সম্পাদকীয়

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র কি আর সম্ভব? কে নেবে উদ্যোগ?

মধ্যপ্রাচ্যের দ্বন্দ্ব: ইজরায়েল ও ফিলিস্তিনের সংঘাতের ইতিহাস ও বর্তমান

- Advertisement -

Disclaimer: The views expressed in this article are the author’s own and do not necessarily reflect the official policy or position of any other agency, organization, employer or company. This article is for informational purposes only and is not intended to promote or condone violence or hatred towards any individual or group.

ইজরায়েল এবং ফিলিস্তিনের মধ্যেকার দ্বন্দ্ব নিয়ে আমি দীর্ঘদিন ধরে সচেতনভাবে পর্যবেক্ষণ করে আসছি এবং এখনো করে যাচ্ছি। প্রথম দিকে আমি এই অঞ্চলের ইতিহাস সম্পর্কে পুরোপুরি অবগত ছিলাম না। ভারতীয় সাংবাদিক মি. রবিশ কুমারের নিয়মিত ও নিরপেক্ষ সংবাদ প্রচারণার জন্য আমি কৃতজ্ঞ। আমার মতে, ভারতীয় গণমাধ্যমে তিনিই একমাত্র সাংবাদিক, যিনি এই বিষয়ে অধিকাংশ সময় নিরপেক্ষ থেকেছেন এবং ফিলিস্তিনের পক্ষে সমর্থন জানিয়ে কাজ করে চলেছেন। মহাত্মা গান্ধীর দর্শনে বিশ্বাসী এই সাংবাদিক আমাদের জন্য এক আশীর্বাদ।

এই জায়গার ইতিহাস এত জটিল যে, একটি তিন ঘন্টার বক্তব্য রাখলেও অনেকের কাছে তা অপরিষ্কার থেকে যাবে। শুধু তাই নয়, এই অঞ্চলের আরবদের আচরণ আমার কাছে অনেক বেশি জঘন্য বলে মনে হয়েছে। এখানের আরবরা কখনোই নিজেদের স্বার্থের বাইরে গিয়ে কোন গোষ্ঠী, সম্প্রদায় বা ধর্মের প্রতি বিশেষ অনুগ্রহ করেছে বলে আমার কখনোই মনে হয় নাই। কারণ আমার মতে আরবদের নিয়ত কখনোই ঠিক ছিলো না, আজও ঠিক নাই। আর যাদের নিয়ত ঠিক থাকে না তাদের পরাজয় নিশ্চিত।

ইতিহাস আমাদের শেখায়, আজ যে অন্যায় আমরা করছি, তা ভবিষ্যতে আমাদের জন্য আরও বড় প্রতিক্রিয়া হিসেবে ফিরে আসতে পারে। প্রবাদ ‘ইতিহাস নিজেকে পুনরাবৃত্তি করে’ এর মাধ্যমে আমরা বুঝতে পারি যে, অতীতের ঘটনাবলী ভবিষ্যতে পুনরায় ঘটতে পারে। হিটলারের মানবতাবিরোধী অপরাধ আজকের অন্যায়কে ন্যায়সঙ্গত করে না, কিন্তু ইতিহাসের পুনরাবৃত্তি আমাদের বিস্মিত করে। ফিলিস্তিনে চলমান বর্বর হত্যাকাণ্ড ইহুদীদের ইতিহাসের সাথে মিল রেখে ভবিষ্যতে তাদের জন্য মূল্য দিতে হতে পারে। আমি বিশ্বাস করি, যদি এই ধরনের গণহত্যা বন্ধ না হয়, তাহলে এটি ভবিষ্যতে আরেকটি গণহত্যার জন্ম দিতে পারে, কারণ ইতিহাস তো তাই বলে।

মি. রবিশ কুমার যেদিন কিছু ইহুদী ধর্মের মানুষের নাম নিলেন, তারা ফিলিস্তিনের সমর্থনে কথা বলছিলেন। এই ইহুদীরা সাধারণ জনগণ, ইজরায়েলী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং সাংবাদিকদের মতো সেদেশের সুশীল সমাজের অংশ ছিলেন। নেতানিয়াহুর সামনে নির্বাচনের কারণে তাকে রাজনীতিতে প্রাসঙ্গিক থাকার জন্য কিছু করতে তো হত, যদিও সকল ইহুদীরা তার বিচার মানেন না। দুঃখজনকভাবে, আমি উক্ত নামগুলি নোট করে রাখতে পারিনি, হামাসের হঠাৎ আক্রমণের কারণে আমার মনোযোগ বিঘ্নিত হয়েছিলো। তবে আমি সেসব নাম মনোযোগ দিয়ে শুনেছি, যা একজন ‘Activist’ হিসেবে আমার দায়িত্ব।

- Advertisement -

প্রতিটি সম্প্রদায় বা ধর্মের মধ্যে বিভিন্ন ধরনের মানুষ রয়েছে, এবং সকলেই মানবতাবিরোধী নয়। ইহুদীবিদ্বেষ যেমন একদিকে বিদ্যমান, তেমনি অন্যদিকে কিছু ইহুদী ফিলিস্তিনের সমর্থনে এবং তাদের ন্যায্য অধিকারের জন্য লড়াই করছেন। একপেশে দৃষ্টিভঙ্গি শুধু ঘৃণা ছড়াতে পারে এবং ইতিহাসের চক্রে গণহত্যার দিকে আমাদের নিয়ে যেতে পারে। ক্ষমতা বা সুযোগ পেলে আমরা কী করবো, তা নিয়ে অনিশ্চয়তা থাকলেও, আমরা যেন মানবতার পথ থেকে বিচ্যুত না হই।

ব্যক্তিগণ

১. রিবেকা: একজন আমেরিকান ইহুদি যিনি ফিলিস্তিনি অধিকারের জন্য কাজ করেন। তার কর্মীতা হলোকাস্টের স্মৃতি এবং “আবার কখনো না (Never Again)” মন্ত্র দ্বারা অনুপ্রাণিত।

২. জোনাথন ওফির: একজন ইসরাইলে জন্মগ্রহণকারী ইহুদি সঙ্গীতজ্ঞ, কন্ডাক্টর এবং লেখক, যিনি কোপেনহেগেনে বাস করেন এবং প্রো-ফিলিস্তিনি প্রতিবাদে সক্রিয়।

৩. রাব্বি মিরিয়াম গ্রসম্যান: তিনি ব্রুকলিনে শাব্বাত সেবা পরিচালনা করেন, যেখানে ইসরায়েলের সর্বশেষ আক্রমণে নিহত ফিলিস্তিনিদের স্মরণ করা হয়।

৪. আরিয়েল এঞ্জেল: ‘Jewish Currents’ এর সম্পাদক, যিনি ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভের পরিমাণে অবাক হয়েছেন এবং ফিলিস্তিনের সমর্থনে কথা বলেন।

৫. মর্গান বাসিচিস: ‘Jewish Voice for Peace’ এর একজন সদস্য, যা একটি অ্যান্টি-জায়োনিস্ট সংগঠন।

এই ব্যক্তিগণের কর্মীতা দেখে আমরা বুঝতে পারি যে, প্রতিটি সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন মতামত এবং অবস্থান রয়েছে, এবং সকলেই এক নয়।

সংগঠনসমূহ

১. জুইশ ভয়েস ফর পিস (JVP): ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত, JVP প্রগতিশীল ইহুদি বিরোধী-জায়নবাদী সংগঠন হিসেবে পরিচিত। এটির ৩০০,০০০ এর বেশি সমর্থক রয়েছে এবং অনেক মার্কিন কলেজ ক্যাম্পাসে অধ্যায় বজায় রাখে।

২. র‌্যাবিস ফর সিজফায়ার: আমেরিকান র‌্যাবিরা যারা ইহুদি ইসরাইলি কর্মীদের সাথে যোগ দিয়ে গাজার মানুষদের খাবার পৌঁছে দেয়।

৩. জুস ফর জাস্টিস ফর প্যালেস্টিনিয়ানস (JJP): ব্রিটিশ কর্মী গ্রুপ যা ফিলিস্তিনি জনগণের জন্য মানব এবং নাগরিক অধিকার, এবং অর্থনৈতিক এবং রাজনৈতিক স্বাধীনতা উন্নীত করে।

- Advertisement -

৪. IfNotNow: তরুণ আমেরিকান ইহুদিরা যারা অধিকারের জন্য আমেরিকান ইহুদি সমর্থনের অবসান এবং সকল ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের জন্য স্বাধীনতা এবং মর্যাদা প্রচার করে।

৫. Faculty for Justice in Palestine: ফিলিস্তিনি অধিকারের জন্য মোবিলাইজ করা ইউ.এস. শিক্ষার্থীদের বক্তৃতার স্বাধীনতার উদ্বেগের জবাবে গঠিত।

৬. ALLMEP (Alliance for Middle East Peace): ফিলিস্তিনি আরব এবং ইসরায়েলি ইহুদিদের মধ্যে মানুষ-থেকে-মানুষ সহযোগিতা এবং শান্তি নির্মাণের জন্য সংগঠনের জোট।

এই সংগঠনগুলির কাজ দেখে আমরা বুঝতে পারি যে, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শান্তি এবং সমঝোতার জন্য কাজ করা সম্ভব।

যদিও আমি সকল ইহুদীদের নাম নিতে সক্ষম হই নাই কিন্তু মোটাদাগে এই ইহুদীদের নাম এবং সংস্থা সম্পর্কেও আমাদের জানা উচিত। আমি সবার নাম নোট করতে পারিনি এবং এজন্য কিছু অনলাইন উৎস থেকে কিছু নাম ও সংস্থা সম্পর্কে জানালাম। যদিও এরা ইহুদী ধর্মে বিশ্বাস করে তবুও এরা গণহত্যার পক্ষে নয়। এবং আমার মতে এরা ইসলামিক বিশ্বের অনেক সংস্থা এবং নেতার চেয়েও ভালো কাজ করছে। এই কন্ঠস্বরকে অগ্রাহ্য করা উচিত নয়। আর যেহেতু অনলাইন উৎস থেকে নাম নেওয়া সেহেতু বাংলা অনুবাদ দ্রুত নিতে গিয়ে বিভৎস অনুবাদ প্রকাশ পেয়েছে এজন্য আমি ক্ষমাপ্রার্থী।

- Advertisement -

রেফারেন্স সমূহ

(১) For many American Jews protesting for Palestinians, activism is a …
https://theconversation.com/for-many-american-jews-protesting-for-palestinians-activism-is-a-journey-rooted-in-their-jewish-values-229228

(২) ‘Not in my name’: The European Jews condemning Israel’s war on Gaza
https://www.aljazeera.com/features/2023/10/23/not-in-my-name-the-european-jews-condemning-israels-war-on-gaza

(৩) Who are the Palestinian and Jewish-led groups leading the … – PBS
https://www.pbs.org/newshour/politics/who-are-the-palestinian-and-jewish-led-groups-leading-the-protests-against-israels-action-in-gaza

(৪) Jews for Justice for Palestinians – Wikipedia
https://en.wikipedia.org/wiki/Jews_for_Justice_for_Palestinians

(৫) Palestinian Jews – Wikipedia
https://en.wikipedia.org/wiki/Palestinian_Jews

- Advertisement -

(৬) Palestine lobby in the United States – Wikipedia
https://en.wikipedia.org/wiki/Palestine_lobby_in_the_United_States

(৭) How Jewish nonviolence can help guide the path forward on Israel-Palestine
https://wagingnonviolence.org/2023/10/jewish-nonviolence-can-help-guide-path-forward-israel-palestine/

(৮) US Jews Are Increasingly Breaking With Israel to Support Palestinian ….
https://truthout.org/articles/us-jews-are-increasingly-breaking-with-israel-to-support-palestinian-liberation/

(৯) For many American Jews protesting for Palestinians, activism is a ….
https://theconversation.com/for-many-american-jews-protesting-for-palestinians-activism-is-a-journey-rooted-in-their-jewish-values-229228

(১০) Believe it or not: There is a peacebuilding community in Israel and ….
https://blogs.timesofisrael.com/believe-it-or-not-there-is-a-peacebuilding-community-in-israel-and-palestine/

(১১) Category:Non-governmental organizations involved in the Israeli …
https://en.wikipedia.org/wiki/Category:Non-governmental_organizations_involved_in_the_Israeli%E2%80%93Palestinian_conflict

(১২) How Jewish nonviolence can help guide the path forward on Israel-Palestine
https://wagingnonviolence.org/2023/10/jewish-nonviolence-can-help-guide-path-forward-israel-palestine/

- Advertisement -
- Advertisement -

মেহেদি হাসান (বিকেল)

প্রধান সম্পাদক, অভিযাত্রী

Leave a Reply

- Advertisement -
Back to top button