‘ওয়াক্তু মাগরিব (Waktu Maghrib – ২০২৩)’: একটি হরর ফিল্মের গভীর বিশ্লেষণ
মাগরিবের সময়ের ভয়াবহতা, বিশ্বাস, অপরাধবোধ এবং ক্ষমার থিম নিয়ে নির্মিত একটি চমকপ্রদ হরর ফিল্মের পর্যালোচনা
ওয়াক্তু মাগরিব (Waktu Maghrib – ২০২৩) হলো একটি হরর ফিল্ম যা তাদের অন্তরে টোকা দেবে যারা মাগরিবের নামাজের সময় বাড়ির বাইরের খেলার বিপদ সম্পর্কে গল্প শুনে বড় হয়েছেন। চলচ্চিত্রটি তিনজন কিশোরকে অনুসরণ করে যারা তাদের শিক্ষককে অভিশাপ দেয় এবং তা বাস্তবে রূপ নেয়। পরবর্তীতে যা তাদের অনুতপ্ত না হওয়া পর্যন্ত তাড়া করে।
ফিল্মটি পরিচালনা করেছেন সিদ্ধার্থ টাটা, যিনি তার ফিচার ফিল্মে আত্মপ্রকাশ করেন এবং এতে অভিনয় করেছেন আলী ফিকরি, বিমা সেনা, নাফিজা ফাতিয়া রানী, এবং আউলিয়া সারা।
সারমর্ম
চলচ্চিত্রটি আদি, সামান এবং আয়ু নামের তিন শিশুর গল্প বলে যারা মধ্য জাভার একটি প্রত্যন্ত গ্রামে বাস করে। স্কুলে দেরী করার জন্য তারা প্রায়ই তাদের কঠোর শিক্ষক, মিসেস ওরোর দ্বারা শাস্তি পায়। একদিন তারা তাকে অভিশাপ দেয় এবং মাগরিবের আযানের সাথে সাথে তার মৃত্যু কামনা করে।
শীঘ্রই মিসেস ওরো একটি মর্মান্তিক দুর্ঘটনায় মারা যান, এবং শিশুরা শিক্ষকের ইউনিফর্মে একটি রহস্যময় আত্মা দ্বারা তাড়িত হয়। সন্ত্রাস বাড়ার সাথে সাথে, তারা বুঝতে পারে যে ঘটনার পিছনে আরও ভয়ঙ্কর শক্তি রয়েছে এবং অনেক দেরি হওয়ার আগে তাদের অবশ্যই এটি বন্ধ করার উপায় খুঁজে বের করতে হবে।
চিত্রনাট্য
আগাস্যাহ করিম, খালিদ কাশোগি এবং বায়ু কুর্নিয়া প্রসেত্যে’র লেখা চিত্রনাট্যটি সিদ্ধার্থ টাটার একটি ছোট গল্পের উপর ভিত্তি করে তৈরি, যিনি ছবিটি পরিচালনাও করেছিলেন। চিত্রনাট্যটি সুগঠিত এবং গতিশীল, একটি স্পষ্ট প্রকাশ, ক্রমবর্ধমান অ্যাকশন, ক্লাইম্যাক্স এবং রেজোলিউশন সহ।
সংলাপটি প্রাকৃতিক এবং বিশ্বাসযোগ্য, কিছু হাস্যকর মুহূর্ত এবং সাংস্কৃতিক উল্লেখ সহ। চিত্রনাট্যটি বিশ্বাস, অপরাধবোধ, ক্ষমা এবং পরিবারের মতো থিমগুলিও অন্বেষণ করে।
সংলাপ ডেলিভারি
সংলাপ ডেলিভারি একটি সিনেমার পাওয়ার হাউস, কারণ অভিনেতারা দৃঢ় বিশ্বাস এবং আবেগের সাথে তাদের লাইনগুলি ডেলিভার করেন। আলী ফিকরি (আদি), বিমা সেনা (সামান) এবং নাফিজা ফাতিয়া রানী (আয়ু) এর প্রধান ত্রয়ী একটি দুর্দান্ত রসায়ন এবং সম্পর্ক রয়েছে এবং তারা তাদের ভয়, রাগ, দুঃখ এবং সাহসকে বিশ্বাসযোগ্যভাবে প্রকাশ করে।
সাপোর্টিং কাস্টও একটি ভাল কাজ করে, বিশেষ করে আউলিয়া সারাহ (মিসেস ওরো), যিনি প্রতিহিংসাপরায়ণ আত্মার মতো ভয়ঙ্কর উপস্থিতি তৈরি করেন।
ব্যাকগ্রাউন্ড মিউজিক
সিনেমার ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে কাজ করেছেন, ‘অ্যান্ডি রিয়ান্টো’ যা পুরো সিনেমা জুড়ে উত্তেজনা এবং সাসপেন্সের অনুভূতি তৈরি করে। মিউজিক গুলো দৃশ্যের সাথে খুব ভালোভাবেই সংযোগ স্থাপন করতে সক্ষম হয়। হোক সেটা ভীতিকর, ইমোশনাল বা অপ্টিমিস্টিক দৃশ্য। মিউজিকটি সেন্ট্রাল জাভা থেকে আসা ঐতিহ্যবাহী যন্ত্র এবং শব্দগুলিকেও অন্তর্ভুক্ত করে, যেমন গেমলান এবং সুলিং, যা ফিল্মটিতে সত্যতা এবং স্বতন্ত্রতা যোগ করে।
ফার্স্ট ইম্প্রেশন
ছবিটির প্রথম ঝলক ইতিবাচক, কারণ এটি শুরু থেকেই দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে। সিনেমার একেবারে শুরুর দিকে ৩০ বছর আগে সেই গ্রামে যে ঘটনা ঘটেছিল তার একটি ফ্ল্যাশব্যাক দেখায়। দৃশ্যটি সিনেমার রহস্য এবং সাসপেন্স স্থাপন করতে ১০০ ভাগ সফল হয়, সেইসাথে পরবর্তীতে উদ্ঘাটিত ঘটনাগুলির পূর্বাভাস দেয়।
সিনেমাটি এর মূল চরিত্র এবং তাদের পটভূমিকে একটি আকর্ষক উপায়ে পরিচয় করিয়ে দেয়, যা আমাদের তাদের এবং তাদের ভাগ্য সম্পর্কে যত্নশীল করে তোলে। এককথায় ক্যারেকটার বিল্ডাপ অসাধারণ।
অভিনয়
অভিনয় ছবিটির আরেকটি হাইলাইট, কারণ অভিনেতারা বাস্তবসম্মত এবং সূক্ষ্ম পারফরম্যান্স প্রদান করে যা আপনাকে তাদের প্রতি সহানুভূতিশীল করে তুলবে। আলী ফিকরি (আদি), বিমা সেনা (সামান) এবং নাফিজা ফাতিয়া রানী (আয়ু) এর প্রধান ত্রয়ী বিশেষভাবে চিত্তাকর্ষক, কারণ তারা তাদের চরিত্রের বৃদ্ধি এবং বিকাশকে চিত্রিত করেছে পুরো চলচ্চিত্র জুড়ে। তারা বিভিন্ন দৃশ্যে তাদের অভিনয় দক্ষতার চূড়ান্ত সীমা এবং বহুমুখিতা (Versatility) দেখিয়েছে।
যেমন, তারা যখন ‘প্যারানর্মাল’ কিছু ঘটনা দ্বারা ভয় পায়, যখন তারা তাদের শিক্ষক বা একে অপরের উপর রাগান্বিত হয়, যখন তারা তাদের ক্ষতি বা ভুলের জন্য দুঃখিত হয়, বা যখন তারা তাদের প্রতিকূলতা কাটিয়ে উঠতে দৃঢ় প্রতিজ্ঞ হয়।
সাপোর্টিং কাস্টও একটি প্রশংসনীয় কাজ করে, বিশেষ করে আউলিয়া সারাহ (মিসেস ওরো), যিনি একটি ভয়ঙ্কর এবং স্মরণীয় ভিলেন চরিত্রে বাজিমাত করে দিয়েছেন।
টেকনিক্যাল এলিমেন্টস
চলচ্চিত্রের প্রযুক্তিগত উপাদানগুলিও ভালভাবে পরিচালনা করা হয়েছে এবং তা চলচ্চিত্রের গুণমান এবং নান্দনিকতায় অবদান রাখে। ‘ইয়াদি সুগান্দি’র সিনেমাটোগ্রাফি সাবলীল এবং পরিষ্কার, যা গ্রামীণ পরিবেশের সৌন্দর্য এবং ভয়াবহতাকে খুব সূক্ষ্মতার সাথে ধারণ করতে পেরেছে। ‘Cesa David Luckmansyah’ এর সম্পাদনা মসৃণ এবং নিরবচ্ছিন্ন, যা একটি সুসংগত এবং সামঞ্জস্যপূর্ণ বর্ণনার প্রবাহ তৈরি করে।
‘খিকমাওয়ান সান্তোসার’ সাউন্ড ডিজাইন খুব গভীর এবং বাস্তবসম্মত, যা চলচ্চিত্রের পরিবেশ এবং মুডকে আরো উন্নত করে। অ্যান্ডি নোভিয়েন্টোর চোখের এক্সল্রেশন ছিলো সূক্ষ্ম এবং বিশ্বাসযোগ্য যা ভূত এবং অন্যান্য ঘটনার বিশ্বাসযোগ্য বিভ্রম তৈরি করে।
সিনেমার সামগ্রিক সাফল্য
চলচ্চিত্রটির সামগ্রিক সাফল্য অনেক বেশি, কারণ এটি একটি সু-নির্মিত এবং বিনোদনমূলক হরর ফিল্ম যা এর ঘরানা সফলতার সাথে ধারণ করে। চলচ্চিত্রটি সমালোচক এবং দর্শকদের কাছ থেকে একইভাবে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে।
সিনেমাপ্রেমীরা এর গল্প, অভিনয়, সঙ্গীত এবং সিনেমাটোগ্রাফির প্রশংসা করেছে। চলচ্চিত্রটি বিভিন্ন উৎসবে বেশ কয়েকটি পুরস্কারও জিতেছে, যেমন জোগ্জা-এনইটিপিএসি এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩এ সেরা চলচ্চিত্র, বান্দুং চলচ্চিত্র উৎসব ২০২৩ এ সেরা পরিচালক, ইন্দোনেশিয়ান চলচ্চিত্র উৎসব ২০২৩এ সেরা চিত্রনাট্য, এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড ২০২৩ এ সেরা হরর ফিল্ম।
ক্রিটিকসদের রেকমেন্ডেশন
সমালোচকরাও হরর জঁনরাতে এই সিনেমা সাজেস্ট করেছে। কেননা, এটি একটি সন্তোষজনক এবং রোমাঞ্চকর হরর ফিল্ম যা ভয়ের চেয়েও বেশি ভিতিকর কিছু অফার করে। ছবিটির একটি আকর্ষণীয় গল্প, একটি প্রতিভাবান কাস্ট, একটি ভুতুড়ে সঙ্গীত এবং একটি অত্যাশ্চর্য প্রোডাকশন ভ্যালু রয়েছে। চলচ্চিত্রটির একটি সাংস্কৃতিক এবং আধ্যাত্মিক মাত্রাও রয়েছে, কারণ এটি মধ্য জাভার ঐতিহ্য এবং বিশ্বাসের পাশাপাশি, বিশ্বাস এবং ক্ষমার গুরুত্বকে প্রদর্শন করে।
অতিরিক্ত তথ্য
পরিচালক ও প্রযোজক
সিদ্ধার্থ টাটা এই চলচ্চিত্রের পরিচালক এবং প্রযোজক হিসেবে কাজ করেছেন। তার পরিচালনার দক্ষতা এবং সৃজনশীলতা এই চলচ্চিত্রকে একটি বিশেষ মাত্রা দিয়েছে। তিনি তার ফিচার ফিল্মে আত্মপ্রকাশ করেছেন এবং তার কাজের মাধ্যমে দর্শকদের মন জয় করেছেন।
প্রধান চরিত্র
- আদি: আলী ফিকরি অভিনীত, আদি একটি সাহসী এবং কৌতূহলী শিশু যে তার বন্ধুদের সাথে মিলে মিসেস ওরোকে অভিশাপ দেয়।
- সামান: বিমা সেনা অভিনীত, সামান একটি মজার এবং উদ্যমী শিশু যে আদি এবং আয়ুর সাথে মিলে মিসেস ওরোকে অভিশাপ দেয়।
- আয়ু: নাফিজা ফাতিয়া রানী অভিনীত, আয়ু একটি মিষ্টি এবং সংবেদনশীল শিশু যে তার বন্ধুদের সাথে মিলে মিসেস ওরোকে অভিশাপ দেয়।
- মিসেস ওরো: আউলিয়া সারাহ অভিনীত, মিসেস ওরো একটি কঠোর শিক্ষক যিনি শিশুদের শাস্তি দেন এবং পরবর্তীতে একটি প্রতিহিংসাপরায়ণ আত্মা হিসেবে ফিরে আসেন।
চলচ্চিত্রের থিম
চলচ্চিত্রটি বিভিন্ন থিম নিয়ে কাজ করেছে, যেমন:
- বিশ্বাস: বিশ্বাসের গুরুত্ব এবং এর অভাব কিভাবে সম্পর্ক এবং জীবনে প্রভাব ফেলে।
- অপরাধবোধ: অপরাধবোধ এবং এর প্রভাব কিভাবে মানুষের মনস্তাত্ত্বিক অবস্থাকে প্রভাবিত করে।
- ক্ষমা: ক্ষমার গুরুত্ব এবং এটি কিভাবে সম্পর্কের মধ্যে শান্তি এবং সমাধান আনে।
- পরিবার: পরিবারের গুরুত্ব এবং এর সাথে সম্পর্কিত বিভিন্ন দিক।
চলচ্চিত্রের প্রভাব
ওয়াক্তু মাগরিব চলচ্চিত্রটি দর্শকদের মধ্যে একটি গভীর প্রভাব ফেলেছে। এটি শুধুমাত্র একটি হরর ফিল্ম নয়, বরং এটি একটি সামাজিক এবং আধ্যাত্মিক বার্তাও বহন করে। চলচ্চিত্রটি দর্শকদের তাদের কর্মের পরিণতি সম্পর্কে চিন্তা করতে বাধ্য করে এবং তাদের জীবনে বিশ্বাস এবং ক্ষমার গুরুত্ব উপলব্ধি করতে সাহায্য করে।
উপসংহার
ওয়াক্তু মাগরিব একটি কঠিন হরর ফিল্ম যা আপনাকে ভয় দেখাবে এবং আপনার কর্মের পরিণতি সম্পর্কে আপনাকে চিন্তা করতে বাধ্য করবে। এটি দুর্বল-হার্টের মানুষদের জন্য নয়, তবে যারা ভয়কে উপভোগ করে তা হ্যান্ডল করতে পারেন এবং নস্টালজিয়ার একটি ডোজ উপভোগ করেন তাদের জন্য।
Discover more from অভিযাত্রী
Subscribe to get the latest posts sent to your email.