স্বাস্থ্য

স্ট্রোক কী? কেন হয়? কীভাবে এড়াবেন?

স্ট্রোক থেকে বাঁচার উপায়

- Advertisement -

Disclaimer: The information provided in this article is for general informational purposes only and does not constitute medical advice. It is not intended to replace the expertise, knowledge, or judgment of healthcare professionals. You should always consult with a qualified healthcare provider about any health concerns or before making any decisions related to your health or treatment. The information contained in this article is not a substitute for professional medical advice, diagnosis, or treatment. Never disregard professional medical advice or delay in seeking it because of something you have read in this article. The results described in this article may not be typical, and you should not expect to obtain similar results. This article does not create a doctor-patient relationship between you and the author or website.

স্ট্রোক এমন একটি স্বাস্থ্য অবস্থা যাকে কখনও কখনও এটিকে ব্রেন অ্যাটাকও বলা হয়, এটি তখনই ঘটে যখন মস্তিষ্কের কিছু অংশে ব্লাড সাপ্লাই বন্ধ হয়ে যায় অথবা যখন মস্তিষ্কের একটি ব্লাড ভেসেল বা রক্তনালী রক্তের তীব্র চাপে অথবা কোনো কারণে ফেটে যায়। যেভাবেই এই ঘটনা ঘটুক না কেন, এর ফলে, মস্তিষ্কের অংশগুলি ক্ষতিগ্রস্ত হয় এমনকি মারা যায়। একটি স্ট্রোক সংঘটিত হলে দীর্ঘস্থায়ী মস্তিষ্কের ক্ষতি হতে পারে, এছাড়া দীর্ঘমেয়াদী অক্ষমতা এমনকি মৃত্যুর কারণ হতে পারে।

স্ট্রোকের সময় মস্তিষ্কে কী ঘটে?

মস্তিষ্ক মানুষের গতিবিধি নিয়ন্ত্রণের কাজ করে, মানুষের স্মৃতি সঞ্চয়ের কাজ করে থাকে এবং আমাদের বুদ্ধি, চিন্তা, আবেগ, চেতনা, এবং ভাষার উৎস হিসেবে কাজ করে। মস্তিষ্ক মানুষের শরীরের বিভিন্ন রকম গুরুত্বপূর্ণ কাজ নিয়ন্ত্রণ করে যেমন শ্বাস, হজম, প্রশ্বাস ইত্যাদি। সঠিকভাবে কাজ করার জন্য, আমাদের মস্তিষ্কে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন প্রয়োজন। আমাদের শরীরের ধমনী আমাদের মস্তিষ্কের সমগ্র জায়গাজুড়ে অক্সিজেন সমৃদ্ধ রক্ত সাপ্লাই দেয়।

রক্ত প্রবাহে বাধা দেওয়ার মতো কিছু ঘটলে, মস্তিষ্কের কোষগুলি সামান্য কয়েক মিনিট সময়ের মধ্যে মারা যেতে শুরু করে এর কারণে তাদের অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে হয়ে যায়। যার ফলে স্ট্রোক হয়।

স্ট্রোকের প্রকার কয়টি কি কি?

স্ট্রোক সাধারণত ২ প্রকারের হয়ে থাকে।

- Advertisement -

১. ইস্কেমিক স্ট্রোক (Ischemic Stroke)

২. হেমোরেজিক স্ট্রোক (Hemorrhagic Stroke)

একটি টেমপোরারি ইস্কেমিক অ্যাটাক (TIA) কে কখনও কখনও ‘মিনি-স্ট্রোক’ বলা হয়৷ এটি প্রধান ধরনের স্ট্রোকের থেকে আলাদা, কারণ মস্তিষ্কে রক্ত প্রবাহ শুধুমাত্র অল্প সময়ের জন্য বন্ধ থাকে-সাধারণত 5 মিনিটের বেশি নয়।

ইস্কেমিক স্ট্রোক

বেশিরভাগ স্ট্রোক ইস্কেমিক স্ট্রোক। দুই একটি ইস্কেমিক স্ট্রোক ঘটে যখন রক্ত জমাট বা অন্যান্য কণা মস্তিষ্কের রক্তনালীগুলিকে ব্লক করে। প্লাক নামক চর্বি জমে রক্তনালীতে জমা হয়ে বাধা সৃষ্টি করতে পারে।

হেমোরেজিক স্ট্রোক

হেমোরেজিক স্ট্রোক একটি রক্তক্ষরণজনিত স্ট্রোক তা যখন ঘটে তখন মস্তিষ্কের একটি ধমনী থেকে রক্ত বের হয় বা ফেটে যায় (ভেঙ্গে যায়)।ফাঁস হওয়া রক্ত মস্তিষ্কের কোষগুলিতে খুব বেশি চাপ দেয়, যা তাদের ক্ষতি করে। উচ্চ রক্তচাপ এবং অ্যানিউরিজম—একটি ধমনীতে বেলুনের মতো ফুসকুড়ি যা প্রসারিত এবং ফেটে যেতে পারে—এমন অবস্থার উদাহরণ যা রক্তক্ষরণজনিত স্ট্রোকের কারণ হতে পারে।

- Advertisement -

পুরুষ ও মহিলাদের স্ট্রোকের লক্ষণগুলি কী কী?

১. মুখ, হাত বা পায়ে, বিশেষ করে শরীরের একপাশে হঠাৎ দুর্বলতা বা অসাড়তা।

২. হঠাৎ করে কথা বলতে সমস্যা দেখা দিতে পারে অথবা বিভ্রান্তির সৃষ্টি হতে পারে। এছাড়া কথা বুঝতেও সমস্যা দেখা দিতে পারে।

৩. হঠাৎ করে এক চোখ বা উভয় চোখে দেখতে সমস্যা হতে পারে।

৪. হাঁটতে হাঁটতে হঠাৎ করে ভারসাম্যহীনতা দেখা দিতে পারে এমনকি পা ফেলতে সমন্বয়হীনতার সমস্যা হতে পারে।

৫. কোনো অজ্ঞাত কারণে হঠাৎ তীব্র মাথাব্যথা।

- Advertisement -

আপনার বা অন্য কারো যদি এই উপসর্গগুলির কোনোটি দেখতে পান তাহলে অবিলম্বে ৯৯৯ এ কল করুন এবং দ্রুত হাসপাতালে যাওয়ার ব্যাবস্থা করুন।

F. A. S. T মোটোটি স্ট্রোকের চিকিৎসার গুরুত্বপূর্ণ সমাধান দিতে পারে?

প্রথম উপসর্গ দেখা দেওয়ার ৩ ঘণ্টার মধ্যে স্ট্রোক শনাক্ত এবং নির্ণয় করা হলেই স্ট্রোকের চিকিৎসা সবচেয়ে ভালো কাজ করে। স্ট্রোকে আক্রান্ত রোগীরা যদি সময়মতো হাসপাতালে না আসে তবে তাদের কে উপযুক্ত চিকিৎসা নাও দেওয়া যেতে পারে যার ফলে রোগীটি মারা যেতে পারেন।

আপনি যদি সন্দেহ করেন যে কারো স্ট্রোক হতে পারে, তাহলে (F. A. S. T.) এই টেস্ট টি করুন:

F – (Face) অর্থাৎ, মুখ: ব্যক্তিকে হাসতে বলুন। মুখের একপাশ কি ঝুলে যায়?

A – (Arms) অর্থাৎ, বাহুদ্বয়: ব্যক্তিকে উভয় বাহু বাড়াতে বলুন।একটি বাহু কি নিচের দিকে ঝুলে যায়?

S – (Speech) অর্থাৎ, বক্তব্য: ব্যক্তিকে একটি সাধারণ তথা যেকোনো বাক্য পুনরাবৃত্তি করতে বলুন। তিনি কি সঠিকভাবে বলতে পারছেন না? বা অদ্ভুত শোনাচ্ছে?

- Advertisement -

T – (Time) অর্থাৎ, সময়: যদি আপনি এই লক্ষণগুলির মধ্যে কোনোটি দেখতে পান, তাহলে অবিলম্বে ৯৯৯ নম্বরে কল করে অ্যাম্বুলেন্স এর ব্যবস্থা করুন।

কোন উপসর্গ প্রথম দেখা যায় সেই সময়টি নোট করুন। এই তথ্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রত্যেক ব্যক্তির জন্য সর্বোত্তম চিকিৎসা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

একটি ক্ষণস্থায়ী ইস্কেমিক আক্রমণ (মিনি-স্ট্রোক) এর চিকিৎসা করার জন্য কী কী করা উচিত?

যদি আপনার স্ট্রোকের লক্ষণগুলি কয়েক মিনিট পর দূরীভূত হয়ে যায়, তাহলে আপনার ট্রানজিয়েন্ট ইস্কেমিক অ্যাটাক (TIA) হতে পারে, যাকে কখনও কখনও ‘মিনি-স্ট্রোক’-ও বলা হয়। যদিও সংক্ষিপ্ত, একটি ট্রানজিয়েন্ট ইস্কেমিক অ্যাটাক (টিআইএ) একটি গুরুতর অবস্থার উপসর্গ যা চিকিৎসা সহায়তা ছাড়া সমাধান করা যাবে না।

দুর্ভাগ্যবশত, ট্রানজিয়েন্ট ইস্কেমিক অ্যাটাক (টিআইএ) হয়েছে বুঝার কারণে, অনেক লোক একে উপেক্ষা করে, মনে করে এটা তেমন কিছু না! কিন্তু টিআইএ-তে মনোযোগ দেওয়া আপনার জীবন বাঁচাতে পারে।আপনি যদি মনে করেন আপনার বা আপনার পরিচিত কারো ট্রানজিয়েন্ট ইস্কেমিক অ্যাটাক (টিআইএ) হয়েছে, তাহলে এখনই উপসর্গ সম্পর্কে ডাক্তারকে বলুন এবং সঠিক চিকিৎসার ব্যবস্থা করুন।

টিআইএগুলি কখনও কখনও ‘সতর্ক স্ট্রোক’ হিসাবে পরিচিত। এটা জানা জরুরী যে,

  • একটি টিআইএ হল ভবিষ্যতের স্ট্রোকের একটি সতর্কতা চিহ্ন।
  • একটি টিআইএ একটি মেডিকেল জরুরী অবস্থা, ঠিক একটি বড় স্ট্রোকের মতো।
  • স্ট্রোক এবং TIA এর জন্য জরুরী যত্ন প্রয়োজন। আপনি যদি স্ট্রোকের লক্ষণ অনুভব করেন বা আপনার আশেপাশের কারো মধ্যে উপসর্গ দেখতে পান তাহলে অনতিবিলম্বে ৯৯৯ এ কল করুন।
  • প্রাথমিকভাবে জানার কোনো উপায় নেই যে লক্ষণগুলি টিআইএ এর জন্য প্রকাশ পাচ্ছে নাকি বড় ধরনের স্ট্রোক এর জন্য প্রকাশ পাচ্ছে।
  • ইস্কেমিক স্ট্রোক (Ischemic Stroke) এর মতো, রক্ত জমাট বাঁধার কারণে প্রায়ই টিআইএ হয়।
  • এক তৃতীয়াংশেরও বেশি লোক যাদের টিআইএ
  • এক তৃতীয়াংশেরও বেশি লোক যাদের টিআইএ আছে এবং তারা চিকিৎসা পান না তাদের ১ বছরের মধ্যে একটি বড় স্ট্রোক হয়। প্রায় ১০ থেকে ১৫ শতাংশ লোকের একটি TIA এর ৩ মাসের মধ্যে একটি বড় স্ট্রোক হবে।
  • টিআইএ শনাক্ত করা এবং চিকিৎসা করা একটি বড় স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে। আপনার যদি টিআইএ থাকে, তবে আপনার চিকিৎসক এর কারণ খুঁজে পেতে পারে এবং একটি বড় স্ট্রোক প্রতিরোধ করার জন্য পদক্ষেপ নিতে পারে।

ছবি: Image by kjpargeter on Freepik

- Advertisement -

- Advertisement -
- Advertisement -

আব্দুস সাদিক

কন্টেন্ট রাইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button