্টিকের বোতল: আমাদের স্বাস্থ্য ও পরিবেশের জন্য একটি গুরুতর হুমকি

মাইক্রোপ্লাস্টিক এবং এর স্বাস্থ্যের উপর প্রভাব

- Advertisement -

আজকের দ্রুত-গতির বিশ্বে সবচেয়ে জনপ্রিয় পছন্দগুলির মধ্যে একটি হল প্লাস্টিকের বোতল থেকে জল পান করা। প্লাস্টিকের বোতল সাধারণত পলিথিন টেরেফথালেট (PET) বা পলিকার্বোনেট (PC) দিয়ে তৈরি। সময়ের সাথে সাথে, এই প্লাস্টিকের মধ্যে উপস্থিত কিছু রাসায়নিক তাদের থাকা জলে প্রবেশ করতে পারে।

Bisphenol A (BPA) এবং phthalates হল সবচেয়ে সম্পর্কিত পদার্থ যা প্লাস্টিক থেকে জলে স্থানান্তর করতে পারে। এই রাসায়নিকগুলি অন্তঃস্রাবের ব্যাঘাত, বিকাশগত অস্বাভাবিকতা এবং নির্দিষ্ট কিছু ক্যান্সারের ঝুঁকি সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সাথে যুক্ত হয়েছে।

এছাড়াও প্লাস্টিক দূষণ একটি বিশাল বৈশ্বিক সমস্যা, এবং প্লাস্টিকের বোতল ব্যবহার উল্লেখযোগ্যভাবে এই সমস্যায় অবদান রাখে। প্লাস্টিকের বোতল উৎপাদন, বিতরণ মারাত্মকভাবে প্রসার লাভ করেছে।

প্লাস্টিকের বোতল তৈরির জন্য যথেষ্ট পরিমাণে শক্তি এবং জলের প্রয়োজন, যা কার্বন নির্গমন এবং সম্পদ হ্রাসে অবদান রাখে। অধিকন্তু, বেশিরভাগ প্লাস্টিকের বোতল ল্যান্ডফিল বা আবর্জনা হিসাবে শেষ হয়, যদিও তা পচে যেতে শত শত বছর সময় নেয়। বাস্তুতন্ত্রে প্লাস্টিক বর্জ্য জমে বন্যপ্রাণী, সামুদ্রিক জীবন এবং সামগ্রিক পরিবেশগত ভারসাম্যের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

অন্যদিকে মাইক্রোপ্লাস্টিক হল ক্ষুদ্র প্লাস্টিকের কণা যার আকার ৫ মিলিমিটারের কম। এগুলি বিভিন্ন উত্স থেকে উদ্ভূত হতে পারে, যার মধ্যে বড় প্লাস্টিকের আইটেমগুলির ভাঙ্গন, সেইসাথে প্লাস্টিকের বোতলগুলি থেকে মাইক্রোপ্লাস্টিক উৎপন্ন হয়।

- Advertisement -

গবেষণায় দেখা গেছে যে, মাইক্রোপ্লাস্টিক কলের জল এবং বোতলজাত জল সহ বিভিন্ন জলের উত্স অনুপ্রবেশ করেছে। খাওয়া হলে, এই মাইক্রোপ্লাস্টিকগুলি শরীরে জমা হতে পারে এবং সম্ভাব্য বিরূপ স্বাস্থ্যের প্রভাব সৃষ্টি করতে পারে। মাইক্রোপ্লাস্টিক গ্রহণের দীর্ঘমেয়াদী পরিণতিগুলি এখনও সক্রিয়ভাবে গবেষণা করা হচ্ছে।

প্লাস্টিকের বোতল থেকে জল পান করা পানির গুণমান নিয়ে উদ্বেগ বাড়ায়। বোতলজাত পানি দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যেতে পারে, যা সম্ভাব্যভাবে স্বাদ হারাতে পারে এবং জলের সামগ্রিক গুণমান হ্রাস পেতে পারে।

উপরন্তু, প্লাস্টিকের বোতলগুলি স্টোরেজ এবং পরিবহনের সময় তাপমাত্রার ওঠানামার বিষয় হতে পারে, যা ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধিকে উত্সাহিত করতে পারে বা অন্যান্য দূষকগুলিকে জলে ছেড়ে দিতে পারে, যা আমাদের স্বাস্থ্য নিরাপত্তার সাথে আপস করে।

প্লাস্টিকের বোতল থেকে পানি পান করার সুবিধা অনস্বীকার্য হলেও, এই পছন্দের সাথে যুক্ত বৈজ্ঞানিক ত্রুটিগুলি বিবেচনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্ষতিকারক রাসায়নিক পদার্থের অপসারন, পরিবেশগত প্রভাব, মাইক্রোপ্লাস্টিক দূষণ এবং জলের গুণমানে সম্ভাব্য হ্রাস আমাদের স্বাস্থ্যঝুকির  দাবিদার এবং উল্লেখযোগ্য উদ্বেগের কারন।

ভোক্তা হিসাবে, আমরা স্টেইনলেস স্টিল বা কাচের মতো নিরাপদ উপকরণ থেকে তৈরি পুনঃব্যবহারযোগ্য জলের বোতলগুলির মতো বিকল্প সমাধানগুলি বেছে নিয়ে ইতিবাচক পরিবর্তনে অবদান রাখতে পারি।

- Advertisement -

সঠিক সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে এবং সক্রিয়ভাবে একক-ব্যবহারের প্লাস্টিকের উপর আমাদের নির্ভরতা হ্রাস করে, আমরা আমাদের স্বাস্থ্য রক্ষা করতে পারি এবং একটি স্বাস্থ্যকর এবং আরও টেকসই ভবিষ্যতে অবদান রাখতে পারি।

ছবি: Image by Freepik

- Advertisement -
- Advertisement -

চন্দ্রকান্ত সেন

ছাত্র, জ্ঞান আহরোণের প্রয়াসে আছি। অধ্যায়নরত আছি-নার্সিং এন্ড মিডওয়াইফারি কলেজ, যশোর (২য় বর্ষ)। জেলা: নড়াইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button