লাইফস্টাইল

ব্রণের সমস্যা? চিন্তা নেই, এই পদ্ধতিগুলো আপনাকে সাহায্য করবে

ব্রণের বিভিন্ন ধরন, কারণ এবং চিকিৎসা সম্পর্কে জানুন

- Advertisement -

ব্রণ কি?

ব্রণ ত্বকের এমন একটি অবস্থা যা নারী অথবা পুরুষের সৌন্দর্য প্রকাশে বড় বাধার কারণ। মুখে ব্রণ হলে তা মানুষের সৌন্দর্য প্রকাশে বাধার সৃষ্টি করে যেন এক বালতি দুধের মধ্যে এক ফোঁটা লেবুর রস। ব্রণ একটি ত্বকের অবস্থা যা নিম্নলিখিত এক বা একাধিক হতে পারে:

১. ব্ল্যাকহেডস

২. হোয়াইটহেডস

৩. পিম্পলস

ব্রণ সিস্ট বা নোডুলস (গভীর, বেদনাদায়ক ব্রেকআউট)

- Advertisement -

সংক্রামক: না

ব্রণ নিয়ন্ত্রণের পিছনে বিজ্ঞান

ব্রণ হওয়া অনিবার্য হতে পারে, তবে আপনাকে এটির সাথেই সারা জীবন বাঁচতে হবে এমনটা না। কয়েক দশকের গবেষণার জন্য গবেষক দেরকে ধন্যবাদ জানানো উচিত, কার্যত সবাই পরিষ্কার ত্বক অর্জন করতে পারে যদি তারা সঠিকভাবে নিজে দের ত্বকের পরিচর্যা করতে পারে।

আপনি যদি ব্রণ থেকে মুক্তি পেতে চান তবে চর্মরোগ বিশেষজ্ঞরা যা সুপারিশ করেন তা এখানে:

আপনার প্রতিটি ধরণের দাগের জন্য সঠিক ব্রণ চিকিৎসা ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার ব্ল্যাকহেডস থাকে তবে আপনি এমন একটি চিকিৎসা চান যা ছিদ্রগুলিকে বন্ধ করতে পারে। একটি ব্রণের ওষুধ যাতে অ্যাডাপালিন থাকে তা আপনার ছিদ্র খুলে দিতে পারে এবং নতুন ব্ল্যাকহেডস প্রতিরোধ করতে পারে। কোন প্রেসক্রিপশনের প্রয়োজন নেই।

গভীর, বেদনাদায়ক ব্রণের জন্য, আপনার এমন চিকিৎসা দরকার যা আটকে থাকা ছিদ্র, ব্যাকটেরিয়া, প্রদাহ এবং অতিরিক্ত তেলের উপর কাজ করে। এই সব করতে পারে এমন একটি চিকিৎসা পেতে, আপনার একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাহায্য প্রয়োজন।

কখনও কখনও, আপনার কী ধরণের ব্রেকআউট রয়েছে তা বলা কঠিন। আপনি যদি নিশ্চিত না হন, একজন চর্মরোগ বিশেষজ্ঞ আপনাকে বলতে পারেন। আপনার ব্রণ ব্রেকআউটের ধরন কোন ব্যাপার না, গবেষণা দেখায় যে নিম্নলিখিত উপায় গুলো আপনাকে সাহায্য করতে পারে।

- Advertisement -

মৃদু ত্বকের যত্নের রুটিনে লেগে থাকুন। আপনি কি দাগ এবং অতিরিক্ত তেল দূর করার চেষ্টা করেন? আপনি কি কখনও একটি ব্রণ দ্রুত পরিত্রাণ পেতে পপ করেছেন? যদিও এটা মনে হতে পারে যে আপনি পরিষ্কার ত্বক পাবেন, আপনি যা করছেন তা আপনার ত্বককে জ্বালাতন করছে।

বছরের পর বছর গবেষণা প্রমাণ করেছে যে, যে কোনো সময় আপনি আপনার ত্বকে জ্বালাতন করেন, আপনি আরও ব্রেকআউট পেতে পারেন। ত্বক পরিষ্কার করতে, কোমল ত্বকের যত্ন সবচেয়ে ভাল কাজ করে। আপনি আপনার ত্বকের যত্ন করবেন যা চর্মরোগ বিশেষজ্ঞরা সুপারিশ করেন।

শুধুমাত্র তেলবিহীন ত্বকের যত্নের পণ্য, সানস্ক্রিন এবং মেকআপ ব্যবহার করুন। যখন আপনার ব্রণ হয়, তখন আপনার ছিদ্র আটকে থাকে। ব্রণ পরিষ্কার করতে, আপনি সেই ছিদ্রগুলি খুলে দিতে হবে। আপনি যদি তেলযুক্ত কিছু প্রয়োগ করেন তবে আপনি সম্ভবত আপনার ছিদ্রগুলি আবার আটকে ফেলবেন। আটকে থাকা ছিদ্রগুলি আরও ব্রেকআউট হতে পারে।

আটকানো ছিদ্র এড়াতে, শুধুমাত্র তেল-মুক্ত পণ্য ব্যবহার করুন।

তেল মুক্ত যে কোনো পণ্যের প্যাকেজিংয়ে এই শর্তগুলির মধ্যে একটি থাকবে:

১. তেল মুক্ত

- Advertisement -

২. নন-কমেডোজেনিক

৩. ছিদ্র আটকাবে না

ধৈর্য ধারণ করুন

হ্যাঁ, আপনি এমন পণ্যগুলি খুঁজে পাবেন যা রাতারাতি ব্রণকে কম লক্ষণীয় দেখাতে পারে। ফোলাভাব এবং লালভাব কমায় এমন যেকোনো চিকিৎসা এটি করতে পারে। দাগ থেকে মুক্তি পেতে এবং নতুনগুলি প্রতিরোধ করতে সময় লাগে। উন্নতি দেখতে আপনাকে ৬ থেকে ৮ সপ্তাহের জন্য একই চিকিৎসা ব্যবহার করতে হবে।

কেন চর্মরোগ বিশেষজ্ঞরা ব্রণ চিকিৎসা করার পরামর্শ দেন?

যদিও ব্রণ অবশেষে নিজেই চলে যাবে, চর্মরোগ বিশেষজ্ঞরা এই কারণগুলির জন্য ব্রণের চিকিৎসা করার পরামর্শ দেন।আপনার ব্রেক আউটস এর বছর এড়াতে ব্রণ দীর্ঘ সময় স্থায়ী হতে পারে। বেশিরভাগ কিশোরী ছেলেদের যাদের ব্রণ আছে তাদের ২০ থেকে ২৫ বছর বয়স না হওয়া পর্যন্ত ব্রেকআউট হতে থাকবে। একটি কিশোরী মেয়ে আশা করতে পারে যে তার ব্রণ তার ২০ বা তার বেশি বছর পর্যন্ত স্থায়ী হবে। প্রায় ৫% মহিলা তাদের ৪০ এর দশকে ব্রণ হতে থাকে।

আপনি ব্রণ খারাপ হওয়া প্রতিরোধ করেন। চিকিৎসা না করা হলে, ব্রণ আরও খারাপ হতে পারে। কিছু পিম্পল থেকে যা শুরু হয় তা বিস্তৃত ব্ল্যাকহেডস, হোয়াইট হেডস এবং গভীর, বেদনাদায়ক পিম্পলে পরিণত হতে পারে। এটি আপনার সাথে ঘটবে কিনা তা জানার কোন উপায় নেই। যাইহোক, যদি আপনার নিকটবর্তী রক্তের আত্মীয়ের গভীর, বেদনাদায়ক ব্রণ থাকে যা স্থায়ী ব্রণের দাগ ফেলে দেয় তবে আপনার ঝুঁকি বেশি।

- Advertisement -

যদি ব্রণ তীব্র হয়, তবে এটি আত্মসম্মান হ্রাস করতে পারে অর্থাৎ আপনার সৌন্দর্য অনেকটায় মলিন হয়ে যেতে পারে। অনেক ধরনের গবেষণায় দেখা গেছে যে যাদের তীব্র ব্রণ রয়েছে তাদের মধ্যে ব্রণহীন লোকদের তুলনায় বিষণ্নতা এবং উদ্বেগের হার বেশি থাকে।

আপনি সম্ভাব্য ব্রণের দাগ এড়িয়ে যাওয়ার জন্য যথাযথ পদক্ষেপ নিন। ব্ল্যাকহেডস থেকে গভীর, বেদনাদায়ক নোডুলস পর্যন্ত সমস্ত ধরণের ব্রণ দাগ সৃষ্টি করতে পারে। ব্রণের দাগ স্থায়ী হতে পারে। ব্রণ খারাপ হওয়ার আগেই চিকিৎসা করে, আপনি এই দাগগুলি প্রতিরোধ করতে পারেন।

আপনি যদি ভেবে থাকেন যে ব্রণটি গুরুতর হওয়ার আগে কীভাবে চিকিৎসা করা যায়, প্রথম পদক্ষেপটি হল আপনার কী ধরণের ব্রণের দাগ রয়েছে তা নির্ধারণ করা। এরপর একজন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া এবং তার পরামর্শ অনুযায়ী চলা।

আজকের আলোচনার সারমর্ম হল ব্রণের সর্বোত্তম চিকিৎসা তখনই করা সম্ভব যখন শুরুতেই এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে অতএব ব্রণ সম্পর্কে জানা এবং এর কারণ এবং চিকিৎসা সম্পর্কে জানা আপনার অনেকটাই উপকার করতে পারে।

- Advertisement -

- Advertisement -
- Advertisement -

আব্দুস সাদিক

কন্টেন্ট রাইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- Advertisement -
Back to top button