জীবনী

মুঘল আমলের শেষ কবি: মির্জা গালিবের বিষণ্ণ সুর

উর্দু সাহিত্যের সমৃদ্ধি: মির্জা গালিবের অবদান

বিজ্ঞাপন

মির্জা গালিব এর পারিবারিক পরিচিতি

মির্জা গালিব আগ্রার কালা মহলে মুঘলদের একটি পরিবারে জন্মগ্রহণ করেন। যারা সেলজুক রাজাদের পতনের পর উজবেকিস্তানে চলে আসেন। তার পিতামহ মির্জা কোকান বেগ ছিলেন একজন সেলজুক তুর্কি এবং সুলতান বেরক্যারুকের বংশধর। যিনি আহমদ শাহের ১৭৪৮-৫৪ সময়কাল শাসনামলে সমরকন্দ থেকে ভারতে চলে এসেছিলেন। তিনি লাহোর, দিল্লি এবং জয়পুরে কাজ করেছিলেন, পাহাড়সুর উপ-জেলা (বুলন্দশহর, ইউপি) পুরস্কৃত হন এবং অবশেষে ভারতের আগ্রা, উত্তরপ্রদেশে বসতি স্থাপন করেন।

তার চার ছেলে ও তিন মেয়ে ছিল। মির্জা আবদুল্লাহ বেগ (গালিবের বাবা) ইজ্জাত-উত-নিসা বেগমকে বিয়ে করেছিলেন, একজন জাতিগত কাশ্মীরি, এবং তারপরে গালিবের দাদার শ্বশুর বাড়িতে থাকতেন। তিনি প্রথমে লখনউয়ের নবাব এবং তারপর হায়দ্রাবাদ, দাক্ষিণাত্যের নিজাম দ্বারা নিযুক্ত হন।

তিনি ১৮০৩ সালে আলওয়ারে একটি যুদ্ধে মারা যান এবং রাজগড় এ তাকে সমাহিত করা হয়, যখন গালিবের বয়স ছিল ৫ বছরের একটু বেশি। এরপর তাকে তার চাচা মির্জা নসরুল্লাহ বেগ খান লালন-পালন করেন, কিন্তু ১৮০৬ সালে, নসরুল্লাহ একটি হাতি থেকে পড়ে যান এবং সংশ্লিষ্ট আঘাতে মারা যান।

১৮১০ সালে, তেরো বছর বয়সে, গালিব নবাব ইলাহী বখর এর কন্যা উমরাও বেগমকে বিয়ে করেন। তিনি শীঘ্রই তার ছোট ভাই মির্জা ইউসুফের সাথে দিল্লিতে চলে আসেন, যিনি অল্প বয়সে সিজোফ্রেনিয়ায় আক্রান্ত হয়েছিলেন এবং পরবর্তীতে ১৮৫৭ সালের বিশৃঙ্খলার সময় দিল্লিতে মারা যান।

তার সাত সন্তানের কেউ শৈশবকাল অতিক্রম করে বেঁচে থাকেনি। বিয়ের পর তিনি দিল্লিতে স্থায়ী হন। তার একটি চিঠিতে, তিনি তার বিবাহকে প্রাথমিক কারাবাসের পরে দ্বিতীয় কারাবাস হিসাবে বর্ণনা করেছেন যা জীবন নিজেই ছিল।

বিজ্ঞাপন

মির্জা গালিবের মুঘল উপাধি

১৮৫০ সালে, সম্রাট বাহাদুর শাহ জাফর মির্জা গালিবকে দবির-উল-মুলক উপাধি প্রদান করেন। সম্রাট এর সাথে নজম-উদ-দৌলা অতিরিক্ত উপাধি যোগ করেন। মির্জা গালিবের এই উপাধিগুলি দিল্লির আভিজাত্যের অন্তর্ভুক্ত হওয়ার প্রতীক ছিল।

তিনি সম্রাটের কাছ থেকে মির্জা, এইভাবে তার নামের সাথে মির্জা যোগ করতে সক্ষম হন, তিনি সম্রাটের রাজদরবারের একজন গুরুত্বপূর্ণ দরবারীও ছিলেন। যেহেতু সম্রাট নিজে একজন কবি ছিলেন, মির্জা গালিব ১৮৫৪ সালে তার কবি শিক্ষক হিসেবে নিযুক্ত হন তিনি দ্বিতীয় বাহাদুর শাহের জ্যেষ্ঠ পুত্র প্রিন্স ফখরুদ্দিন মির্জার গৃহশিক্ষক হিসেবেও নিযুক্ত হোন।

তাকে মুঘল দরবারের রাজকীয় ঐতিহাসিক হিসেবেও সম্রাট নিযুক্ত করেছিলেন। মুঘল আভিজাত্য এবং পুরানো জমিদার আভিজাত্যের সদস্য হওয়ার কারণে, তিনি কখনও জীবিকার জন্য কাজ করেননি।

মুঘল সম্রাটদের রাজকীয় পৃষ্ঠপোষকতা, কৃতিত্ব বা তার বন্ধুদের উদারতায় জীবনযাপন করতেন। তাঁর খ্যাতি মরণোত্তর তাঁর কাছে এসেছিল। তিনি তার জীবদ্দশায় নিজেই মন্তব্য করেছিলেন যে তিনি পরবর্তী প্রজন্মের দ্বারা স্বীকৃত হবেন। মুঘল সাম্রাজ্যের পতন এবং ব্রিটিশ রাজের উত্থানের পর, অনেক চেষ্টা করেও গালিব কখনই সম্পূর্ণ পেনশন পুনরুদ্ধার করতে পারেননি।

মির্জা গালিবের শিক্ষা জীবন

গালিব ১১ বছর বয়সে কবিতা রচনা শুরু করেন। তাঁর প্রথম ভাষা ছিল উর্দু, তবে বাড়িতে ফার্সি এবং তুর্কি ভাষাও বলা হত। অল্প বয়সেই তিনি ফারসি ও আরবি শিক্ষা লাভ করেন। গালিবের আমলে, ‘হিন্দি’ এবং ‘উর্দু’ শব্দগুলি সমার্থক শব্দ ছিল।

বিজ্ঞাপন

গালিব ফারসি-আরবি লিপিতে লিখেছেন যা আধুনিক উর্দু লিখতে ব্যবহৃত হয়, কিন্তু প্রায়শই তার ভাষাকে ‘হিন্দি’ বলা হয়; তার একটি কাজ শিরোনাম ছিল ওদে-ই-হিন্দি। গালিবের বয়স যখন ১৪ বছর তখন ইরান থেকে একজন সদ্য ধর্মান্তরিত মুসলিম পর্যটক (আবদুস সামাদ, যার আসল নাম হরমুজদ) আগ্রায় আসেন।

তিনি গালিবের বাড়িতে দুই বছর অবস্থান করেন এবং তাকে ফার্সি, আরবি, দর্শন এবং যুক্তিবিদ্যা শেখান। জল সংকলনের অসংখ্য ভাষ্য উর্দু পণ্ডিতরা লিখেছেন। হায়দ্রাবাদের শেষ নিজামের শাসনামলে হায়দ্রাবাদের আলী হায়দার নাজম তাবাতাবাই এই ধরনের প্রথম ব্যাখ্যা বা শরহ রচনা করেন।

গালিবের আগে, গজলটি ছিল মূলত ব্যথিত প্রেমের প্রকাশ; কিন্তু গালিব দর্শন, কষ্ট এবং জীবনের রহস্য প্রকাশ করেছেন এবং অন্যান্য অনেক বিষয়ে গজল লিখেছেন, গজলের পরিধিকে ব্যাপকভাবে প্রসারিত করেছেন।

ধ্রুপদী গজলের রীতিনীতি মেনে গালিবের অধিকাংশ পদেই প্রিয়জনের পরিচয় ও লিঙ্গ অনির্দিষ্ট। সমালোচক লেখক শামসুর রাহমান ফারুকী ব্যাখ্যা করেছেন। যে প্রকৃত প্রেমিক/প্রেমিকার পরিবর্তে একজন প্রেমিক বা প্রেয়সীর ‘ধারণা’ থাকার প্রথা কবি-নায়ক-প্রেমিকাকে বাস্তববাদের দাবি থেকে মুক্ত করেছিল। সপ্তদশ শতাব্দীর শেষ চতুর্থাংশ থেকে উর্দুতে প্রেমের কবিতা বেশিরভাগই ‘প্রেমের কবিতা’ নিয়ে গঠিত এবং পশ্চিমা অর্থে ‘প্রেমের কবিতা’ নয়।

মির্জা গালিবের ধর্মচর্চা

গালিব ধর্মীয় আচার-অনুষ্ঠানের চেয়ে ঈশ্বরের খোঁজে বেশি জোর দেন; যদিও তিনি শিয়া ধর্মতত্ত্ব অনুসরণ করেছিলেন এবং আলী ইবনে আবি তালিবের প্রশংসায় অনেক আয়াত বলেছিলেন। অন্যান্য অনেক উর্দু কবির মতো, গালিব গভীরভাবে ধর্মীয় কবিতা লিখতে সক্ষম ছিলেন, তবুও কিছু ধর্মীয় নেতাদের দ্বারা করা ইসলামী ধর্মগ্রন্থের কিছু ব্যাখ্যা সম্পর্কে তিনি সন্দিহান ছিলেন।

বিজ্ঞাপন

মির্জা গালিবের ফার্সি ভাষায় দক্ষতা

গালিব ফারসিকে উচ্চ সম্মানের সাথে গ্রহণ করতেন এবং ভাষা সম্পর্কে তার জ্ঞান ছিল তার জন্য গর্বের বিষয়। তিনি বিশ্বাস করতেন যে ফারসি ভাষায় তাঁর রচনাগুলি উর্দু ভাষার তুলনায় উচ্চতর, এবং আশা করেছিলেন পাঠকরা তাকে পূর্বের দ্বারা মূল্যায়ন করবেন। ফার্সি ভাষায় গালিবের অধিকাংশ কাব্য রচনা ছিল অসংখ্য পৃষ্ঠপোষক শাসকদের জন্য নিবেদিত কাসিদা।

গালিব ফার্সি ভাষায় গজল ও মাথনবীও সৃষ্টি করেছেন। ভাষায় তার প্রথম প্রকাশিত কাজ ছিল মে-হানা-ই আরজু নামে একটি কবিতার সংকলন, যা ১৮৫৪ সালে প্রকাশিত হয়েছিল। তিনি গদ্য রচনাও তৈরি করেছিলেন, যেমন পাঞ্জ অহং, প্রাথমিকভাবে ১৮৪৯ সালে প্রকাশিত হয়েছিল। মেহর-ই নিমরুজ, ১৮৫৫ সালে প্রকাশিত হয়েছিল।

মহাবিশ্বের সৃষ্টি থেকে মুঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু পর্যন্ত ইতিহাস। এরকম আরেকটি ঐতিহাসিক কাজ ছিল দাস্তানবু, ১৮৫৭ সালের বিদ্রোহ এবং তার পরবর্তী ঘটনার প্রত্যক্ষদর্শী বর্ণনা। ফার্সি ভাষায় গালিবের শেষ উল্লেখযোগ্য কাজটি ছিল কাআতি-ই বুরহান।

মির্জা গালিবের বিখ্যাত কিছু উক্তি

১. জীবন তো এমনি কেটে যেত কেন যে তোমার পথের কথা মনে পড়লো।

২. ভাবনা আবার তোমার গলিতে যেতে চায় বোধ হয় হারানো হৃদয়ের কথা মনে পড়েছে।

বিজ্ঞাপন

৩. প্রত্যহের তুচ্ছতার কাছে যদিও বন্ধক ছিলাম তবু তোমার ভাবনায় অবহেলা হয়নি কখনো।

৪. বসন্ত মেঘের বর্ষন শেষে উন্মুক্ত আকাশ আমার কাছে যেন বিরহ বেদনার অশ্রুতে নিজেই ভেসে যাওয়া।

৫. প্রদীপ নিতে গেলে তা থেকে ধোঁয়া ওঠে আমি নেই তাই প্রেমের আগুন কালো পোশাক পড়েছে।

এইরকম তার অনেক উক্তি রয়েছে যেগুলো অনেক পরিচিত এবং সবার কাছে অনেক জনপ্রিয়। তার এইসকল উক্তি শত শত বছর ধরে ইতিহাসের পাতায় গুচ্ছিত অবস্থায় রয়েছে যা থেকে আজ অবধি মানুষেরা জ্ঞান আহরণ করে যাচ্ছে এবং যা অফুরন্ত।

চলচ্চিত্র জীবনে মির্জা গালিব

মির্জা গালিব ১৯৫৪ সালে একটি ছবিতে ভারত ভূষণ গালিবের চরিত্রে এবং সুরাইয়া তার গণিকা প্রেমিক চৌদভিনের চরিত্রে অভিনয় করেছেন। ফিল্মের মিউজিক্যাল স্কোরটি গোলাম মহম্মদ দ্বারা রচিত হয়েছিল এবং গালিবের বিখ্যাত গজলগুলির তার রচনাগুলি চিরকালের প্রিয় হতে পারে। গালিব নামে একটি পাকিস্তানি চলচ্চিত্র ১৯৬১ সালে মুক্তি পায়। এসকে-এর জন্য ছবিটি পরিচালনা ও প্রযোজনা করেছেন আতাউল্লাহ হাশমি। ছবি সংগীতায়োজন করেছেন তাসাদ্দুক হোসেন।

বিজ্ঞাপন

ছবিতে গালিবের চরিত্রে অভিনয় করেছেন পাকিস্তানি চলচ্চিত্রের সুপারস্টার সুধীর এবং মাদাম নুর জেহান তার গণিকা প্রেমিক চৌদভিনের চরিত্রে অভিনয় করেছেন। চলচ্চিত্রটি ২৪ নভেম্বর ১৯৬১ সালে মুক্তি পায় এবং বক্স-অফিসে গড় অবস্থানে পৌঁছেছিল, তবে, সঙ্গীতটি আজও পাকিস্তানে স্মরণীয় হয়ে আছে।

গুলজার একটি টিভি সিরিয়াল নির্মাণ করেন, মির্জা গালিব , ডিডি ন্যাশনাল-এ প্রচারিত। নাসিরুদ্দিন শাহ সিরিয়ালে গালিবের ভূমিকায় অভিনয় করেছিলেন, এবং এতে জগজিৎ সিং এবং চিত্রা সিং দ্বারা গাওয়া ও সুর করা গজলগুলি দেখানো হয়েছে। ভারতীয় উপমহাদেশে আরেকটি টেলিভিশন অনুষ্ঠান, মির্জা গালিব: দ্য প্লেফুল মিউজ, ১৯৮৯ সালে ডিডি ন্যাশনাল-এ সম্প্রচারিত হয়; গালিবের বিভিন্ন গজল প্রতিটি পর্বে গায়ক ও সুরকারদের দ্বারা বিভিন্ন সঙ্গীত শৈলীতে পরিবেশিত হয়েছিল।

মির্জা গালিবের জীবনাবসান

১৮৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি দিল্লিতে মারা যান। গালিব কি হাভেলি নামে পরিচিত পুরানো দিল্লির গালি কাসিম জান, বাল্লিমারন, চাঁদনি চক-এ তিনি যে বাড়িতে থাকতেন সেটি এখন তাকে উৎসর্গ করা একটি জাদুঘর। জগজিৎ সিং, মেহেদি হাসান, ইকবাল বানো, আবিদা পারভীন, ফরিদা খানম, টিনা সানি, ম্যাডাম নুর জেহান, মহম্মদ রফি, আশা ভোঁসলে, বেগম আখতার, গুলাম আলী, লতা মঙ্গেশকর, নুসরাত ফতেহ আলী খান, রাহাত ফতেহ আলী খানের মতো গজল উস্তাদরা।

তার গজল গেয়েছেন। মির্জা গালিব তার সারাজীবনে আমাদের দিয়ে গেছেন অমুল্য সব পাওয়া। তার নাম যেমন লিখা থাকবে ইতিহাসের পাতায় সারাজীবন ধরে। ঠিক তেমনি তার লিখা প্রতিটি লাইন আমাদের স্মৃতির মাঝে স্ফুলিঙ্গের মতো চিরকাল জ্বলে রবে।

কাজী নজরুল ইসলাম, রবিন্দ্রনাথ ঠাকুর সহ বিভিন্ন বিখ্যাত ব্যাক্তিত্বর পাশাপাশি তিনিও রয়ে যাবে বাঙালির স্মৃতি।

বিজ্ঞাপন


Discover more from অভিযাত্রী

Subscribe to get the latest posts sent to your email.

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মোঃ বুলবুল আহমেদ

ছাত্র, আজিজুল হক কলেজ, বগুড়া

Related Articles

Leave a Reply

বিজ্ঞাপন
Back to top button

Discover more from অভিযাত্রী

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading