রান্নাবান্না

ঘরে বসে সহজে তৈরি মুখরোচক পুডিং

শিখুন কীভাবে বাড়িতে মুখরোচক পুডিং তৈরি করবেন

- Advertisement -

আসসালামু আলাইকুম, আজকের রেসিপি পুডিং। প্রথমে বলছি পুডিং বানাতে যেসব উপাদান লাগে, পুডিং তৈরি করতে খুব সামান্য কয়েকটা উপাদান প্রয়োজন হয়। আর এই উপাদান গুলো রেগুলার সবার বাসায় থাকে। একদম সহজ উপাদান দিয়ে আজকে ‘পুডিং’ তৈরি করা শেখাবো।

প্রথমে আমাদের দুধ লাগবে, এরপর আমাদের চিনি লাগবে, এরপর আমাদের ডিম লাগবে, মাত্র তিনটা উপাদান দিয়ে আমরা পুডিং তৈরি করব। আমরা এক কেজি পরিমাণ গরুর দুধ নিব এক কেজি দুধ জ্বাল দিয়ে ঘন করতে হবে এক কেজি দুধের পরিমাণ হাফ কেজিতে আসলে দুধটা লাল বর্ণের হতে থাকবে।

দুধ জাল দেওয়ার মধ্য আমরা চিনি দিব পরিমাণ মতো যে যেমন মিষ্টি খেতে পছন্দ করে। আর লাগবে ডিম ডিমটা আমরা ফ্রিজ থেকে প্রায় এক ঘন্টা আগে বের করে রাখবো। ১ কেজি দুধে লাগবে ছোট হলে তিনটা বড় হলে দুইটা।

আর যদি গরুর দুধে আপনি গুড়া দুধ ব্যবহার করেন তাহলে ডিমের পরিমাণটা বেশিও লাগতে পারে। ডিমটা আমরা একটি পাত্রে ভেঙ্গে নিবো তারপর চামচের সাহায্যে ভালোভাবে ফেটে নিব যেন ডিমের সাদা অংশ আর কুসুম সুন্দরভাবে মিশ্রণ হয়ে যায়।

এরপর জালকড়া দুধ আমরা পুরোপুরি ঠান্ডা করে নেবো। গরম দুধে ডিম দিলে ডিমটা গোটা  হয়ে যেতে পারে এজন্য আমাদের খেয়াল রাখতে হবে যে দুধটা যেন পুরোপুরি ঠান্ডা হয়ে যায় এরপর আমরা ডিমটা একটা ভাগ্নির সাহায্যে সেকে দুধের মধ্যে ঢেলে দিব। ডিমটা যদি না ছেকে দেই তাহলে কিছু কিছু অংশ গোটা হয়ে থাকবে। এরপর ডিম আর দুধ ভালোভাবে মিশ্রণ করে নেব।

- Advertisement -

মিশ্রণটি এক সাইডে সাইডে রাখবো এরপর পাত্রে আমরা পুডিং করব সে পাত্রে তৈরি করে নেব। কেরামের টা পুডিং এর সাদ অনেক গুনে বেড়ে দেয়। ক্যারামেল ছাড়াও আপনারা পুডিং বানাতে পারেন। কেরামের বানাতে প্রথমে পাত্রটা নিব এরপর তাতে হাফ কাপ চিনি দিব এবং দুই চামচ থেকে তিন চামচ পরিমাণ পানি দিব।

পানি দিলে কে আরামের এটা আস্তে আস্তে সুন্দর কালার আসে আর না দিলে পুরোপুরি চিনি গলে না আর করলেও কেরামের এটা পুড়ে যাওয়ার চান্স অনেক বেশি থাকে এজন্য ভালো পানি দিয়ে হালকা হিটে কেরামের এটা তৈরি করে নেওয়া। চিনিটা যখন লাল কালার আসবে তখনই আপনারা চুলা থেকে নেমে নিবেন বেশি তাপ দিলে টেরামের এটা পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে পুড়ে গেলে তিতা লাগে খেতে ভালো লাগেনা।

এরপর ক্যারামেলটা ঠান্ডা করে নেবেন দেখবেন সুন্দর ভাবে কেরাম এটা নিচে শক্ত হয়ে লেগে গেছে। এরপর আমরা পুডিং এর মিশ্রণটা পাত্রে সুন্দরভাবে ঢেলে দিব পাত্রটা হতে হবে মুখ আটকানো  বক্স জাতীয় জিনিস। মুখটা এমনভাবে আটকানো থাকে যেন ভিতরে পানি ঢুকতে না পারে।

আর যদি মুখটা একটু ফাকা থাকে পানি ঢোকার সম্ভাবনা থাকে তাহলে আপনারা ময়দার  দিয়ে মুখটা ভালোভাবে বন্ধ করে নেবেন এরপর একটি পাত্রে পানি দিবেন যে পাত্রে পুডিং বানাবেন সে পাত্রের অর্ধেক পরিমাণ পানি দিবেন আর ভারী কিছু দিয়ে পুডিং এর বক্সটা চাপা দিবেন সেটা সিল হোক বা ভারী কোন পাথর। এরপর পাত্রের ঢাকনা দিয়ে ভালোভাবে ঢেকে দিবেন যেন কোনভাবে ভেতর থেকে ভাব বের না হয়।

এভাবে ৩০ মিনিট জাল করবেন এরপর ঢাকনাটা খুলে কোন কাপড়ের সাহায্যে পুডিং এর বক্সটা বের করবেন এবং দেখবেন ঠিকমতো পুডিংটা জমছে কেনা একটি টুথপিক নিবেন এবং পুডিং এর মাছ বরাবর ডুকিয়ে দিবেন টুথ পিকটার গায়ে যদি কিছু না লাগে তাহলে বুঝবেন পুডিংটা জমে গেছে।

- Advertisement -

এরপর আপনারা ৩০ মিনিটের জন্য ফ্রিজে ঢুকে রাখবেন তাহলে পুডিং টা ভালোভাবে সেট হয়ে যাবে এরপর ফ্রিজ থেকে বের করে একটি চাকুর সাহায্যে চারদিকে কেটে নিবেন তাহলে পুডিংটা প্লেটে ঢালতে সুবিধা হবে আর পুডিং ভেঙ্গে যাবে না। আপনারা সময় নিয়ে চেষ্টা করলে পারবেন ইনশাল্লাহ।

ছবি: Image by mrsiraphol on Freepik

- Advertisement -
- Advertisement -

আশরাফুন নেছা

কন্টেন্ট রাইটার, টিম দ্য ব্যাকস্পেস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button