রান্নাবান্না

রেস্টুরেন্ট স্টাইলের নাচোস: সহজ রেসিপি ও সুস্বাদু উপভোগ

পরিবারের সবাইকে মুগ্ধ করার জন্য ঘরোয়া উপকরণে তৈরি করুন রেস্টুরেন্ট মানের নাচোস

- Advertisement -

আস-সালামু আলাইকুম, প্রতিদিনের মতো আজকেও নিয়ে আসলাম রেস্টুরেন্ট স্টাইলের নাচোস রেসিপি। যেটা তৈরি করা খুবই সহজ। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে এবং পরিবারের সবাই পছন্দ করবে।

উপকরণ

১. দেড় কাপ ময়দা

২. অল্প একটু লবণ

৩. সামান্য সয়াবিন তেল

- Advertisement -

৪. নরমাল পানি

৫. হার ছাড়া মুরগির বুকের মাংস (এক কাপ পরিমাণ)

৬. সাদ মতো লবণ

৭. আধা চামচ কালো গোল মরিচের গুঁড়ো

৮. এক চামচ মরিচের গুঁড়ো

- Advertisement -

৯. আধা চামচ ধনিয়া গুঁড়ো

১০. এক চামচ ওয়েটস্টার সস (অপশনাল)

১১. এক চামচ সয়াসস

১২. এক চামচ রসুন বাটা

১৩. এক চামচ আদা বাটা

- Advertisement -

১৪. এক চামচ টমেটো সস

১৫. এক চামচ কর্নফ্লাওয়ার

১৬. বাটার বা ঘি

১৭. এক কাপ দুধ

১৮. আধা কাপের কম ছিস

- Advertisement -

১৯. আধা চা চামচ কালো গোলমরিচের গুঁড়া

২০. এক টেবিল চামচ চিনি

প্রস্তুতি

খামির তৈরি

১. প্রথমে দেড় কাপ ময়দা, অল্প একটু লবণ, সামান্য সয়াবিন তেল নিয়ে ভালোভাবে মাখতে হবে। ২. ভালোভাবে মাখা হয়ে গেলে নরমাল পানি অল্প অল্প করে মিশাতে হবে। ৩. ৫-৭ মিনিট মাখাতে মাখাতে হাত এবং বাটি দুইটাই পরিষ্কার হয়ে আসবে এবং আটা একদম নরম হয়ে আসবে। এতে বুঝবেন খামিরটা একদম রেডি। ৪. এরপর খামিরটি একটি প্লেট দিয়ে ঢেকে রাখতে হবে।

মুরগির মাংস প্রস্তুতি

১. হার ছাড়া মুরগির বুকের মাংস এক কাপ পরিমাণ নিয়ে তাতে সাদ মতো লবণ, আধা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, এক চামচ মরিচের গুঁড়ো, আধা চামচ ধনিয়া গুঁড়ো, এক চামচ ওয়েটস্টার সস, এক চামচ সয়াসস, এক চামচ রসুন বাটা, এক চামচ আদা বাটা, এক চামচ টমেটো সস মিশিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। ২. এরপর ৩০ মিনিট রেস্টে রেখে দিতে হবে। ৩. ৩০ মিনিট পর মাংসটির মধ্যে এক চামচ কর্নফ্লাওয়ার দিয়ে আবার ভালোভাবে মেশাতে হবে। ৪. ভাজার জন্য একটি প্যানে বাটার বা ঘি দিয়ে মাংসটি ঢেলে দিতে হবে এবং নেরে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ৫. মাংস থেকে পানি বের হয়ে আসবে এবং এই পানিতেই চিকেনটি সিদ্ধ হয়ে যাবে। ৬. মাংসটি ভাজা ভাজা করে রান্না করে নিতে হবে।

ছিস-সস তৈরি

১. একটি পাত্রে এক চামচ বাটার নিয়ে ২ চামচ ময়দা দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। ২. ময়দাটি ভালোভাবে ভাজার পর এরমধ্যে এক কাপ দুধ দিতে হবে এবং সঙ্গে সঙ্গে ভালোভাবে নেরে দিতে হবে যেন আটাটি দলা পেকে না যায়। ৩. এর মধ্যে স্বাদমতো লবণ, আধা চা চামচ কালো গোলমরিচের গুঁড়া, এক টেবিল চামচ চিনি দিয়ে সবকিছু ভালোভাবে মিশাতে হবে। ৪. অল্প পরিমাণ আধা কাপের কম ছিস দিয়ে সুন্দরভাবে মিশাতে হবে। ৫. সসটা ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে হবে।

- Advertisement -
নাচোস তৈরি

১. ময়দা গুলো রুটি তৈরি করে নিতে হবে। ২. রুটিটি একটি গ্লাসের মুখ দিয়ে গোল গোল করে কেটে নিতে হবে। ৩. কেটে নেওয়া রুটির অংশগুলো একটির উপর তেল দিয়ে তার ওপর একটু আটা ছড়িয়ে আরেকটি রুটি রাখতে হবে। এভাবে তিনটি একত্রিত করতে হবে। ৪. হাত দিয়ে চেপে চেপে একটু বড় করে রুটির মতো করে বেলে নিতে হবে। ৫. হালকা কাপে ২০-২২ সেকেন্ড তাপ দিয়ে রুটি গুলো হালকা তাপ পেতে হবে। ৬. রুটি একটার পর একটা খুলে যাবে। এরপর রুটিগুলো আবার একত্রিত করে ত্রিভুজ আকারে কেটে নিতে হবে। ৭. মাঝারি সাইজের ত্রিভুজ আকারে কেটে ভেজে নিতে হবে।

পরিবেশন

১. একটি প্লেটে নাচোস সাজিয়ে তার উপর চিকেন দিতে হবে। ২. চিকেনগুলো এমনভাবে দিতে হবে যেন প্রতিটা নাচোস এর উপর পরে। ৩. তার উপর ছিস সস, টমেটো সস এবং গ্রেট করা ছিস দিয়ে সাজাতে হবে। ৪. দুই-তিনটা লেয়ার সাজানো যাবে। যত উঁচু করে সাজাবেন তত দেখতে সুন্দর লাগবে।

আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। ধন্যবাদ!

ছবি: Image by chandlervid85 on Freepik

- Advertisement -
- Advertisement -

আশরাফুন নেছা

কন্টেন্ট রাইটার, টিম দ্য ব্যাকস্পেস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button